স্যুয়ারেজ লাইন কোনোভাবে সরাসরি লেক, খাল বা ড্রেনে দেয়া যাবে না।

আইন-আদালত ক্রাইম নিউজ জনদুর্ভোগ জাতীয় দুর্নীতি প্রচ্ছদ মুক্তমত লাইফ স্টাইল শিল্প প্রতিষ্ঠান স্বাস্থ্য কথা হ্যালোআড্ডা

রাজধানীর পয়ঃবর্জ্যের সুষ্ঠ ব্যবস্থাপনার জন্য প্রতিটি বাসা-বাড়ি এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে নিজস্ব সেপটিক ট্যাংক থাকতে হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। তিনি বলেছেন, স্যুয়ারেজ লাইন কোনোভাবে সরাসরি লেক, খাল বা ড্রেনে দেয়া যাবে না।
রোববার ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে নগর ভবনে আয়োজিত ‘নিরাপদ পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা: আমাদের করণীয়’ শীর্ষক কর্মশালা-২০২২ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ঢাকা শহরে আইন ও বিধি-বিধান লংঘন করে অপরিকল্পিতভাবে অনেক অবকাঠামো নির্মাণ করা হয়েছে। ঢাকা শহরের ৯৯ শতাংশ অবকাঠামোয় নিয়মের ব্যত্যয় আছে। রাজধানীর অধিকাংশ বাসা-বাড়িতে সেপটিক ট্যাংক নেই। তারা সুয়ারেজ লাইন খাল ও লেকে সরাসরি দিয়ে দেন। সেপটিক ট্যাঙ্ক ছাড়া ভবনের নকশার অনুমোদন না দিতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের নির্দেশ দেন মন্ত্রী।

সভাপতির বক্তব্যে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘আমাদের পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার জন্য আলাদা লাইন থাকতেই হবে। পয়ঃবর্জ্য সঠিকভাবে ব্যবস্থাপনা না করতে পারলে আমাদের এই প্রাণের শহর, আদরের শহর ঢাকাকে বাচানো যাবে না। কোনোভাবেই পয়ঃবর্জ্য ড্রেনে ফেলা যাবে না।’

ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, ইউনিসেফের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শেলডন ইয়েট, ইউনিসেফের ওয়াশ বিভাগের প্রধান জায়েদ জুরজি প্রমুখ।

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *