জেনে নিন বৃষ্টিতে ম্যাচ ভেসে গেলে কী হবে

আন্তর্জাতিক খেলাধুলা প্রচ্ছদ বিনোদন হ্যালোআড্ডা

ক্রীড়া ডেস্ক: ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে কোনো ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলে কী হবে? কিংবা কোনো ম্যাচে দুই দলের স্কোর যদি সমান হয়, তখন কী হবে? এ নিয়ে নিয়ম স্পষ্ট করে দিয়েছে আইসিসি। বিশ্বকাপের এরকম তিনটি নিয়ম তুলে ধরা হলো-

রিজার্ভ ডে: এশিয়া কাপে রিজার্ভ ডে নিয়ে অনেক বিতর্ক হয়েছে। বিশ্বকাপেও রিজার্ভ ডে থাকছে। কিন্তু গ্র“পের ৪৫টি ম্যাচের জন্যে কোনো রিজার্ভ ডে রাখা হয়নি। যদি কোনো ম্যাচ বৃষ্টিতে পণ্ড হয়, তাহলে দুদলকেই সমান এক পয়েন্ট করে দেওয়া হবে। কিন্তু দুটি সেমিফাইনাল এবং ফাইনালের জন্য রিজার্ভ ডে থাকছে। যে সময়ে বিশ্বকাপ রাখা হয়েছে তাতে বৃষ্টিতে একাধিক ম্যাচ ভেসে যাওয়ার সম্ভাবনা প্রবল।

ডাকওয়ার্থ-লুইস নিয়ম: বৃষ্টি কোনো ম্যাচে বিঘ্ন ঘটালে সেখানে এই নিয়ম ব্যবহার করা হবে। তবে দুই দলকেই অন্তত ২০ ওভার করে খেলতে হবে। একটি দল ৫০ ওভার খেলল, অপর দল ১০ ওভার খেলল- এমন পরিস্থিতিতে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হবে এবং দুই দলই একটি করে পয়েন্ট পাবে।

সুপার ওভার: কোনো ম্যাচে দুদলের স্কোর সমান হলে সুপার ওভার হয়। কিন্তু এ ক্ষেত্রেও গ্রুপের ৪৫টি ম্যাচে এ নিয়ম কার্যকর হবে না। অর্থাৎ দুই দলের স্কোর সমান হলে দুদলই এক পয়েন্ট করে পাবে। দুটি সেমিফাইনাল এবং ফাইনালে জয়ী নির্ধারণ করতে হলে এই নিয়ম কার্যকর হবে। সুপার ওভারেও স্কোর সমান হলে আবার একটি সুপার ওভার হবে। এভাবে যতক্ষণ না ফল হচ্ছে ততক্ষণ সুপার ওভার চলতে থাকবে।

আরো পড়ুন : তাহলে এবার কি ভাগ্য বদলাবে প্রোটিয়াদের?

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *