আরো দুই দেশ নিয়ে বিশ্বের মোট ১৪টি দেশে ছড়াল মাঙ্কিপক্স রোগ

আন্তর্জাতিক জনদুর্ভোগ প্রচ্ছদ স্বাস্থ্য কথা

নতুন আরও দুটি দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স। গতকাল ইসরায়েল ও সুইজারল্যান্ড মাঙ্কিপক্স শনাক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। এ নিয়ে f। ইসরায়েল ও সুইজারল্যান্ড জানিয়েছে, তাদের দেশে একজন করে রোগী শনাক্ত হয়েছে। তারা সম্প্রতি অন্য দেশ সফর করে এসেছে। খবর বিবিসির।

তবে ইসরায়েল বলেছে, তারা অন্য সন্দেহভাজন রোগীর বিষয়টিও তদন্ত করে দেখছে। সম্প্রতি ইউরোপের কয়েকটি দেশ, কানাডা ও অস্ট্রেলিয়ায় ৮০ জনের বেশি লোকের মাঙ্কিপক্স সংক্রমণ ধরা পড়ে। সাম্প্রতিক বছরগুলোয় আফ্রিকার পশ্চিম ও মধ্যাঞ্চলে মাঙ্কিপক্সে আক্রান্ত হাজারো রোগী শনাক্ত হলেও ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলোয় এত দিন রোগটির প্রাদুর্ভাব দেখা যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গত শনিবার সতর্ক করে বলে, মাঙ্কিপক্স আরও ছড়াতে পারে। বিবিসির তথ্য অনুযায়ী, গত শনিবার পর্যন্ত ইউরোপে যুক্তরাজ্য, স্পেন, পর্তুগাল, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি ও সুইডেনের স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্স শনাক্তের বিষয়টি নিশ্চিত করেছিল। এর বাইরে যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়া মাঙ্কিপক্স সংক্রমণের কথা জানিয়েছে। এবার ইসরায়েল ও সুইজারল্যান্ড এ রোগের সংক্রমণের কথা জানাল।

মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবের বিষয়টি বিজ্ঞানীদের কাছে বড় ধাক্কা হয়ে এসেছে। তবে তাঁরা বলছেন, এটি ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়ানোর ও ব্যাপকভাবে জনগণের মধ্যে ছড়িয়ে পড়ার ঝুঁকি কম। যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস বলছে, মাঙ্কিপক্স থেকে সৃষ্ট অসুস্থতা মৃদু। রোগী কয়েক সপ্তাহের মধ্যে ভালো হয়ে যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা দেশের নাম উল্লেখ না করে বলেছে, আরও ৫০টি সংক্রমণের ঘটনা খতিয়ে দেখা হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, মাঙ্কিপক্স ব্যাপকভাবে ছড়ালে তা নিয়ে সতর্ক হতে হবে। এ নিয়ে টিকা আনার ব্যাপারে যুক্তরাষ্ট্র কাজ করছে।

প্রথমে রোগটি যুক্তরাজ্যে শনাক্ত হয়। এরপর থেকে তা ইউরোপের দেশগুলোতে ছড়িয়েছে। যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা বলছে, দেশটিতে ২০ জনের বেশি রোগী মাঙ্কিপক্সে সংক্রমিত হয়েছেন। তবে দিন দিন সংক্রমণ আরও বাড়ছে।

মাঙ্কিপক্সের জন্য নির্দিষ্ট কোনো টিকার কথা এখনো বলেননি বিশেষজ্ঞরা। তবে বিবিসি বলছে, কয়েকটি দেশ এরই মধ্যে গুটিবসন্তের টিকা সংরক্ষণ করতে শুরু করেছে। গুটিবসন্তের সঙ্গে মাঙ্কিপক্সের মিল রয়েছে বলে এই টিকা ৮৫ শতাংশ কার্যকর হতে পারে বলে মনে করছেন গবেষকেরা।
আরো পড়ুন : স্বঘোষিত ফাটাকেষ্ট দিনাজপুরে রাস্তার গাছ কেটে সাবার করছে

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *