স্বাস্থের সকল সুখের মূল “ভেষজ সুপার ফুড”, “মরিঙ্গা’ প্যাকেজ-১

ওকে নিউজ স্পেশাল নারী পুরুষ প্রচ্ছদ মুক্তমত লাইফ স্টাইল শিক্ষা শিশু/কিশোর স্বাস্থ্য কথা হ্যালোআড্ডা

আয়ুর্বেদ শব্দটি হলো দুটি সংস্কৃত শব্দের সংযোগে সৃষ্টি-যথা ‘আয়ুষ’, অর্থাৎ ‘জীবন’ এবং ‘বেদ’ অর্থাৎ ‘বিজ্ঞান’। যথাক্রমে আয়ুর্বেদ শব্দটির অর্থ দাঁড়ায় ‘জীবনের বিজ্ঞান’। এটি এমনই এক চিকিৎসা পদ্ধতি যাতে রোগ নিরাময়ের চেয়ে স্বাস্থ্যকর জীবনযাত্রার প্রতি বেশি জোর দেওয়া হয়। তবে রোগ নিরাময় ব্যবস্থা করাই এর মূল লক্ষ্য। যা একমাত্র সম্ভব প্রাকৃতিক গাছের ফুল, মূল, ফল বা ভিবিন্ন উদ্ভিদের নির্জাস শরীরে প্রবেশ করানোর মাধ্যমে। প্রাকৃতিক উপায়ে স্বাস্থ্যই সুখের মূল চাবিকাঠি হিসেবে দরে রাখতে একজন মানুষের শরীরে প্রোটিন, এমাইনো এসিড, ভিটামিন, ক্যালসিয়াম পটাশিয়াম, আয়রন, জিংক, অ্যান্টিঅক্সিডেন্ট বিশেষ প্রয়োজন। শরীরের এই প্রয়োজনীয় সমস্যার সমাধানে মধু, সজনে পাতা, চিয়া সীড, সোনা পাতা, অর্শ্বগন্ধা এবং শতমূলের সমন্বয়ে এক মাসের একটি প্যাকেজ নিয়ে আসছে “ভেসজ সুপার ফুড”। আজ ওকে নিউজ টুয়েন্টিফোর বিডি ডট কম (oknews24bd.com) এর পাঠকদের জানাব সজনে পাতার উপকারিতা ও ক্ষতিকর দিক এবং সেটি খাওয়ার নিয়ম।

দেখে নিন মধুর উপকারিতা

মানুষের শরীরের প্রায় ২০% প্রোটিন যার গাঠনিক একক হলো এমাইনো এসিড। শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ মেটাবোলিজম এবং অন্যান্য শারীরবৃত্ত্বীয় কার্যাবলী পরিপূর্ণরূপে সম্পাদনে এমাইনো এসিড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মানুষের শরীরের যে ৯ টি এমাইনো এসিড খাদ্যের মাধ্যমে সরবরাহ করতে হয়, তার সবগুলোই এই মরিঙ্গা বা সজনে পাতার মধ্যে বিদ্যমান।

প্রতি গ্রাম সজনে পাতায় একটি কমলার চেয়ে সাত গুণ বেশি ভিটামিন সি, দুধের চেয়ে চার গুণ বেশি ক্যালসিয়াম ও দুই গুণ বেশি প্রোটিন, গাজরের চেয়ে চার গুণ বেশি ভিটামিন এ এবং কলার চেয়ে তিন গুণ বেশি পটাশিয়াম বিদ্যমান।

গবেষকরা বলে থাকেন একজন স্বাস্থ্য সচেতন মানুষের প্রতিদিন ১০-১৫ গ্রাম মরিঙ্গা পাউডার খাওয়া উচিত । এটা ন্যাচারাল প্রোডাক্ট হওয়ার কারণে আপনি যখন খুশি তখনই খেতে পারবেন।

সজনে পাতার উপকারিতা: সজনে পাতা সরাসরি যে সকল রোগের উপকার করে তার কিছু অংশ তুলে ধরা হলে, যেমন- এটি শরীরে সুগারের মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। শরীরে কোলেস্টেরল এর মাত্রা নিয়ন্ত্রণে অন্যতম অবদান রাখে। লিভার ও কিডনি সুস্থ রাখতে সহায়তা করে। উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রণে থাকবে। এসিডিটি বা গ্যাস্ট্রিক নিয়ন্ত্রণে রাখে। মেরুদণ্ড ব্যথা কমাতে সাহায্য করে। আরথ্রাইটিস ও জয়েন্ট এর ব্যথা দূর করতে সাহায্য করে। মাইগ্রেইন এর ব্যথা দূর করে। এজমা রোগীদের ক্ষেত্রে বিশেষ উপকারি। নিয়মিত সজিনা পাতা খেলে মুখে রুচি বাড়ে। শরীরে বয়সের ছাপ সহজে পরে না। ওজন কমানোর জন্য দারুণ সহায়ক হবে। জ্বর, কাশি ও ঠান্ডা জনিত সমস্যা দূর করে। শরীরে সুগারের মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে ডায়াবেটিসের মত কঠিন রোগের বিরুদ্ধে কাজ করে থাকে। চুল পড়া বন্ধ করে, চুলের যত্নে ব্যবহার করতে পারেন। মুখের কালো দাগ, মেস্তা দূর করতে মরিঙ্গা এর জুড়ি নাই। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও শরীর কে কর্মঠ রাখে। এছাড়াও মরিঙ্গা বা সজনে পাতায় মানুষের শরীরের ৩০০+ রোগের ঔষধ হিসাবে কাজ করে। 

যেভাবে খাবেন সজনে পাতা: সজনে পাতার গুড়া আপনি বিভিন্ন ভাবে খেতে পারবেন। আপনি সকালে খালি পেটে উষ্ণ গরম পানিতে বা নরমাল পানিতে ১ চা চামচ সজিনা পাতার গুড়ার সাথে হাফ চা চামচ পিংক সল্ট মিশিয়ে খেতে পারবেন। চা এর সাথে মিশিয়ে খেতে পারবেন। যে কোন খাবারের সাথে মিশিয়ে খেতে পারবেন। ভর্তা বানিয়ে খেতে পারবেন। জুস বানিয়ে খেতে পারবেন। ফলের সাথে মিক্স করে খেতে পারবেন। রান্নার সময় তরকারিতে ব্যবহার করে খেতে পারবেন। এছাড়াও আপনি যে কোন কিছুর সাথে মিক্স করে খেতে পারেন।

সুপার ফুড সজনে পাতার গুড়া খুচরা মূল্য তালিকা
১০০ গ্রাম=১০০টাকা
২০০ গ্রাম=১৮০টাকা
২৫০ গ্রাম=২২০টাকা
৪০০ গ্রাম=৩৫০টাকা
৫০০ গ্রাম=৪৩০টাকা
১০০০ গ্রাম=৮২০টাকা

 


খাঁটি মধুর খুচরা মূল্য তালিকা
খাটি সরিষা ফুলের মধু ১০০০ গ্রাম=৬০০টাকা
খাটি লিচু ফুলের মধু ১০০০ গ্রাম=৭০০টাকা
খাটি চাকের মধু ১০০০ গ্রাম=৮০০টাকা
খাটি পাহাড়ি চাকের মধু ১০০০ গ্রাম=৯০০টাকা
খাটি বড়ই ফুলের মধু ১০০০ গ্রাম=১০০০টাকা
খাটি সুন্দর বনের মধু ১০০০ গ্রাম=১০০০টাকা
খাটি কালজিরা ফুলে মধু ১০০০ গ্রাম=১২০০টাকা

আরো পড়ুন : শুক্রবার মুসলিম উম্মাহর সাপ্তাহিক উৎসব ও ইবাদতের দিন

 

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *