মক্কার গ্র্যান্ড মসজিদে সাফাই কর্মীদের ম্যাসাজ করে দিচ্ছেন ওমরাহ পালনকারী

আন্তর্জাতিক ধর্ম পুরুষ প্রচ্ছদ প্রবাস লাইফ স্টাইল হ্যালোআড্ডা

সৌদির পবিত্র শহর মক্কায় দেখা গেলো এক নয়নাভিরাম দৃশ্য। সেখানকার গ্র্যান্ড মসজিদে ওমরাহ পালনকারী একজন হজযাত্রী মসজিদের সাফাই কর্মীদের ম্যাসাজ করে দিচ্ছেন। এক অনলাইন ভিডিও-তে দেখা গেছে সাদা রঙের পোশাক পরিহিত ওই হজযাত্রী মসজিদের আঙিনায় একের পর এক কর্মীকে ম্যাসাজ করছেন। ব্যথা উপশম করার জন্য প্রতিটি কর্মীর মাথা এবং কাঁধে নমনীয়ভাবে মালিশ করে দিচ্ছেন তিনি। তাঁর হাতের জাদুতে মুগ্ধ সাফাই কর্মীরা। এই কাজটি করে বেশ আনন্দিত দেখাচ্ছে ওই হজযাত্রীকে।

রমজান মাস উপলক্ষ্যে গ্র্যান্ড মসজিদকে পরিষ্কার ও জীবাণুমুক্ত করার জন্য হাজার হাজার সাফাই কর্মী নিয়োগ করা হয়েছে। সরকারী পরিসংখ্যান অনুসারে, রমজানের প্রথম ২০ দিনে প্রায় ১৯.৬ মিলিয়ন মুসলমান নামাজ এবং ওমরাহ পালনের জন্য পবিত্র স্থানে পা রেখেছিলেন। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষ লক্ষ মানুষ এখানে আসেন। ইসলামের দুটি পবিত্রতম স্থানের দায়িত্বে নিয়োজিত একটি সৌদি রাষ্ট্রীয় সংস্থা গ্র্যান্ড মসজিদে বেশ কয়েকটি কৃত্রিম বুদ্ধিমত্তা-ভিত্তিক পরিষেবা চালু করেছে। স্মার্ট পরিষেবাগুলির মধ্যে রয়েছে জীবাণুমুক্তকরণ, আচার-অনুষ্ঠান সম্পর্কে দর্শনার্থী এবং হজযাত্রীদের গাইড করা এবং ধর্মীয় আদেশ সম্পর্কে মানুষকে অবহিত করতে সেখানে থাকছে রোবট।

কোভিড-১৯ এর বিরুদ্ধে সতর্কতার অংশ হিসাবে গ্র্যান্ড মসজিদে জমজমের পানির বোতল বিতরণের জন্য গত বছরের হজ যাত্রার সময়ও রোবট ব্যবহার করা হয়েছিল। মদিনার গ্র্যান্ড মসজিদ এবং নবীর মসজিদের দায়িত্ব পালনকারী জেনারেল জানাচ্ছেন রমজান মাসে উপাসকদের চাহিদা মেটাতে নতুন নতুন পরিষেবা চালুর কথা ভাবা হচ্ছে।
সূত্র : গালফ নিউজ

আরো পড়ুন : যুক্তরাষ্ট্র চায় সুষ্ঠু নির্বাচন, তত্ত্বাবধায়ক সরকার নয়

 

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *