এখন পর্যন্ত শেখ হাসিনার বিরুদ্ধে অন্তত ৬৬টি মামলা

অনুসন্ধানী আইন-আদালত ইতিহাস-ঐতিহ্য ওকে নিউজ স্পেশাল জনপ্রতিনিধি তথ্য-প্রযুক্তি নারী প্রচ্ছদ প্রবাস মুক্তমত রাজনীতি লাইফ স্টাইল হ্যালোআড্ডা

গণঅভ্যুত্থানের মুখে দেশত্যাগী সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ঢাকা, গাজীপুর ও মাদারীপুরে নতুন করে ৩টি হত্যা মামলা হয়েছে। এসব মামলায় আসামির তালিকায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ছাড়াও দলটির বেশ কয়েকজন শীর্ষ নেতা এবং সাবেক এমপিদের নাম রয়েছে। গত ৫ আগস্ট দেশ ত্যাগের পর থেকে এ পর্যন্ত শেখ হাসিনার বিরুদ্ধে অন্তত ৬৬টি মামলার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ৬১টি হত্যা মামলা।

ছাত্র আন্দোলনের সময় গত ১৯ জুলাই গুলিবিদ্ধ হয়ে শিক্ষার্থী মাহামুদুর রহমান সৈকতের মৃত্যুর ঘটনায় শেখ হাসিনাসহ ১৩ জনকে আসামি করে মামলা হয়েছে। সৈকতের বাবা মাহাবুবের রহমান রোববার রাতে মোহাম্মদপুর থানায় মামলাটি করেন। মামলায় অজ্ঞাত আরও ৩০-৪০ জন পুলিশ সদস্যকে আসামি করা হয়েছে।

এ ছাড়া প্রতিনিধিদের তথ্য বলছে, মাদারীপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ১৯ জুলাই তাওহীদ সন্নামাত নামে এক তরুণ নিহত হওয়ার ঘটনায় শেখ হাসিনাসহ ৯০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। গত রোববার রাতে জেলা ছাত্রদলের সদস্য সচিব কামরুল হাসান এ মামলা করেন। গাজীপুরে গত ২০ জুলাই গুলিতে রাজমিস্ত্রি মনজু মিয়া হত্যার অভিযোগে একই রাতে মামলা করেছেন তাঁর বাবা। এতে হাসিনাসহ ৮৫ জনকে আসামি করা হয়েছে।

এদিকে আন্দোলন চলাকালে হত্যাসহ বিভিন্ন অভিযোগে সিলেটের তিনটি থানায় সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ আওয়ামী লীগ নেতাকর্মীর বিরুদ্ধে গত রোববার রাতে এবং গতকাল ৬টি মামলা হয়েছে। এর মধ্যে বিয়ানীবাজার থানায় দুটি ও গোলাপগঞ্জ থানায় তিনটি এবং কোতোয়ালি থানায় ষষ্ঠ মামলাটি করা হয়। নাটোর-২ আসনের সাবেক এমপি শফিকুল ইসলাম শিমুলের বিরুদ্ধে গতকাল আরও দুটি হত্যা মামলা হয়েছে।

দিনাজপুরে এক শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় রোববার রাতে মামলা হয়েছে সংসদের সাবেক হুইপ ইকবালুর রহিমসহ ৩১ জনের বিরুদ্ধে। সাবেক প্রতিমন্ত্রী ও রাজশাহী-১ আসনের সাবেক এমপি ওমর ফারুক চৌধুরীসহ দেড় শতাধিক জনকে আসামি করে গোদাগাড়ী থানায় দুটি মামলা হয়েছে। গাইবান্ধায় সংসদের সাবেক হুইপ ও সাবেক এমপিসহ আওয়ামী লীগের ৩৬৪ নেতাকর্মীর বিরুদ্ধে গতকাল মামলা করেছে বিএনপি।

রাজধানীর আদাবর থানায় হওয়া পোশাক শ্রমিক রুবেল হত্যা মামলায় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক সাবেক এমপি আবদুস সোবহান গোলাপকে সাত দিনের রিমান্ডে পাঠিয়েছেন আদালত। পাশাপাশি একাত্তর টেলিভিশনের সাবেক সিইও শাকিল আহমেদ ও সাবেক উপস্থাপক ফারজানা রুপাকে ৫ দিনের রিমান্ডে পাঠানো হয়।

অঅরো পড়ুন : রোববার দিনভর যা ঘটেছিল সচিবালয়ে

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *