গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে দুইজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১৯৬

জনদুর্ভোগ জাতীয় তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ সফলতার গল্প হ্যালোআড্ডা

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) সারা দেশে দুজনের মৃত্যু হয়েছে।

এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা ১ হাজার ৬৮৮ জনে দাঁড়াল। আর ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৯৬ জন। অন্যদিকে ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন আছেন এক হাজার ৩৩৭ জন। মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক নিয়মিত প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

অধিদপ্তর জানায়, ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ১৯৬ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৪০ জন। ঢাকার বাইরের ১৫৬ জন। এ সময় ঢাকায় ও ঢাকার বাইরে একজন করে দুজনের মৃত্যু হয়েছে।

অধিদপ্তর আরও জানায়, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন মোট তিন লাখ ১৯ হাজার ৬৭১ জন।

তাদের মধ্যে ঢাকার বাসিন্দা এক লাখ ৯ হাজার ৬১৬, আর ঢাকার বাইরে দুই লাখ ১০ হাজার ৫৫ জন। ডেঙ্গু আক্রান্তদের মধ্যে ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৩১৩ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৫৫ এবং ঢাকার বাইরের ২৫৮ জন।

জনস্বাস্থ্যবিদরা জানান, ডেঙ্গু ভাইরাসের নির্ধারিত মৌসুমের আগেই এবার এডিস মশার প্রাদুর্ভাব দেখা দেয়। ফলে সংক্রমণ ও মৃত্যু বেশি হচ্ছে। জলবায়ু পরিবর্তনজনিত কারণে অসময়ের বৃষ্টিপাত মশার প্রজননকাল দীর্ঘায়িত করছে। রোগটি হতে মুক্তি পেতে এডিসের লার্ভা ধ্বংসে সমন্বিত উদ্যোগ নিয়ে কাজ করতে হবে।

আরো পড়ুন : ২০ ডিসেম্বর ২০২৩, বুধবার নামাজের সময়সূচি

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *