সীতাকুণ্ডে সীমা অক্সিজেন লিমিটেডের ৩ মালিকসহ ১৬ জনের বিরুদ্ধে মামলা

অনুসন্ধানী আইন-আদালত প্রচ্ছদ হ্যালোআড্ডা

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামের সীতাকুণ্ডে সীমা অক্সিজেন লিমিটেডের কারখানায় বিস্ফোরণের ঘটনায় কারখানার ৩ মালিকসহ মোট ১৬ জনকে আসামি করে মামলা করা হয়েছে। সোমবার রাত সাড়ে ১১টায় মামলাটি থানায় নথিভুক্ত করা হয়। বিষয়টি নিশ্চিত করেন সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফায়েল আহমেদ।

কারখানাটিতে গত শনিবারের বিস্ফোরণে নিহত আবদুল কাদেরের স্ত্রী রোকেয়া বেগম বাদী হয়ে মামলাটি করেন। মামলায় কর্তৃপক্ষের বিরুদ্ধে দায়িত্ব ও কর্তব্য অবহেলার অভিযোগ আনা হয়েছে। মামলায় সীমা অক্সিজেন লিমিটেডের মালিক হিসেবে যাঁদের আসামি করা হয়েছে, তাঁরা হলেন কারখানার ব্যবস্থাপনা পরিচালক মামুন উদ্দিন, তাঁর ভাই পারভেজ উদ্দিন ওরফে সান্টু ও আশরাফ উদ্দিন ওরফে বাপ্পি।

গত শনিবার বিকেল সাড়ে চারটার দিকে সীমা অক্সিজেন কারখানায় কলাম বিস্ফোরণে ৭ জন নিহত ও ২৫ জন আহত হয়েছেন। মামলার বাদী রোকেয়া বেগমের স্বামী আবদুল কাদের ওই অক্সিজেন কারখানায় ১৩ বছর ধরে কর্মরত ছিলেন।

মামলা প্রসঙ্গে সীতাকুণ্ড থানার ওসি তোফায়েল আহমেদ বলেন, বিস্ফোরণে নিহত আবদুল কাদেরের স্ত্রী রোকেয়া বেগম বাদী হয়ে সীতাকুণ্ড থানায় মামলা করেন। মামলায় মালিকপক্ষসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের দায়িত্ব কর্তব্য অবহেলা ও গাফিলতির অভিযোগ আনা হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে মামলার তদন্ত শুরু করা হবে বলে জানিয়েছেন ওসি।

ঝুঁকিপূর্ণ পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ওই কারখানায় দক্ষ জনবলের ঘাটতি থাকার কথা জানিয়েছেন বিস্ফোরণের ঘটনায় গঠিত জেলা প্রশাসন গঠিত তদন্ত কমিটির সদস্যরা। কারখানায় প্রাথমিক পরিদর্শনে গিয়ে মালিকপক্ষের গাফিলতি থাকার তথ্যও পেয়েছেন তাঁরা।

রোববার বিকেলে কারখানা পরিদর্শন শেষে তদন্ত কমিটির বিশেষজ্ঞ সদস্য সুমন বড়ুয়া সাংবাদিকদের বলেন, কারখানা পরিচালনার ক্ষেত্রে দক্ষতার অভাব ছিল। আবার মালিকপক্ষের গাফিলতিও ছিল। নিরাপদে প্ল্যান্ট (কারখানা) পরিচালনার ক্ষেত্রে যেসব বিষয়ে খেয়াল করার কথা ছিল, তা করা হয়নি। এতে সমস্যা সৃষ্টি হতে পারে। কারখানা পরিচালনার বিষয়ে তদন্ত কমিটির প্রশ্নের যথাযথ জবাব দিতে পারেননি কারখানার তত্ত্বাবধায়ক।

অন্যদিকে ফায়ার সার্ভিস বলছে, কারখানাটি অনেক পুরোনো। যন্ত্রপাতিগুলো যেভাবে রক্ষণাবেক্ষণ করার কথা ছিল, তা করা হয়নি।

আরো পড়ুন : দিনাজপুরে বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *