২০২২-২০২৩ এর বাজেটে ১০০টি মডেল মসজিদ উদ্বোধনের পরিকল্পনা

অর্থনীতি জাতীয় ধর্ম প্রচ্ছদ লাইফ স্টাইল হ্যালোআড্ডা

বাংলাদেশের সব জেলা ও উপজেলায় ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের কাজ চলমান রয়েছে। এর অধীনে চলতি ২০২১-২০২২ অর্থবছরে ১০০টি এবং ২০২২-২০২৩ অর্থবছরে ১০০টি মডেল মসজিদ উদ্বোধনের পরিকল্পনা করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপনের সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের জনগুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক ২ হাজার ৫৯৫টি মসজিদ, ২ হাজার ৫২৬টি কবরস্থান ও ২ হাজার ৫৬০টি ঈদগাহ সংস্কার ও উন্নয়নে প্রকল্প গ্রহণ করা হয়েছে।

হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান কল্যাণ ট্রাস্টগুলোর মাধ্যমে সংশ্লিষ্ট ধর্মাবলম্বীদের কল্যাণসহ সার্বিক কল্যাণ সাধন, সাম্প্রদায়িক সম্প্রীতিপূর্ণ সহাবস্থান এবং শান্তিপূর্ণ সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে সরকার কাজ করছে বলেও জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের মাধ্যমে অসচ্ছল ব্যক্তিদের বরাদ্দ এবং হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজায় বরাদ্দ দেওয়া হচ্ছে। বৌদ্ধ বিহারের ভিক্ষু বা শ্রমণ ও অসহায় ব্যক্তির চিকিৎসার জন্য অনুদান দেওয়া হচ্ছে। খ্রিস্টান ধর্মাবলম্বীদের জন্য তাদের ট্রাস্টের এনডাওমেন্ট তহবিলের মুনাফা থেকে চার্চ, সিমেট্রি, উপাসনালয় ইত্যাদি ধর্মীয় প্রতিষ্ঠানের নির্মাণ, সংস্কার, মেরামত ও উন্নয়নের জন্য অনুদান হিসেবে দেওয়া হচ্ছে। শুভ বড়দিন উদযাপনের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে আর্থিক অনুদান দেওয়া হচ্ছে।

আরো পড়ুন : ২০২২-২৩ অর্থবছরের বাজেটে অভ্যন্তরীণ উৎপাদনকে গুরুত্ব দেওয়া হয়েছে

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *