চতুর্থ দফায় রোববার থেকে ফের ৪৮ ঘণ্টার অবরোধ

জনদুর্ভোগ জনপ্রতিনিধি তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ মুক্তমত রাজনীতি লাইফ স্টাইল হ্যালোআড্ডা

স্টাফ রিপোর্টার : একাধিক গাড়িতে আগুন, পিকেটিং ও ঝটিকা মিছিলের মধ্যদিয়ে শেষ হলো সরকার পতনের একদফা দাবিতে বিরোধী জোটের ডাকা তৃতীয় দফায় ৪৮ ঘণ্টার অবরোধ। শুক্র-শনিবার বিরতি দিয়ে চতুর্থ দফায় রোববার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ফের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। একই কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে জামায়াত, এলডিপি, গণতন্ত্র মঞ্চ, লেবার পার্টিসহ সমমনা দলগুলো।

এদিকে অবরোধের সমর্থনে গতকাল ভোর থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি, জামায়াত ও সমমনা জোটের নেতাকর্মীরা। এ সময় তারা টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করার চেষ্টা করে। সকালে উত্তরা-আশুলিয়া সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে দলটির নেতাকর্মীরা। এ ছাড়া রাজধানীর বিভিন্ন স্পটে দিনের বিভিন্ন সময় বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেছেন। দুপুরের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকটি ইনস্টিটিউটসহ অন্তত ৯টি ফটকে তালা ঝুলিয়ে দিয়েছে ছাত্রদল। এর মধ্যে রয়েছে- বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ, ব্যবসা শিক্ষা অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, কার্জন হল, পুষ্টিবিজ্ঞান ইনস্টিটিউট, জিমনেশিয়াম, বিজ্ঞান গ্রন্থাগার, কেন্দ্রীয় মসজিদের গেট এবং সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট। এদিকে খুলনায় রেলপথ অবরোধ করে বিক্ষোভ করেছে খুলনা মহানগর জামায়াতে ইসলামী।

ওদিকে বুধবার রাতে রাজধানীতে ৪ গাড়িতে আগুন দেয়ার পরদিনও একটি গাড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা। দুপুরে শাহজাদপুরে রাইদা পরিবহনের একটি বাসে আগুন দেয়ার ঘটনা ঘটে। খবর পেয়ে বারিধারা ফায়ার স্টেশনের ২টি ইউনিট পুলিশি নিরাপত্তায় ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ করে।

এদিকে রাজধানীর গাবতলী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। অন্যান্য দিনের তুলনায় অপেক্ষমান যাত্রীর সংখ্যা বেশি ছিল। দুপুর আড়াইটার দিকে সেখানে দেখা যায় বিভিন্ন দূরপাল্লার রুটের শতাধিক যাত্রী বাসের জন্য অপেক্ষা করছেন। অবরোধের প্রভাব ছিল রাজধানীতেও। গণপরিবহনের পাশাপাশি ব্যক্তিগত গাড়ির চলাচলও ছিল কম। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দেশজুড়ে মোতায়েন ছিল ২২৮ প্লাটুন বিজিবি। এ ছাড়া রাজধানী ঢাকাসহ সারা দেশে পুলিশের পাশাপাশি র‌্যাবের ৪৬০টি টহল টিম মোতায়েন ছিল।

এদিকে বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় ৩৬৫ জনের অধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। মহাসমাবেশের পর থেকে এই পর্যন্ত ৯ হাজার ৮৩১ জনের অধিক নেতাকর্মী গ্রেপ্তার হয়েছে।

ফের ৪৮ ঘণ্টার অবরোধ

সরকার পতনের একদফা দাবিতে টানা ৪৮ ঘণ্টা অবরোধ শেষে ফের ‘৪৮ ঘণ্টার অবরোধ’ কর্মসূচি ডেকেছে বিএনপি। আগামী রোববার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত সারা দেশে সর্বাত্মক এই অবরোধ কর্মসূচি পালন করবে দলটি। গতকাল বিকালে ভার্চ্যুয়াল এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এ ছাড়া আজ শুক্রবার বাদ জুমা চলমান আন্দোলনে নিহত সাংবাদিক এবং শ্রমিকসহ নিহতদের আত্মার মাগফেরাত কামনায় দেশব্যাপী প্রতিটি মসজিদে দোয়া মাহফিল কর্মসূচি পালন করবে বিএনপি। এদিকে জামায়াত, এলডিপি, গণতন্ত্র মঞ্চ এবং লেবার পার্টিও সরকার পতনের একদফা দাবিতে একই কর্মসূচি ঘোষণা করেছে।

আরো পড়ুন : আজ ৯ নভেম্বর: আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *