আর মাত্র ১০ দিন বাকি জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড রেজিস্ট্রেশনের

ওকে নিউজ স্পেশাল তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ বিনোদন মুক্তমত লাইফ স্টাইল শিক্ষা সফলতার গল্প হ্যালোআড্ডা

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য আর বাকি মাত্র ১০ দিন। দেশ গঠনে কাজ করে যাওয়া তরুণদের সংগঠনগুলোকে স্বীকৃতি দিতে সপ্তমবারের মত ইয়াং বাংলা আয়োজন করছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড। আবেদন করতে ভিজিট করুন: JBYA.YOUNGBANGLA.ORG

আয়োজক ইয়াং বাংলার পক্ষ থেকে জানানো হয়েছে, মেয়েদের নিরাপত্তার জন্য সচেতনতা বাড়াতে এবং মেয়েদের হয়রানি সহ সামাজিক বাধাগুলো অতিক্রম করে তাদের অধিকারের পক্ষে দাঁড়ানোর জন্য অক্লান্ত পরিশ্রম করা সংগঠনগুলো, বর্তমান প্রজন্মকে কার্যকর ও দক্ষ জনশক্তিতে পরিণত করতে কাজ করে যাওয়া সংগঠনগুলো, শিশু শ্রমের হুমকি রোধ ও শিশু অধিকারের পক্ষে কাজ করা সংগঠন, প্রতিবন্ধী ব্যক্তিদের সামাজিক অন্তর্ভুক্তি নিশ্চিত করতে এবং তাদের অধিকার সমুন্নত রাখার লক্ষ্যে কাজ করা সংগঠন, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও প্রচারে কাজ করা সংগঠন সহ অসংখ্য সংগঠন এরই মধ্যে আবেদন করেছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য। আমরা আশা করছি দেশের প্রান্তিক অঞ্চলগুলোতে এই বিষয়গুলো নিয়ে কাজ করে যাওয়া আরও অনেক সংগঠনের আবেদন আমরা পাবো।

তবে জাতীয় পর্যায়ে নিজ নিজ কাজের স্বীকৃতি পেতে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য আবেদনের সময় একেবারেই শেষের দিকে আর মাত্র ১০ দিন রয়েছে। সপ্তমবারের মত জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২৩ আয়োজন করছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলা। ইতিমধ্যে ১৫ সেপ্টেম্বর থেকে আবেদন শুরু হয়ে গিয়েছে যা চলবে ১০ অক্টোবর পর্যন্ত। দেশ জুড়ে কাজ করে যাওয়া তরুণদের সংগঠনের পাশাপাশি সামাজিক সেবাদান, ক্যাম্পেইন ও কার্যক্রমের মাধ্যমে ভূমিকা রাখা বিশ্ববিদ্যালয়ের সংগঠন ও বিশ্ববিদ্যালয় ভিত্তিক ক্লাবকেও এই অ্যাওয়ার্ডের জন্য আবেদনের আহ্বান জানিয়েছে ইয়াং বাংলা।

এ বছর ১৮ থেকে ৩৫ বছর বয়সী ব্যক্তিদের সংগঠন ৬টি ক্যাটাগরিতে আবেদন করতে পারবে। সেগুলো হলো দক্ষতা ও কর্মসংস্থান, শিল্প ও সংস্কৃতি, সম্প্রদায়ের সুস্থতা, সামাজিক অন্তর্ভুক্তি, জলবায়ু এবং পরিবেশ উদ্ভাবন এবং যোগাযোগ। এই ক্যাটেগরির আওতাভুক্ত যে সংগঠনগুলো নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন, পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, কর্মসংস্থান ও উদ্ভাবন, সৃজনশীলতা ও বিনোদন, জ্ঞান ও সক্ষমতা বিকাশ, অতিদরিদ্র মানুষের ক্ষমতায়ন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্যসেবা, সামাজিক–সাংস্কৃতিক উদ্যোগ, দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জরুরি সেবা দেওয়া নিয়ে কাজ করে যাচ্ছে তারা জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য আবেদন করতে পারবে। অন্তত ১৮ মাস ধরে এসব সেবামূলক কাজে যুক্ত সংগঠন বা সংস্থা এতে আবেদন করতে পারবে এবং পুরষ্কার পেতে আবেদনকারী সংগঠন বা সংস্থার বয়স অন্তত ২ বছর হতে হবে।

ইয়াং বাংলার পক্ষ থেকে জানানো হয়, গত বছর তরুণদের কাছ থেকে দুর্দান্ত সাড়া পেয়ে এই বছর বহুল প্রতীক্ষিত জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড আবারও প্রদানের ঘোষণা দেয়া হয়। সিআরআই ও ইয়াং বাংলার অফিসিয়াল প্লাটফর্মগুলো থেকে এই ঘোষণা প্রদানের পর প্রথম দুই সপ্তাহেই দারুণ সাড়া মিলেছে তরুণদের কাছ থেকে।

মুক্তিযুদ্ধের স্লোগান ‘জয় বাংলা’ বাংলাদেশের পরিচয়কে ধারণ করে। সেই স্লোগানকে ধারণ করে এই পুরস্কারটি তরুণদের মধ্যে এক স্বপ্ন বীজ বপন করে। মানবিক কাজ এবং সমাজে অবদানের জন্য বাংলাদেশের সেরা যুব সংগঠনগুলিকে স্বীকৃতি দেওয়া হয় এই পুরষ্কারের মাধ্যমে।

সারা দেশে থেকে দেশ ও সমাজ গঠনে এগিয়ে আসা তরুণ প্রতিভাদের খুঁজে বের করার জন্য সবদিক বিবেচনায় রেখে যাচাই বাছাই করা হয় এই পুরষ্কারের জন্য যা তরুণদের কাছে এরই মধ্যে জনপ্রিয়তা লাভ করেছে। এই পুরষ্কার প্রাপ্ত অনেকগুলো সংগঠন পরবর্তীতে আন্তর্জাতিক বিভিন্ন স্বীকৃত পুরষ্কার লাভ করেছেন।

এই পুরষ্কারের আবেদনের সময় শেষ হবার পর মাঠ পর্যায়ে সংগঠনগুলোর কার্যক্রম যাচাই-বাছাই শেষে একটি উচ্চ পর্যায়ের বিচারক প্যানেল তৈরি করে চূড়ান্ত বাছাই করা হয় এই অ্যাওয়ার্ড প্রদানের জন্য। প্রাথমিক যাচাই-বাছাই শেষে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের তারিখ জানানো হবে।

তারুণ্যের বৃহত্তম প্লাটফর্ম ইয়াং বাংলা ২০১৫ সাল থেকে প্রদান করে আসছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড। এর আগের ছয় আসরে ১৫৩ তরুণদের নেতৃত্বাধীন সংগঠনকে সম্মানিত করা হয়েছে এই অ্যাওয়ার্ডের মাধ্যমে। সেই সঙ্গে বাংলাদেশের মানুষের সামনে তুলে ধরা হয়েছে তাদের সাফল্যের গল্প।

পুরষ্কার পাওয়া সংগঠনগুলো ছাড়াও ৩০০টির বেশি সংগঠন নিয়ে ইয়াং বাংলা বর্তমানে তারুণ্যের সর্ববৃহৎ প্লাটফর্ম হিসেবে কাজ করছে। এই সংগঠনগুলোসহ ইয়াং বাংলার সঙ্গে যুক্ত রয়েছেন ৫০ হাজারের বেশি স্বেচ্ছাসেবক ও ৩ লাখের বেশি সদস্য। ২০২২ সালের মে মাসে ইয়াং বাংলার সদস্য হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরো পড়ুন : সেলিব্রিটি ক্রিকেট লিগে যে কারণে তারকাদের মারামারি

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *