এশিয়ান গেমসে দ্বিতীয় পদক বাংলাদেশের

আন্তর্জাতিক খেলাধুলা প্রচ্ছদ বিনোদন সফলতার গল্প হ্যালোআড্ডা

এবারের এশিয়ান গেমসে বাংলাদেশের প্রথম পদকটি আসে ক্রিকেট থেকে। মেয়েদের ক্রিকেটে পাকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জ কুড়ায় বাংলাদেশ। সেই পাকিস্তানকে হারিয়েই আসরে দ্বিতীয় পদক কুড়ালো লাল-সবুজের প্রতিনিধিরা। এশিয়ান গেমসে ছেলেদের ক্রিকেটেও ব্রোঞ্জ জিতলো বাংলাদেশ। গতকাল হাংজুতে পদক নির্ধারণী ম্যাচে পাকিস্তানকে ৬ উইকেটে হারায় সাইফ হাসানের দল।

আগের দুই ম্যাচে একাদশে সুযোগ হয়নি ছয় টেস্ট, নয় ওয়ানডে ও ১১ টি-টোয়েন্টি খেলা ব্যাটার ইয়াসির আলী রাব্বির। ব্রোঞ্জ নির্ধারণী ম্যাচে সেই রাব্বিই বাংলাদেশের জয়ের নায়ক। জিজিয়াং ইউনিভার্সিটি অব টেকনোলজির ক্রিকেট মাঠে ১৬ বলে ৩৪ রানের ম্যাচজয়ী ইংনিস খেলেন রাব্বি। এবারের এশিয়ান গেমসের ১৭ ডিসিপ্লিনে অংশ নেয়া বাংলাদেশ কেবল ক্রিকেটে পাওয়া ব্রোঞ্জ দুটি নিয়ে আগামীকাল দেশে ফিরবে। রাতভর বৃষ্টি হয়েছে হাংজুতে। সকালেও তার রেশ ছিল। ভেজা আউটফিল্ডের কারণে ম্যাচ শুরু হতে বিলম্ব হয়।

এক ঘণ্টা দেরিতে শুরু হওয়া ম্যাচে টসে জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠান বাংলাদেশ অধিনায়ক সাইফ হাসান। ছোট মাঠের সুবিধা কাজে লাগিয়ে দারুণ শুরু করেন পাকিস্তানের দুই ওপেনার খুশদিল শাহ ও মির্জা বেগ। ৪৭ রানে খুশদিল শাহের বিদায়ের পর আবারো বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যায়। পরে ডার্ক অ্যান্ড লুইস ম্যাথডে ৫ ওভারে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৬৫ রানের। আরশাদ ইকবালের প্রথম ওভারে দুই উইকেট হারিয়ে শুরুতেই চাপে পরে বাংলাদেশ। জাকির আলী ১ ও সাইফ হাসান ফিরেন শূন্য রানে। ভালোভাবেই সেই চাপ সামলে ব্যাট করতে থাকেন দলের দুই অভিজ্ঞ ব্যাটার ইয়াসির আলী রাব্বি ও আফিফ হোসেন দ্রুব। বিশেষ করে মালয়েশিয়া ও ভারত ম্যাচে উপেক্ষিত রাব্বির ব্যাটে চড়েই জয়ের কাছাকাছি চলে যায় বাংলাদেশ। শেষ বলে চার মেরে বাকি কাজ সারেন রাকিবুল হাসান। বাংলাদেশকে ব্রোঞ্জ জিতিয়ে বেশ উচ্ছ্বসিত রাকিবুল বলেন, ‘এটা দারুণ অনুভূতি। দেশকে একটি পদক এনে দিতে পেরেছি।’ উইকেটে গিয়েই শেষ বলে চার রান অনেক চাপ ছিল। এরপরও নিজের মধ্যে আত্মবিশ্বাস রেখেছিলেন জানিয়ে তিনি বলেন, ‘আমার ওপর নির্ভর করেই ব্যাটিংয়ে পাঠিয়েছিল দল। সেই নির্ভরতার প্রতিদান দিতে চেয়েছি।’ বাংলাদেশকে জেতানোর মূল নায়ক অবশ্য ইয়াসির আলী রাব্বি। ৫ ওভারে ৬৫ রানের মধ্যে ইয়াসির আলীই করেছেন ৩৪ রান। মাত্র ১৬ বলের ইনিংসে তার দুই ছক্কা ও তিনটি চার রয়েছে। শেষ ওভারে ২০ রানের মধ্যে পাঁচ বলে রাব্বি নিয়েছেন ১৬ রান। সেই রাব্বি শেষ বল নিয়ে খানিকটা শঙ্কায় ছিলেন। রাব্বি বলেন, ‘আসলে আমরা জাতীয় দলেও অনেক সময় শেষ বলে এভাবে হেরেছি। তাই একটু ভয় কাজ করছিল। রাকিবুল ভালোভাবে ফিনিশ করেছে।’ শেষ ওভারের পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, ‘স্পিনারকে প্রথম দুই বলে বাউন্ডারি-ওভার বাউন্ডারি হাঁকানোর পরিকল্পনা ছিল। এটা করতে পারায় ম্যাচ সহজ হয়ে যায়। যদিও আমি পঞ্চম বলে আউট হওয়ায় চাপে পড়ে যাই।’ ইয়াসিরের আউটের পর যেমন চাপ ছিল, তেমনি তিনি যখন ক্রিজে আসেন তখনো পরিস্থিতি প্রায় একই ছিল। কারণ প্রথম ওভারেই দুই উইকেট হারিয়েছিল বাংলাদেশ। সেখান থেকে ম্যাচ বের করার বিষয়ে রাব্বি বলেন, ‘দুই উইকেট গেলেও আমাদের হাতে আরও উইকেট ছিল। তাই রান নেয়ার চেষ্টা করেছি। রান এসেছেও।’

বাংলাদেশ দলের অধিনায়ক সাইফ হাসানও ইয়াসির আলী রাব্বিকে বিশেষভাবে কৃতিত্ব দিয়ে বলেন, ‘রাব্বি ভাই সিনিয়র খেলোয়াড়, তার অভিজ্ঞতা এখানে কাজে লাগিয়েছে। আফিফও ভালো ব্যাট করেছে।’ খেলা বারবার পরিবর্তন হওয়ায় পরিকল্পনাতেও পরিবর্তন আনতে হয়েছে বাংলাদেশের জানিয়ে অধিনায়ক বলেন, ‘আসলে খুব সংক্ষিপ্ত সময়ে খেলা হলে অনেক কিছুতেই পরিবর্তন করতে হয়। আমরা সেভাবেই খেলেছি।’ ২০১০ সালে এই চীনেই এশিয়ান গেমসে বাংলাদেশ স্বর্ণ জিতেছিল। এক যুগ পর চীনের অন্য শহরে আয়োজিত গেমসে ব্রোঞ্জ জিতলো বাংলাদেশ। এ নিয়ে অবশ্য খুব একটা আক্ষেপ নেই রাব্বির। তিনি বলেন, ‘আমরা আমাদের সামর্থ্য মতোই খেলেছি। টি-টোয়েন্টিতে সবসময় সব দিন সমান যায় না।’ উল্লেখ্য, ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে ক্রিকেট ছিল না। তবে ২০১৪ আসরেও ব্রোঞ্জ জিতেছিল টাইগাররা। সেই টুর্নামেন্টের ফাইনালে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। তবে বৃষ্টির কারণে ম্যাচ না হওয়ায় টসের মাধ্যমে বিজয়ী হয় বাংলাদেশ।

আরো পড়ুন : সাফল্যের পথ ধরে বাংলাদেশ একদিন চাঁদেও যাবে

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *