৩৭ দিন পর আজ চালু হচ্ছে মেট্রোরেল

অর্থনীতি ওকে নিউজ স্পেশাল জাতীয় তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ বিনোদন ভ্রমণ লাইফ স্টাইল সফলতার গল্প হ্যালোআড্ডা

স্টাফ রিপোর্টার ধ দীর্ঘ ৩৭ দিন বন্ধ থাকার পর মেট্রোরেল চালু হচ্ছে আজ। সকাল থেকেই পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী চলবে স্বস্তির এই বাহন। তবে ক্ষতিগ্রস্ত মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর ১০ স্টেশন দুটি বন্ধ থাকবে। এতে এই দুই স্টেশন থেকে যাত্রীরা ওঠানামা করতে পারবেন না।
ডিএমটিসিএলের উপ-প্রকল্প পরিচালক (গণসংযোগ) তরফদার মাহমুদুর রহমানের সই করা নতুন যে সময়সূচি দেয়া হয়েছে তা মেট্রোরেল বন্ধ হওয়ার আগেও একই ছিল। সূচি অনুযায়ী, উত্তরা থেকে সকাল ৭টা ১০ মিনিটে প্রথম ছাড়বে মেট্রোরেল। আর সর্বশেষ মেট্রো ছাড়া হবে রাত ৮টা ৩০ মিনিটে। এ ছাড়া মতিঝিল থেকে সকাল ৭টা ৩০ মিনিটে প্রথম ছাড়বে মেট্রোরেল। এখান থেকে সর্বশেষ মেট্রো ছাড়বে রাত সোয়া ৯টায়। প্রতি ১০ মিনিট, ৮ মিনিট, ১২ মিনিট পরপর ছাড়া হবে মেট্রোরেল। ডিএমটিসিএল জানায়, বৃহস্পতি ও শুক্রবার পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে মেট্রোরেল।

এতে লাইনে কোনো সমস্যা দেখা যায়নি। কিছু কারিগরি ইস্যু নিয়ে কাজ চলছে। রোববার থেকে মেট্রোরেল চালু হলেও মেরামত ও সংস্কারের প্রয়োজনীয়তা থাকায় আপাতত কাজীপাড়া ও মিরপুর ১০ স্টেশনের কার্যক্রম বন্ধ থাকবে।

এর আগে, গত ৮ই আগস্ট অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেয়ার পরেই মেট্রোরেল চালু করার বিষয়ে মত দেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। ১১ই আগস্ট উপদেষ্টা পরিষদের এক বৈঠকে সিদ্ধান্ত হয় ১৭ই আগস্ট মেট্রোরেল চালু করার। তবে ১০ম থেকে ২০তম গ্রেডের কর্মীদের কর্মবিরতিতে সেটা সম্ভব হয়নি। পরে কর্তৃপক্ষ দাবি মেনে নেয়ায় কর্মীরা গত মঙ্গলবার থেকে কাজে ফিরেছেন। এসব দাবির মধ্যে তাদের বেতন বৃদ্ধি ও পদোন্নতির বিষয় রয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে গত ১৮ই জুলাই ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি চলাকালে রাজধানীর মিরপুরের ১০ নম্বর গোলচত্বরে থাকা পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেয়া হয়। এরপর ওইদিন বিকাল সাড়ে ৫টা থেকে মেট্রোরেল চলাচল বন্ধ করে দেয়া হয়। পরদিন ১৯শে জুলাই শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে মেট্রোরেল বন্ধ ছিল। এদিন মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর ১০ নম্বর স্টেশনে হামলা করে আন্দোলনকারীরা। এরপর থেকে মেট্রোরেল বন্ধ ছিল।

আরো পড়ুন : পানির ন্যায্য হিস্যা আদায়ে চেষ্টা করা হবে, বন্যার্তদের পাশে বিএনপি

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *