তামিম ইকবালের শুন্যতায় জুনিয়র তামিম খানিকটা স্বস্তি দিলেও সাকিব শঙ্কায় বাংলাদেশ

আন্তর্জাতিক খেলাধুলা পুরুষ প্রচ্ছদ বিনোদন মুক্তমত লাইফ স্টাইল হ্যালোআড্ডা

স্পোর্টস প্রতিবেদক : অনেক বিতর্কের পর বিশ্বকাপ দল থেকে বাদ পড়েছেন তামিম ইকবাল খান। তার পরিবর্তে দলে তানজিদ হাসান তামিম! প্রশ্ন উঠেছে এই তরুণ ওপেনার কি পারবে সিনিয়র তামিমের অভাব পূরণ করতে! অভিষেকের পর থেকে আন্তর্জাতিক ৫ ওয়ানডে ম্যাচ খেলার রেকর্ড দেখলে আঁতকে উঠতে হবে! ৪ ইনিংসে খেলে করেছেন ৩৪ রান! তবে কেন তিনি দলে তার প্রমাণ দিয়েছে বিশ্বকাপ মিশনে প্রথম প্রস্তুতি ম্যাচে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের এই ক্রিকেটার শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে ৮৮ বলে খেলেছেন ৮৪ রানের ইনিংস। তার ব্যাটে চড়েই শ্রীলঙ্কার বিপক্ষে ৭ উইকেটে জয় পায় টাইগাররা। এই জয় বিশ্বকাপে এগিয়ে যাওয়ার বড় আত্মবিশ্বাসও পেয়েছে বাংলাদেশ। জুনিয়র তামিমের এই রেকর্ড আন্তর্জাতিক ক্যারিয়ারে যোগ না হলেও দলকে এনে দিয়েছে খানিকটা স্বস্তি ও বিশ্বাস। অন্যদিকে অধিনায়ক সাকিব আল হাসানকে নিয়ে শঙ্কাতেই আছে দল। এরই মধ্যে ইনজুরির কারণে খেলতে পারেননি প্রথম প্রস্তুতি ম্যাচে। শোনা যাচ্ছে দ্বিতীয়টিতেও তার মাঠে নামার সম্ভাবনা একেবারেই ক্ষীণ। শুধু তাই নয়, বিশ্বকাপের প্রথম ম্যাচে খেলতে পারবেন কিনা তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা।

আপাতত দলের কয়েকটি সূত্রে জানা গেছে, সবকিছু ঠিক থাকলে ৭ই অক্টোবর আসরে নিজেদের প্রথম ম্যাচ থেকে আফগানদের বিপক্ষে পাওয়া যেতে পারে অধিনায়ককে।

অন্যদিকে সাকিব আল হাসানের ইনজুরি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা। বিশ্বকাপ খেলতে দেশ ছাড়ার আগের দিন তামিম ইকবালকে দলকে বাদ দেয়া হয়েছিল ইনজুরির কারণেই। অধিনায়ক সাকিব বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও টিম ম্যানেজমেন্টকে স্পষ্ট করে জানিয়ে দিয়েছিলেন হাফ ফিট কোনো ক্রিকেটারকে তিনি দলের সঙ্গে নিবেন না। এ নিয়ে জলঘোলা কম হয়নি। এখনো কাটেনি তার রেশও। তামিম-সাকিব ভক্তদের মধ্যে চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে কথার লড়াই। প্রশ্ন উঠছে ইনজুরি আক্রান্ত সাকিব কীভাবে এখন দলের সঙ্গে! যদিও তামিম ইকবালের দাবি তাকে বাদ দেয়া হয়নি, ওপেনিংয়ে নয় তাকে মিডল অর্ডারে ব্যাট করতে বলাতেই নাকি তিনি খেলতে রাজি হননি। দেশের দুই তারকাই টিভি সাক্ষাৎকারে এসে পক্ষে-বিপক্ষে তুলে ধরেছেন একে অপরের প্রতি অভিযোগের আঙ্গুল। যা দেশের ক্রিকেটে ছড়াচ্ছে ভীষণ উত্তাপ। তবে শ্রীলঙ্কার বিপক্ষে জয় সেখানে লিটন দাসের ফিফটিতে ফর্মে ফেরা, তানজিদ তামিমের ব্যাটিং, মেহেদী হাসান মিরাজের ফিফটি সব মিলিয়ে দলে বইছে স্বস্তির হাওয়া। শুধু সাকিব ইনজুরি মুক্ত হলেই কাটবে শঙ্কার মেঘ।

অন্যদিকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আগেই আগ্রাসী ব্যাটিংয়ের কারণে নজরে আসেন তানজিদ হাসান তামিম। সেখানে আগ্রাসী খেলেই সফল হয়েছিলেন এই তরুণ। সর্বশেষ শ্রীলঙ্কায় ইমার্জিং এশিয়া কাপে স্ট্রোক মেকিংয়ে সাফল্য পেয়েছেন তামিম।

এই তরুণ ওপেনারের মধ্যে শুরুর দিককার তামিম ইকবালের ছায়া দেখেন অনেকে। সিনিয়রের সঙ্গে তার নাম, ব্যাটিং পজিশন, ব্যাটিং অর্ডার ক্রিকেটারের মধ্যে এত মিল অবশ্য কমই দেখা যায়। এ দুজনেই বাঁহাতি ওপেনার। যেখানে এবারের বিশ্বকাপের দলে নেই সিনিয়র তামিম। তার পরিবর্তে খেলছেন তামিম জুনিয়র। আন্তর্জাতিক ক্রিকেটে তানজিদ তামিমের পথচলা শুরু হয়েছে এ বছরের আগস্ট- সেপ্টেম্বরে হওয়া এশিয়া কাপ দিয়ে। এরপর খেলেছেন ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ। তবে প্রতিভার ঝলক তিনি দেখাতে পারেননি। ৫ ওয়ানডেতে ৮.৫ গড়ে করেছেন ৩৪ রান। সর্বোচ্চ ১৬ রান করেছেন কিউইদের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে। নিউজিল্যান্ড সিরিজ শেষে তামিম ডাক পেয়েছেন বাংলাদেশের বিশ্বকাপ দলে। বিশ্বকাপের আয়োজক ভারতে তার পরীক্ষা হয় গতকাল গুয়াহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে। ২৬৪ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামা বাংলাদেশকে দারুণ শুরু এনে দিতে অবদান রেখেছেন তিনি। প্রথম পাওয়ার প্লেতে তামিম-লিটনের সাবলীল ব্যাটিংয়ে কোনো উইকেট না হারিয়ে বাংলাদেশ করেছে ৫৪ রান। উদ্বোধনী জুটিতে এসেছে ১৩১ রান।

শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেছেন তামিম। ৫৩ বলে তুলে নিয়েছেন ফিফটি। লিটন আউট হওয়ার পরও নিজের সাবলীল খেলা খেলেছেন তামিম। পুল শট, কাভার ড্রাইভ, স্কয়ার কাটÑক্রিকেটের ব্যাকরণগত শটগুলোতে ছিল শিল্পীর ছোঁয়া। একটা সময় মনে হচ্ছিল, সেঞ্চুরি করে ফেলবেন তামিম। তবে সেঞ্চুরির কাছাকাছি এসে আউট হয়েছেন তিনি। ৮৮ বলে ১০ চার ও ২ ছক্কায় ৮৪ রান করেছেন তামিম। যে বলে আউট হয়েছেন, সেটাতে ফিল্ডারের কৃতিত্বই বেশি। মিড অফে লাফ দিয়ে দুর্দান্ত ক্যাচ ধরেছেন শ্রীলঙ্কার চারিথ আসালাঙ্কা।

অঅরো পড়ুন : মোহাম্মদপুরে প্রকাশ্যে গণছিনতাই হলো সন্ধ্যা ৭টায়, পুলিশ আসল রাত ১২টায়

 

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *