দর্শক উন্মাদনা না থাকলেও এক যুগ পর ওয়ানডে বিশ্বকাপে ভারত

আন্তর্জাতিক খেলাধুলা পুরুষ প্রচ্ছদ বিনোদন হ্যালোআড্ডা

ক্রীড়া ডেস্ক  : এক যুগ পর ওয়ানডে বিশ্বকাপ ফিরেছে ভারতে। কিন্তু এখনো দেখা মেলেনি দর্শক উন্মাদনার। টুর্নামেন্টের প্রথম চার ম্যাচেই ফাঁকা ছিল গ্যালারির বড় অংশ।

এমন অবস্থা দেখে ফ্রি টিকিট দিয়ে দর্শকদের মাঠে আনার পরামর্শ দিচ্ছেন অনেকে। তবে আজ চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামের গ্যালারি ভরাতে ফ্রি টিকিট বিতরণের প্রয়োজন হবে না।

এখানেই যে আজ রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচ দিয়ে শুরু হচ্ছে স্বাগতিক ভারতের বিশ্বকাপ অভিযান। এটি আবার ওয়ানডেতে ভারত ও অস্ট্রেলিয়ার ১৫০তম দ্বৈরথ।

তারকায় ঠাসা দুদলই এবার শিরোপার বড় দাবিদার। সব মিলিয়ে মাঠে দর্শক টানার সব উপাদানই আছে এই ম্যাচে।

২০১১ সালে ঘরের মাঠে নিজেদের দ্বিতীয় ওয়ানডে বিশ্বকাপ জেতার পর আইসিসির কোনো টুর্নামেন্টেই আর চ্যাম্পিয়ন হতে পারেনি ভারত। এবার সেই খরা কাটানোর বড় সুযোগ স্বাগতিকদের সামনে।

দুর্দান্ত ফর্ম সঙ্গী করে ওয়ানডে র‌্যাংকিংয়ের একনম্বর দল হিসাবে বিশ্বকাপ শুরু করছে ভারত। ফাইনালে শ্রীলংকাকে গুঁড়িয়ে এশিয়া কাপ জয়ের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে আত্মবিশ্বাসের জ্বালানি আরও বাড়িয়ে নিয়েছে রোহিত শর্মার দল।

দুটি প্রস্তুতি ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলেও তাই প্রস্তুতি নিয়ে কোনো আক্ষেপ নেই অধিনায়ক রোহিত শর্মার, ‘গত এক মাসে অনেক ক্রিকেট খেলেছি। বিশ্বকাপের জন্য আমরা প্রস্তুত।

পুরো টুর্নামেন্টে দল হিসাবে নিজেদের করণীয় বোঝার জন্য প্রথম ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ। উইকেট ও কন্ডিশন বুঝে সেরা কম্বিনেশন বেছে নিতে হবে।’

ডেঙ্গুজ্বরে আক্রান্ত হওয়ায় প্রথম ম্যাচে দারুণ ফর্মে থাকা ওপেনার শুবমান গিলকে পাচ্ছে না ভারত। তবে সেই ধাক্কা সামাল দিতে তাদের আছে রোহিত, বিরাট কোহলি, লোকেশ রাহুল, ইশান কিষান ও শ্রেয়াস আয়ারের মতো চ্যাম্পিয়ন সব ব্যাটার।

তবে চিপকের স্পিন সহায়ক উইকেটে আজ ব্যবধান গড়ে দিতে পারেন ভারতের স্পিনারত্রয়ী রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদব। এ তিনজনকে সামলানোই হবে অস্ট্রেলিয়ার আসল চ্যালেঞ্জ।
অধিনায়ক প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ও হ্যাজলউডকে নিয়ে গড়া অস্ট্রেলিয়ার পেস আক্রমণ বিশ্বসেরা হলেও দলে অ্যাডাম জাম্পা ছাড়া কোনো বিশেষজ্ঞ স্পিনার নেই। তবে সেই ঘাটতি পোষাতে দলে চারজন অলরাউন্ডার থাকায় নিজেকে সৌভাগ্যবান মনে করছেন কামিন্স, ‘অন্যসব ফরম্যাটের চেয়ে ওয়ানডেতে অলরাউন্ডারদের ভূমিকা বেশি থাকে।

ক্যামেরন গ্রিন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল ও মার্কাস স্টয়নিসের মতো অলরাউন্ডার দলে থাকা আশীর্বাদের মতো। তারা সোনার মতোই অমূল্য। আমরা আমাদের শক্তির জায়গা কাজে লাগিয়েই ভারতকে হারানোর চেষ্টা করব।’

গত আসরে ভারতের কাছে ৩৬ রানে হারলেও বিশ্বকাপে সব মিলিয়ে দুদলের আগের ১২ ম্যাচের আটটিই জিতেছে অস্ট্রেলিয়া। চেন্নাইয়ে তাদের রেকর্ড আরও ঈর্ষণীয়।

এই মাঠে ছয় ওয়ানডের পাঁচটিই জিতেছে অস্ট্রেলিয়া। অন্যদিকে চেন্নাইয়ে আগের ১৪ ওয়ানডের সাতটি জিতেছে ভারত।

         ওয়ানডে বিশ্বকাপে মুখোমুখি

ম্যাচ                        ভারত জয়ী                           অস্ট্রেলিয়া জয়ী
১২                               ৪                                             ৮

আরো পড়ুন : বন্দুক, ট্রাক, গাড়ি, কুড়াল যা আছে তাই নিয়ে ঝাঁপিয়ে পড়ুন, আজ থেকে নতুন দিগন্তের সূচনা

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *