এবার উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল

আন্তর্জাতিক তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ হ্যালোআড্ডা

পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। অব্যাহত সামরিক সক্ষমতা সম্প্রসারণের অংশ হিসেবে এই পরীক্ষা চালিয়েছে কিম জং উনের দেশ।

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বলেছে, পিয়ংইয়ং বুধবার ‘পুলওয়াসাল-৩-৩১’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। কোরীয় ভাষায় পুলওয়াসাল অর্থ জ্বলন্ত তীর। কেসিএনএ বলেছে, কৌশলগত এ ঠিক কয়টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে তা উল্লেখ না করে বার্তা সংস্থাটি বলেছে, ‘প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তার জন্য এই ক্ষেপণাস্ত্র কোনো হুমকি সৃষ্টি করবে না। কারণ এটি আঞ্চলিক কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করার জন্য তৈরি করা হয়নি।’

উত্তর কোরিয়া এ বক্তব্যের মাধ্যমে এই ইঙ্গিত দিয়েছে যে, প্রয়োজন হলে দেশটি তার পূর্বঘোষিত শত্রু আমেরিকার বিরুদ্ধে ক্ষেপণাস্ত্রটি ব্যবহার করবে। পিয়ংইয়ং তার এই নতুন ক্ষেপণাস্ত্রের পাল্লা ঘোষণা করেনি।

তবে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইওনহ্যাপ জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি স্বল্পপাল্লার নয় এবং এটি ভূমি থেকে নিক্ষেপযোগ্য বলে মনে করা হচ্ছে। অসমর্থিত সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থাটি জানিয়েছে, এটি উত্তর কোরিয়ার আগে নির্মিত হুয়াসাল সিরিজের ক্ষেপণাস্ত্রের সদৃশ যা হুয়াসান-৩১ নামে পরমাণু অস্ত্র বহন করতে সক্ষম।

সূত্র : আল-জাজিরা

আরো পড়ুন : নামাজ হলো ইমানের পর শ্রেষ্ঠ ইবাদত

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *