ইসরায়েলের যুদ্ধের নিন্দা জানিয়েছেন ব্রিকস জোটের নেতারা

আন্তর্জাতিক ক্রাইম নিউজ জনদুর্ভোগ ধর্ম প্রচ্ছদ মুক্তমত রাজনীতি হ্যালোআড্ডা

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধের নিন্দা জানিয়েছেন ব্রিকস জোটের নেতারা। এ যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন তারা। গাজায় দ্রুত অবনতিশীল মানবিক সংকট কমাতে উভয় পক্ষের শত্রুতা বন্ধেরও আহ্বান জানিয়েছেন তারা।

এদিকে গাজায় ইসরায়েলের হামলার বিষয়ে ব্রিকস জোটের সমালোচনাকে পশ্চিমাদের জন্য বার্তা হিসেবে দেখা হচ্ছে। খবর আলজাজিরার।

বিশ্বের প্রধান উদীয়মান অর্থনীতির পাঁচ দেশের জোট ব্রিকসের নেতারা মঙ্গলবার এক ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে এ আহ্বান জানান। সম্মেলনে সভাপতিত্ব করেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

ফিলিস্তিন ও ইসরায়েলে বেসামরিক নাগরিকদের ওপর হামলার নিন্দা জানানো হয় সম্মেলনে। গাজার মধ্যে বা বাইরে ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করাকে জোটের অনেক নেতা ‘যুদ্ধাপরাধ’ বলে অভিহিত করেছেন। সম্মেলন শেষে জোট কোনো যৌথ ঘোষণা দেয়নি। সম্মেলনে বলা হয়, ফিলিস্তিনিদের নিজেদের ভূমি থেকে যে কোনো ধরনের একক বা ব্যাপক জোরপূর্বক স্থানান্তর ও বিতাড়নের নিন্দা জানাই আমরা। জোট বিষয়টি পুনর্ব্যক্ত করেছে যে ফিলিস্তিনিদের জোরপূর্বক স্থানান্তর ও বিতাড়ন, তা গাজার অভ্যন্তরে হোক বা প্রতিবেশী দেশগুলোতে হোক, সেটা জেনেভা কনভেনশনের গুরুতর লঙ্ঘন, যুদ্ধাপরাধ ও আন্তর্জাতিক মানবিক আইনের লঙ্ঘন।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা নিয়ে ব্রিকস জোট গঠিত। তারা দীর্ঘদিনের পশ্চিমা আধিপত্যের বিপরীতে একটি নতুন বিশ্বব্যবস্থা গড়ে তোলার আকাঙ্ক্ষায় রয়েছে। ব্রিকসভুক্ত দেশগুলোকে প্রায়ই ‘গ্লোবাল সাউথ’-এর নেতা হিসেবে দেখা হয়।

আরো পড়ুন : গাইবান্ধায় ১৬৯২ বোতল বিদেশী মদ উদ্ধার করল র‌্যাব-১৩

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *