শেয়ারবাজারে বিনিয়োগ বাড়াতে ৬১ ব্যাংককে চিঠি দিল বিএসইসি

অর্থনীতি প্রচ্ছদ শেয়ার-বাজার

শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আইনি সীমার মধ্যে থেকেই শেয়ারবাজারে বিনিয়োগের এ আহবান জানিয়ে দেশের ৩৩টি ব্যাংকের প্রধান নির্বাহীকে চিঠি দিয়েছে বিএসইসি।

বিএসইসির পক্ষে সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ আহবান জানান। এর বাইরে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের অনুরোধ জানিয়ে ২৮টি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে চিঠি পাঠানো হয়েছে। গতকাল বুধবার আলাদা আলাদাভাবে ওই দুটি চিঠি পাঠানো হয়। মোট ৬১টি ব্যাংকের কাছে ওই চিঠি পাঠানো হয়েছে। এর মধ্যে ৩৩টি ব্যাংককে বাজারে নতুন করে অর্থ বিনিয়োগের কথা বলা হয়েছে আর ২৮টি ব্যাংককে বিশেষ তহবিল গঠন করে সেই তহবিল থেকে বিনিয়োগের অনুরোধ জানানো হয়।

বিএসইসি সূত্রে জানা গেছে, শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ২০২০ সালের ফেব্রুয়ারিতে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের সুযোগ করে দেয় বাংলাদেশ ব্যাংক। এ তহবিলকে শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগের আইনি সীমার বাইরে রাখা হয়। অনেক ব্যাংক এ সুযোগ নিতে বিশেষ তহবিল গঠন করলেও সেই তহবিল থেকে প্রত্যাশিত মাত্রায় শেয়ারবাজারে বিনিয়োগ করেনি। পাশাপাশি নির্ধারিত আইনি সীমার মধ্যে থেকেও ব্যাংকগুলোর বিনিয়োগের সুযোগ রয়েছে। এমন ৩৩টি ব্যাংককে তাই বিনিয়োগ বাড়াতে অনুরোধ জানিয়েছে বিএসইসি। এর বাইরে ২০০ কোটি টাকার তহবিল গঠন না করা ২৮টি ব্যাংককে দ্রুত এ তহবিল গঠনের অনুরোধ জানানো হয়েছে।

বিএসইসি বলছে, এ দেশের শেয়ারবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী হিসেবে এখনো প্রধান ভূমিকা পালন করে ব্যাংক। ব্যাংকের বিনিয়োগ ছাড়া শেয়ারবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর তেমন কোনো বিকল্পও নেই। তাই বাজারে লেনদেন ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়াতে ব্যাংকগুলোকে এগিয়ে আসার আহবান জানানো হয়েছে।

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *