গাজায় হামলা অব্যাহত রেখেও আল শিফা হাসপাতালের পরিচালককে গ্রেপ্তার করল ইসরাইল 

আন্তর্জাতিক ক্রাইম নিউজ জনদুর্ভোগ প্রচ্ছদ রাজনীতি স্বাস্থ্য কথা হ্যালোআড্ডা

একদিকে যুদ্ধবিরতি। অন্যদিকে অব্যাহত বোমা হামলা। এর মধ্য দিয়ে গাজার ধ্বংসযজ্ঞ অব্যাহত রেখেছে ইসরাইল। শুধু তা-ই নয়। তারা গ্রেপ্তার করেছে গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল শিফার পরিচালক মুহাম্মদ আবু সালমিয়াকে। ওদিকে ইসরাইলের বিমান হামলায় পরিবারের সবার সঙ্গে নিহত হয়েছেন ফটোসাংবাদিক মোহাম্মদ মঈন আয়াশ। এ নিয়ে ইসরাইলি হামলায় গাজায় কমপক্ষে ৫৩ জন সাংবাদিক নিহত হলেন। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা বলেছে, বৃহস্পতিবার নুসেইরাত শরণার্থী শিবিরে তার বাড়িতে ইসরাইলি যুদ্ধবিমান থেকে বোমা ফেলা হয়। ইসরাইলি কর্মকর্তারা বলেছে, কাতারের মধ্যস্থতায় যে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে দুই পক্ষ, তার অধীনে শুক্রবারের আগে গাজা জিম্মিদের কাউকে মুক্তি দেবে না। যুদ্ধবিরতির বিষয়ে জিম্মিদের পরিবারের সদস্যদের সঙ্গে পুরো তথ্য না জানানোর জন্য সরকারকে দায়ী করেছে।

গাজা এবং দখলীকৃত পশ্চিমতীর জুড়ে অব্যাহতভাবে আকাশ থেকে ভারি বোমা ও গোলা নিক্ষেপ করছিল ইসরাইলিরা।

এতে ৭ই অক্টোবর থেকে গাজায় কমপক্ষে ১৪,৫০০ মানুষ নিহত হয়েছেন। এমন অবস্থায় ওই অঞ্চল সফরে যান ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আবদুল্লাহিয়ান। বৃহস্পতিবার তিনি লেবানন এবং কাতারের কর্মকর্তাদের সঙ্গে মিটিং করছিলেন। ওদিকে খুব অল্প সময়ের মধ্যে ফিলিস্তিনকে একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার পক্ষে স্পেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস এ কথা বলেছেন স্পেনের রেডিও স্টেশন আরএনই’কে। তিনি বলেছেন, মধ্যপ্রাচ্যে শান্তি নিশ্চিত করার সবচেয়ে উত্তম ব্যবস্থা হলো একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা। বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্দার ডি ক্রু’র সঙ্গে বৃহস্পতিবার ইসরাইল ও দখলীকৃত ফিলিস্তিনি এলাকা সফরে যাওয়ার কথা দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের। একই দিন ইসরাইল এবং ফিলিস্তিনের দখলীকৃত এলাকা পরিদর্শনে যাওয়ার কথা বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরনের। এরই মধ্যে কাতার ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

ওদিকে ফিলিস্তিনপন্থি পোস্ট দিয়ে এ সপ্তাহের শুরুতে হলিউডের ছবি থেকে বাদ পড়েছেন অভিনেত্রী মেলিসা বারেরা। তিনি গাজায় ধ্বংসলীলা দেখে পোস্টে বলেছিলেন, আমার জন্য নীরব থাকা কোনো পন্থা হতে পারে না। তাকে ছবি থেকে বাদ দেয়ার খবর শুনে ইনস্টাগ্রামে লিখেছেন, ইহুদিবিদ্বেষ এবং ইসলামভীতির বিরুদ্ধে সর্বপ্রথম নিন্দা জানাই। যেকোনো জনগোষ্ঠীর বিরুদ্ধে ঘৃণা এবং কুসংস্কারের নিন্দা জানাই। যেসব মানুষ ভীষণ অভাবে আছে তাদের পক্ষে অব্যাহতভাবে কথা বলে যাবো। অব্যাহতভাবে শান্তি, নিরাপত্তা, মানবাধিকার এবং স্বাধীনতার পক্ষে কথা বলে যাব। আমার কাছে নীরবতা কোনো অপশন নয়। ওদিকে প্রযোজনা কোম্পানি স্পাইগ্লাস মঙ্গলবার ভ্যারাইটি পত্রিকাকে বলেছে, ফিলিস্তিনিদের প্রতি সমর্থন দেয়ার কারণে অভিনেত্রী বারেরাকে বরখাস্ত করা হয়নি। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি যে পোস্ট দিয়েছেন তা ইহুদিবিদ্বেষী। এক্ষেত্রে কোম্পানিটির আছে জিরো টলারেন্স।

অন্যদিকে বার্লিনে ফিলিস্তিনপন্থি দুটি নিষিদ্ধ সংগঠনের বিরুদ্ধে বৃহস্পতিবার সকালে অভিযান চালিয়েছে জার্মানির কমপক্ষে ৩০০ পুলিশ। পুরো জার্মানিতে ১৫টি স্থাপনায় অভিযান চালানো হয়েছে। তল্লাশি করা হয়েছে ১১টিতে। বার্লিনে সাতটি স্থাপনায় হামাসের সঙ্গে এবং সামিদুনে চারটি স্থাপনায় প্যালেস্টাইন প্রিজনার্স সলিডারিটি নেটওয়ার্কের সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে অভিযান চালানো হয়েছে। নভেম্বরের প্রথম দিকে এ দুটি ইস্যুকে নিষিদ্ধ করা হয়েছে। জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফায়েসার বলেছেন, উগ্র ইসলামপন্থিদের বিরুদ্ধে আমাদের পদক্ষেপ অব্যাহত থাকবে।

আরো পড়ুন : আজ ২৩ নভেম্বর: আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *