12:04am  Sunday, 01 Aug 2021 || 
   
শিরোনাম
 »  দেশে ২১৮ জনসহ করোনায় মৃত্যু ২০৬৮৫, শনাক্ত ৯৩৬৯ জনসহ আক্রান্ত ১২৪৯৪৮৪ জন     »  ‘ফ্রি ফায়ার’ খেলাকে কেন্দ্র করে চুয়াডাঙ্গায় বাবা নিহত ছেলে আহত     »  ১৯৭১ এর ৩১ জুলাই কামালপুর সীমান্ত ঘাঁটিতে ভয়াবহ যুদ্ধ     »  আজ সিনহা হত্যার ১ বছর; সিনহার মৃত্যুর পর 'বন্দুকযুদ্ধের' ঘটনা কমেছে     »  পাত্তা দিচ্ছে না এডিস; নিজ নিজ জায়গা পরিস্কার রাখতে হবে নাগরিকদের     »  স্বাস্থ্যবিধি কঠোরভাবে পরিপালন করবে প্রতিটি পোশাক কারখানা     »  ঢাকার পথে জাপানের দেওয়া অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় চালান      »  আজ ৩০ জুলাই; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  মারা গেছেন সাংসদ আলী আশরাফ      »  র‌্যাব গুলশান থানায় হস্তান্তর করল হেলেনা জাহাঙ্গীরকে   



দেশের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ৫ বছরে ৩০,২৭২টি ধর্ষণ মামলা



সারাদেশে গত পাঁচবছরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ৩০ হাজার ২৭২টি ধর্ষণ মামলা হয়েছে। বুধবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় থেকে পাঠানো এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা সমন্বয়ে গঠিত হাইকোর্ট (ভার্চুয়াল) বেঞ্চে প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। আগামী ১৫ জুলাই শুনানির পরবর্তী দিন ধার্য করেছেন আদালত।

এর আগে গত ৩ মার্চ পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) কার্যালয় থেকে অ্যাটর্নি জেনারেল দপ্তরে আরও একটি প্রতিবেদন দাখিল করা হয়।

পুলিশের উপ-মহাপরিদর্শক মো. রেজাউল করিম স্বাক্ষরিত ওই প্রতিবেদনে বলা হয়, গত পাঁচ বছরে দেশে মোট ২৬ হাজার ৬৯৫টি ধর্ষণ মামলা হয়েছে। এর মধ্যে ২০১৬ সালে চার হাজার ৩৩১টি, ২০১৭ সালে চার হাজার ৬৮৩টি, ২০১৮ সালে চার হাজার ৬৯৫টি, ২০১৯ সালে ছয় হাজার ৭৬৬টি এবং ২০২০ সালের অক্টোবর পর্যন্ত ছয় হাজার ২২০টি মামলা হয়েছে।

ধর্ষণের মতো শাস্তিযোগ্য অপরাধের ক্ষেত্রে মধ্যস্থতা, সালিশ বা মীমাংসা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এবং ইতোপূর্বে এ বিষয়ে দেওয়া তিনটি রায়ের নির্দেশনা বাস্তবায়ন চেয়ে গত বছরের ১৯ অক্টোবর আইন ও সালিশ কেন্দ্রের (আসক) পক্ষে একটি রিট আবেদন করা হয়। ওই রিটের শুনানিতে গত বছরের ২১ অক্টোবর আদালত রুলসহ আদেশ দেন। পাশাপাশি ধর্ষণের ঘটনায় সালিশ বা মীমাংসা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়ে ধর্ষণের ঘটনায় গত পাঁচ বছরে সারাদেশের থানা, আদালত ও ট্রাইব্যুনালে কত মামলা হয়েছে, তার প্রতিবেদন আকারে দাখিল করার নির্দেশ দেন আদালত।

পণ্য সরবরাহের পর দাম পাবে ই-কমার্স প্রতিষ্ঠান; বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা


এই নিউজ মোট   118    বার পড়া হয়েছে


নারী ধর্ষণ



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.