আল-আকসা প্রাঙ্গণে ইহুদি উপাসনালয় নির্মাণ করতে চায় ইসরায়েল

আন্তর্জাতিক ক্রাইম নিউজ জনদুর্ভোগ ধর্ম প্রচ্ছদ মুক্তমত রাজনীতি হ্যালোআড্ডা

ইসরায়েলের ডানপন্থী জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামর বেন-গভিরের মন্তব্য নিয়ে তোলপাড় শুরু হয়েছে। তিনি বলেছেন, পশ্চিম জেরুজালেমে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে সুযোগ পেলে ইহুদি উপাসনালয় নির্মাণ করবেন। তার এমন বক্তব্যের পর মুসলিম দেশগুলো কড়া সমালোচনা করছে। মঙ্গলবার (২৭ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

সোমবার আর্মি রেডিও’কে ইসরায়েলি এই মন্ত্রী বলেছেন, সম্ভব হলে তিনি আল-আকসা প্রাঙ্গণে সিনাগগ (ইহুদিদের উপাসনালয়) নির্মাণ করবেন। সাক্ষাৎকারে বেন-গভীর আরও বলেন, আমার চাওয়া অনুযায়ী যদি সবকিছু করতে পারতাম তাহলে ওই জায়গায় একটি ইসরায়েলি পতাকা লাগাতাম।

ইসরায়েলি মন্ত্রী এসব মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে, জর্ডান, সৌদি আরবসহ আরও অনেকে। এনিয়ে ইসরায়েল সরকারের নীতিমালা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

আল-আকসা প্রাঙ্গণ ইসলামের তৃতীয় পবিত্রতম জায়গা এবং ফিলিস্তিনিদের জাতীয় পরিচয়ের প্রতীক। মিডল ইস্ট মনিটরের প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক একটি দীর্ঘস্থায়ী চুক্তি অনুযায়ী ইহুদিদের আল-আকসায় প্রার্থনা করার অনুমতি নেই।

২০২২ সালের ডিসেম্বরে জাতীয় নিরাপত্তা মন্ত্রী হিসেবে ক্ষমতায় বসায় পর আল-আকসায় অন্তত ছয়বার যান বেন-গভির। এই নিয়ে তীব্র নিন্দার কবলে পড়েন তিনি।

আরো পড়ুন : চীনের সেনা টহল দিচ্ছে গৃহযুদ্ধ আক্রান্ত মিয়ানমার সীমান্তে

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *