এই বিতর্কে অংশ নেবেন না রিপাবলিকান প্রার্থী ট্রাম্প

আন্তর্জাতিক জনপ্রতিনিধি নির্বাচন প্রচ্ছদ মুক্তমত রাজনীতি হ্যালোআড্ডা

রিপাবলিকান দলের প্রেসিডেনশিয়াল বিতর্কে অংশ নেবেন না সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বুধবার রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থীরা একে অপরের মুখোমুখি হবেন। তবে ট্রাম্পের দাবি, জনগন তাকে খুব ভালো করেই জানে। বিতর্কে অংশ নিয়ে জনগণের কাছে নিজেকে নতুন করে পরিচয় করানোর কিছু নেই। এ খবর দিয়েছে হাফপোস্ট।

খবরে জানানো হয়, ২০২৪ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। গত বছরের নভেম্বরে ট্রাম্প এ নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দেন। যদিও দল থেকে এখনও নির্ধারন করা হয় নি যে কাকে এই নির্বাচনে মনোয়নয়ন দেয়া হবে। এরইমধ্যে আরও কয়েক জন শক্তিশালী প্রার্থী এই দৌড়ে নিজের নাম লিখিয়েছেন।

বুধবার উইসকনসিন অঙ্গরাজ্যের মিলওয়াকিতে এই প্রার্থীদের মধ্যে প্রথম বিতর্কটির আয়োজন করা হবে। তবে ট্রাম্প বলেছেন, তিনি এই বিতর্কে অংশ নেবেন না। নিজের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে দেওয়া এক পোস্টে সাবেক এই প্রেসিডেন্ট দাবি করেছেন, তিনি সফল মার্কিন প্রেসিডেন্ট ছিলেন।

মার্কিন জনগণের কাছে তিনি খুব জনপ্রিয়। ট্রাম্প মনে করেন, জনগণ যখন তাকে ভালোভাবে চেনে, তখন তার আর মনোনয়ন পাওয়ার আশায় বিতর্কে অংশ নেওয়ার প্রয়োজন নেই।

ট্রাম্প লিখেছেন, আমি বিতর্কে অংশ নেব না। মানুষ জানে আমি কে, আমি কতটা সফল প্রেসিডেন্ট ছিলাম। ট্রুথ সোশ্যালে দেওয়া পোস্টে ট্রাম্প সম্প্রতি পরিচালিত বিভিন্ন জনমত জরিপের প্রসঙ্গও উল্লেখ করেন। বলেন, গতকাল রোববার সিবিএস নিউজের জরিপটিসহ বিভিন্ন জরিপে রিপাবলিকান অন্যান্য মনোনয়নপ্রত্যাশীর চেয়ে তিনি অনেক বেশি ব্যবধানে এগিয়ে আছেন।

গত জুন মাসে ফক্স নিউজকে ট্রাম্প বলেন, আমি কেনো এমন মানুষদের মুখোমুখি হবো যাদের এক বা দুই শতাংশ সমর্থনও নেই! সিবিএসের জরিপে অংশগ্রহণকারীদের ৬২ শতাংশ বলেছেন, তারা ট্রাম্পকে ভোট দিতে চান। ট্রাম্পের নিকটতম প্রতিদ্বন্দ্বী এবং ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিসকে ভোট দিতে চান ১৬ শতাংশ মানুষ। জরিপে অন্যান্য প্রতিদ্বন্দ্বীর সম্ভাব্য ভোট পাওয়ার হার এক অঙ্কের ঘর পেরোতে পারেনি। ট্রাম্প লিখেছেন, ডিস্যান্টিস দুর্বল পাখির মতো নিচের দিকে পড়ে যাচ্ছেন।

রিপাবলিকান পার্টি থেকে প্রার্থী হয়ে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়ে জয়ী হয়েছিলেন ট্রাম্প। তার এই জয় বিশ্বকে চমকে দিয়েছিল। ২০২০ সালের নির্বাচনেও ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা করেন। এই নির্বাচনে তার প্রতিপক্ষ ছিলেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। এ নির্বাচনে বাইডেনের কাছে হেরে যান ট্রাম্প। কিন্তু পরাজয় স্বীকার না করে ট্রাম্প নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তোলেন। তিনি এখন পর্যন্ত তার পরাজয় স্বীকার করেননি।

বিতর্কের পরিবর্তে ট্রাম্প অন্যভাবে নিজেকে জনগণের সামনে নিয়ে আসতে চান। এরমধ্যে অন্যতম হচ্ছে, বিখ্যাত হোস্ট টাকার কার্লসনের শো’তে অংশ নেয়া। এরইমধ্যে ওই শো’র ভিডিও ধারণও হয়ে গেছে বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। আগামী বুধবার এটি প্রচারিত হতে পারে। এ নিয়ে ট্রাম্পের মুখপাত্র স্টিভেন চিউং বলেন, আমরা এমন দাবি স্বীকার বা অস্বীকার কিছুই করছি না।

আরো পড়ুন : যুক্তরাষ্ট্রের সঙ্গে অভিন্ন অবস্থানে ভারত, বাংলাদেশকে দুটি স্পষ্ট বার্তা দিতে পারে

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *