সিলেট থেকে সরাসরি মদিনায় গেলেন ৩৪৬ জন হজযাত্রী

জাতীয় ধর্ম প্রচ্ছদ প্রবাস ভ্রমণ সফলতার গল্প

সিলেট অফিস: সিলেট থেকে ৩৪৬ জন হজযাত্রী সরাসরি মদিনায় গেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তারা মদিনায় যান। যাদের ২৫৫ জনই সিলেটের যাত্রী। এই ফ্লাইটের মাধ্যমে বিমান কর্তৃপক্ষ যাত্রীদের দুর্ভোগ বিবেচনায় সিলেট থেকে ডেডিকেটেড হজ ফ্লাইট পরিচালনা শুরু করলো। গতকাল শনিবার সকাল ১১টা ৫৪ মিনিটে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম ডেডিকেটেড হজ ফ্লাইট বিজি ৩৪৩১ যাত্রা করে।

এ ব্যাপারে বিমান বাংলাদেশ এয়ারলাইনস সিলেট জেলা কার্যালয়ের ব্যবস্থাপক মো. মনসুর আহমেদ ভূঁইয়া জানান, এ বছর সিলেট-জেদ্দা রুটে পাঁচটি এবং সিলেট-মদিনা রুটে একটি ডেডিকেটেড হজ ফ্লাইট পরিচালনা করছে বিমান। পরবর্তী ফ্লাইটগুলো সিলেট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে যাবে আগামী ৬, ১০, ১৭, ১৮ এবং ২০ জুন।

এ বছর ১ লাখ ২২ হাজার ২২১ জন বাংলাদেশি হজব্রত পালন করতে সৌদি আরব যাবেন। এর মধ্যে বিমান ৬১ হাজার ১১১ জন হজযাত্রী পরিবহন করবে। প্রি-হজে মোট ১৬২টি হজ ফ্লাইট পরিচালনা করবে বিমান।

এ বছর হজযাত্রী পরিবহনে বিমানের নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর এর পাশাপাশি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার ব্যবহৃত হচ্ছে। বিমানের প্রি-হজ ফ্লাইট শেষ হবে আগামী ২২শে জুন ২০২৩ তারিখ।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সিলেট কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি বছরে সিলেট অঞ্চলে হজযাত্রীর সংখ্যা বেড়েছে। এবার সিলেট থেকে ২ হাজার ৯৭৬ জন হজযাত্রী পরিবহন করা হবে। সরাসরি ফ্লাইট ছাড়াও ৫টি শিডিউল ফ্লাইটে আরও যাত্রী পরিবহন করা হবে। ২৩ মে সিলেট-জেদ্দা ফ্লাইটের মধ্য দিয়ে হজযাত্রী পরিবহন শুরু হয়।
প্রসঙ্গত, বিমান ২০১৮ সালে ৬২ হাজার ৭’শ ৯৬ জন, ২০১৯ সালে ৬৬ হাজার ২’শ ৮৬ জন ও ২০২২ সালে ৩০ হাজার ৩’শ ৬১ জন হজযাত্রী পরিবহন করেছিল। ২০২০ ও ২০২১ সালে কোভিড-১৯ অতিমারীর কারণে বাংলাদেশ থেকে হজযাত্রা বন্ধ ছিল।

কাওছার আহমদ

আরো পড়ুন : সিলেট সেনাসদস্য নিহত, সিসিকের ৭ সদস্যের তদন্ত কমিটি

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *