ইসরায়েলের হামলায় লেবাননের বাসিন্দারা আতঙ্কিত

আন্তর্জাতিক জনদুর্ভোগ প্রচ্ছদ লাইফ স্টাইল হ্যালোআড্ডা

লেবাননের ভূখণ্ডে হামলা চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। ইসরায়েলি সামরিক পোস্টকে লক্ষ্য করে লেবানন থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রের জবাবে বুধবার এ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। হামলায় লেবাননের বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েছেন।

লেবাননের রাজধানী বৈরুতের একটি পরিবহন কেন্দ্রে ৫৫ বছর বয়সী আহমেদ আলি আলজাজিরাকে বলেন, লেবাননের মানুষ সংঘর্ষের সঙ্গে অপরিচিত নয়। যদি যুদ্ধ হতেই হয়, তাহলে যুদ্ধ হবেই। আপনি কি জানেন, আমি বেঁচে থেকে কত যুদ্ধের মধ্য দিয়ে গেছি? আমরা এটিতে অভ্যস্ত। তাঁর জীবদ্দশায় তিনি লেবানন একটি ধ্বংসাত্মক গৃহযুদ্ধ, ইসরায়েলের সঙ্গে সংঘাত, সশস্ত্র দলগুলোর মধ্যে অভ্যন্তরীণ যুদ্ধ এবং প্রতিবেশী সিরিয়ার যুদ্ধ দেখেছেন। কিন্তু ফিলিস্তিনি গোষ্ঠী হামাস গত শনিবার ইসরায়েলের বিরুদ্ধে নজিরবিহীন অভিযান শুরু করার পর থেকে লেবাননের বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েছেন।

মাত্র ৬ মিলিয়ন জনসংখ্যার ছোট্ট দেশ লেবানন ইসরায়েলের সঙ্গে আন্তঃসীমান্ত সহিংসতার কারণে অর্থনৈতিক মন্দায় ভুগছে। এর মধ্যে আবার নতুন করে সংঘাতের কারণে আতঙ্কিত হয়ে পড়েছে সেখানকার মানুষ।

ইরান-সমর্থিত সংস্থার একটি বিবৃতি অনুসারে, সোমবার ইসরায়েলি গোলাগুলিতে লেবাননের শিয়া গ্রুপ হিজবুল্লাহর তিন সদস্য নিহত হয়েছেন। এ হামলায় দক্ষিণ লেবাননে একজন ইসরায়েলি ডেপুটি কমান্ডার এবং দুই ফিলিস্তিনি যোদ্ধাও নিহত হয়েছেন বলে বিবৃতিতে বলা হয়েছে। পরের দিন মঙ্গলবার হিজবুল্লাহ ইসরায়েলি সামরিক গাড়িতে একটি গাইডেড ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এই নিয়ে ইসরায়েল-লেবানন সীমান্তে চতুর্থ দিনের মতো দু’পক্ষের মধ্যে সহিংসতার ঘটনা ঘটল বলে জানিয়েছে বিবিসি।

প্রধানত শিয়া সশস্ত্র গোষ্ঠীর অন্তর্গত হিজবুল্লাহ পর্যবেক্ষণ পোস্টে আঘাত করে ইসরায়েল প্রতিশোধ নিয়েছে। সহিংসতা বাড়ায় শত শত লেবানিজ তাদের বাড়ির ভেতরে থাকতে বা বৈরুতের দক্ষিণ শহরতলির দিকে পালিয়ে যেতে বাধ্য হচ্ছে।

লেবাননের ভূখণ্ডে ইসরায়েলের প্রাণঘাতী হামলার ‘চূড়ান্ত’ জবাব দেওয়ার হুমকি দিয়েছে হিজবুল্লাহ।

ইসরায়েল বলেছে, বুধবার তাদের উত্তরাঞ্চলীয় আরব-আল আরামশে শহরের কাছে একটি সামরিক অবস্থান লক্ষ্য করে ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এ হামলায় কতজন হতাহত হয়েছেন তাৎক্ষণিকভাবে ইসরায়েল তা প্রকাশ করেনি।

ইসরায়েলের সামরিক মুখপাত্র ড্যানিয়েল হাগারি এক্সে এক পোস্টে বলেন, কিছুক্ষণ আগে লেবাননের ভূখণ্ড থেকে আরব আল-আরামশে একটি সামরিক পোস্টের দিকে অ্যান্টি-ট্যাঙ্ক ফায়ার শনাক্ত করা হয়েছে।

স্থানীয় লেবানিজ টেলিভিশন চ্যানেল আল-জাদেদের প্রতিবেদনে ধায়েরা গ্রামের কিছু বাড়ি ও কৃষিজমির কাছে একটি জংলাভূমি থেকে সাদা ধোঁয়া ওঠার ভিডিও সম্প্রচার করেছে।

আরো পড়ুন : গোবিন্দগঞ্জে অধ্যক্ষ আবুল কালাম আজাদের মতবিনিময় সভা

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *