12:19am  Sunday, 01 Aug 2021 || 
   
শিরোনাম
 »  দেশে ২১৮ জনসহ করোনায় মৃত্যু ২০৬৮৫, শনাক্ত ৯৩৬৯ জনসহ আক্রান্ত ১২৪৯৪৮৪ জন     »  ‘ফ্রি ফায়ার’ খেলাকে কেন্দ্র করে চুয়াডাঙ্গায় বাবা নিহত ছেলে আহত     »  ১৯৭১ এর ৩১ জুলাই কামালপুর সীমান্ত ঘাঁটিতে ভয়াবহ যুদ্ধ     »  আজ সিনহা হত্যার ১ বছর; সিনহার মৃত্যুর পর 'বন্দুকযুদ্ধের' ঘটনা কমেছে     »  পাত্তা দিচ্ছে না এডিস; নিজ নিজ জায়গা পরিস্কার রাখতে হবে নাগরিকদের     »  স্বাস্থ্যবিধি কঠোরভাবে পরিপালন করবে প্রতিটি পোশাক কারখানা     »  ঢাকার পথে জাপানের দেওয়া অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় চালান      »  আজ ৩০ জুলাই; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  মারা গেছেন সাংসদ আলী আশরাফ      »  র‌্যাব গুলশান থানায় হস্তান্তর করল হেলেনা জাহাঙ্গীরকে   



পাইওনিয়ার ইনস্যুরেন্সের প্রায় ৬৮ কোটি টাকার ভ্যাট ফাঁকি
১২ সেপ্টেম্বর ২০১৭, ২৮ ভাদ্র ১৪২৪, ২০ জিলহজ ১৪৩৮



জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক নিরীক্ষা প্রতিবেদনে পাইওনিয়ার ইনস্যুরেন্সের প্রায় ৬৮ কোটি টাকার ভ্যাট ফাঁকির অনিয়ম উঠে এসেছে। সম্প্রতি রাজস্ব বোর্ডের কর্মকর্তারা এই ভ্যাট ফাঁকির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট বিভাগে সুপারিশ করেছে।

এনবিআর সূত্রে জানা গেছে, পাইওনিয়ার ইনস্যুরেন্স কম্পানির ওপর ২০১০ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত একটি নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করে এনবিআর। এতে চারটি বিষয়ের ওপর মোট ৩৭ কোটি ৮০ লাখ টাকার রাজস্ব ফাঁকির তথ্য উদঘাটিত হয়েছে। এ টাকার ওপর মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ এর ধার ৩৭ এর উপধারা ৩ অনুযায়ী রাজস্ব না দেয়ার সুদ যুক্ত হয়েছে প্রায় ৩০ কোটি দুই লাখ ৮ হাজার টাকা। অর্থাৎ সবমিলিয়ে এখন প্রতিষ্ঠানটির রাজস্ব ফাঁকির পরিমাণ দাঁড়িয়েছে ৬৭ কোটি ৮২ লাখ ৭৯ হাজার ৭০০ টাকা।

তথ্য মতে প্রতিষ্ঠানটি, এমআরএর বিপরীতে রাজস্ব ফাঁকি দিয়েছে চার লাখ ২০ হাজার টাকা। সিএ ফার্মের বার্ষিক অডিট রিপোর্ট মোতাবেক বিভিন্ন খাতে উৎসে কর্তনযোগ্য মূসক ফাঁকি দিয়েছে ৯ লাখ ৯৭ হাজার টাকা। অফিস/স্থাপনা ভাড়ার বিপরীতে মূসক ফাঁকি দিয়েছে ১ লাখ ৬০ হাজার টাকা। তবে সবচেয়ে বেশি মূসক ফাঁকি দিয়েছে এজেন্সি কমিশন এবং কমিশন অন রি-ইনস্যুরেন্স সিডেডের ওপর। যার পরিমাণ ৩৭ কোটি ৬৪ লাখ ৯২ হাজার টাকা।

সবমিলিয়ে রাজস্ব ফাঁকির পরিমাণ দাড়িয়েছে ৩৭ কোটি ৮০ লাখ ৭০ হাজার টাকা। আর সুদ আসলে মিলে এর পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৬৮ কোটি টাকায়। তথ্য মতে, চলতি বছরের আগষ্ট মাসের ২ তারিখে প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের নিয়ে একটি বৈঠক করে এনবিআর। বৈঠকে পাইওনিয়ার ইনস্যুরেন্সের জেনারেল ম্যানেজার ধ্রুব কুমার গুহ এবং সহকারী জেনারেল ম্যানেজার রেজোওয়ানুল করিম উপস্থিত ছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এনবিআরের কর্মকর্তারা জানিয়েছেন. যে চারটি কারণে প্রতিষ্ঠানটির কাছে সরকারি পাওনা দাবি করা হয়েছে সেটার সন্তোষজনক কোন ব্যাখ্যা এই দুই কর্মকর্তা দিতে পারেন নি। ফলে নিরীক্ষা দল কর্তৃক উত্থাপিত আপত্তি আইনানুগভাবে সঠিক প্রমাণিত হয়েছে এবং প্রায় ৬৮ কোটি টাকা আদায়যোগ্য হিসেবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লিখিত সভা শেষে কর্মকর্তারা এ টাকা আদায়ে আইনানুগ কার্যক্রম শুরু করার জন্য এনবিআরের সংশ্লিষ্ট বিভাগকে সুপারিশ করেছে। বলা হয়েছে, নিরীক্ষা প্রতিবেদনে পরিহারকৃত রাজস্ব ৩৭ কোটি ৮০ লাখ এবং এ টাকার ওপর মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ এর ধার ৩৭ এর উপধারা ৩ অনুযায়ী রাজস্ব না দেয়ার সুদ যুক্ত হয়েছে প্রায় ৩০ কোটি দুই লাখ ৮ হাজার টাকা মিলে মোট প্রায় ৬৮ কোটি টাকা আদায়ে পরবর্তী আইনানুগ কার্যক্রম গ্রহণ করার অনুরোধ করা হলো।

এ বিষয়ে পাইওনিয়ার ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুল ইসলাম বলেন, ‘যে বিষয়ে রাজস্ব বোর্ড আমাদের ওপর করারোপ করেছে এ সমস্যা শুধু আমাদের না। ৪৫টি নন লাইফ ইনস্যুরেন্সের সবারই রয়েছে। আমরা এটা নিয়ে রিট করেছি। মামলা চলমান রয়েছে। এনবিআরের সঙ্গেও আলোচনা চলছে। ’


এই নিউজ মোট   4575    বার পড়া হয়েছে


বীমা



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.