আফগানিস্তানে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে নিহত বেড়ে ১২০ এবং ১০০০ জন

আন্তর্জাতিক জনদুর্ভোগ তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ হ্যালোআড্ডা

পশ্চিম আফগানিস্তানে শনিবার ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে নিহত বেড়ে ১২০ এবং ১০০০ জন আহত হয়েছে বলে জানিয়েছে দেশটির দুর্যোগ ও ত্রাণ কর্তৃপক্ষ। ধসে পড়া ভবনের নিচে চাপা পড়া লোকের সংখ্যা বাড়তে পারে বলেও পূর্বাভাস দিয়েছেন তারা।

হেরাত প্রদেশের জনস্বাস্থ্য পরিচালক মোহাম্মদ তালেব শহিদ এএফপিকে বলেন, ‘এখন পর্যন্ত কেন্দ্রীয় হাসপাতালে আনা হয়েছে এমন লোকের হতাহতের সংখ্যা এটি। চূড়ান্ত পরিসংখ্যান নয়। আমাদের কাছে তথ্য আছে আরও মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে।’

ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল এই অঞ্চলের বৃহত্তম শহর হেরাত থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। ভূমিকম্পের পরেও ৫.৫, ৪.৭, ৬.৩, ৫.৯ এবং ৪.৬ মাত্রার পাঁচটি আফটারশক হয়েছে।

তালেবান সরকারের একজন মুখপাত্রের মতে, ভূমিকম্প শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বাসিন্দা এবং দোকানদাররা ১১টার মধ্যে শহরের ভবন থেকে তাড়াহুড়ো করে পালিয়ে যায়, যার ফলে ২৫ জন আহত এবং একজনের মৃত্যু হয়।

ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির মুখপাত্র মোল্লা জান সায়েক এএফপিকে বলেছেন, এই সংখ্যা প্রাথমিক গণনায় জানা গেছে। হতাহত আরও বাড়বে কারণ গ্রামীণ ও পাহাড়ী এলাকায়ও ভূমিধস হয়েছে। বর্তমানে আমাদের কাছে সমস্ত তথ্য এবং বিবরণ নেই।

আরো পড়ুন : ‘তাণ্ডব’ দেখাল দক্ষিণ আফ্রিকা, লন্ডভন্ড শ্রীলংকা

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *