দাম কমল তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের; ১২ কেজি সিলিন্ডার ১ হাজার ৩৩৫ টাকা

জনদুর্ভোগ প্রচ্ছদ লাইফ স্টাইল শিল্প প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কমেছে। এখন ১২ কেজি সিলিন্ডারের এলপিজি কিনতে ১ হাজার ৩৩৫ টাকা লাগবে। এতদিন এজন্য দিতে হচ্ছিল ১ হাজার ৪৩৯ টাকা। সে হিসাবে ১২ কেজি এলপিজির দাম কমল ১০৪ টাকা। আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে এই দাম কার্যকর হবে।

আজ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এলপিজির নতুন দাম ঘোষণা করেছে। গত বছরের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করেছিল এ সংস্থা। এরপর থেকে প্রতি মাসে একবার দাম সমন্বয় করা হচ্ছে।

বিইআরসি জানিয়েছে, সরকারি এলপিজির দাম অপরিবর্তিত থাকবে। বেসরকারি খাতে ভোক্তা পর্যায়ে প্রতি কেজি এলপিজির নতুন দাম ১১১ টাকা ২৬ পয়সা। এ হিসাবে বিভিন্ন পরিমাণের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে। সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই কমেছে। আগে প্রতি কেজি এলপিজির দাম ছিল ১১৯ টাকা ৯৪ পয়সা।

এ ছাড়া গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৬২ টাকা ২১ পয়সা, যা আগে ছিল ৬৭ টাকা ২ পয়সা।

জানা গেছে, এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এই দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

আরো পড়ুন : লিটারে ৩৮ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম 

Share The News

Leave a Reply

Your email address will not be published.