২৭ বছরের রেকর্ড ভেঙ্গে গোমতীর পানি বিপৎসীমার ১১৩ সেন্টিমিটার উপরে

জনদুর্ভোগ জাতীয় তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ লাইফ স্টাইল হ্যালোআড্ডা

অতিবৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পানিতে রুদ্রমূর্তি ধারণ করেছে কুমিল্লার গোমতী নদী। গত ২৭ বছরের রেকর্ড ভঙ্গ করে আজ বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে বিপৎসীমার ১১৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে গোমতীর পানি।

কুমিল্লা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী খান মোহাম্মদ ওয়ালিউজ্জমান এ তথ্য জানান। সমকালকে তিনি বলেন, এর আগে ১৯৯৭ সালে গোমতীর পানি বিপৎসীমার ৯৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছিল। কিন্তু গত দুই দিনে পানি বাড়ার হিসাব অতীতের সব রেকর্ড ভেঙে ফেলেছে।

তবে গতকালের তুলনায় আজ বৃহস্পতিবার পানি বাড়ার গতি কিছুটা কমে এসেছে। পাউবো কর্মকর্তার ভাষ্য, আমাদের দেশে ও ভারতে বৃষ্টি এবং সেখানকার (ভারত) নদীর পানি প্রবাহের দিকে আমরা চেয়ে আছি। কারণ, গোমতীতে পানি বাড়া অব্যাহত থাকলে বাঁধের ঝুঁকিপূর্ণ অংশগুলো রক্ষা করা কঠিন হয়ে পড়বে।

পাউবোর তথ্যমতে, গোমতী নদীর ডান পাশে ৬৫ এবং বাম পাশে ৭৬ দশমিক ৩ কিলোমিটার প্রতিরক্ষা বাঁধ আছে। উভয় তীরের বাসিন্দারা বাঁধ ভাঙ্গার আশঙ্কায় আতঙ্কে আছেন।

এদিকে আজ দুপুরে বাঁধের সদর উপজেলার ভাটপাড়া, আমড়াতলী ও আড়াইওড়া এলাকায় গিয়ে দেখা যায়, স্থানীয় লোকজন বালুর বস্তা ফেলে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছেন। আমড়াতলী এলাকার বাসিন্দা গোলাম মোস্তফা সমকালকে বলেন, উৎসুক হাজার হাজার লোক পানি দেখতে আসছেন। অনেকেই আসছেন গাড়ি নিয়ে, এতে বাঁধ আরও বেশী ঝুঁকিতে পড়ছে।

আরো পড়ুন : বন্যাকবলিত এলাকার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের ৮ নির্দেশনা

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *