নেতানিয়াহুকে ক্ষমতা ছাড়তে সৃষ্টিকর্তার দোহাই দিলেন ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ওকে নিউজ স্পেশাল জনদুর্ভোগ জনপ্রতিনিধি তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ মুক্তমত রাজনীতি হ্যালোআড্ডা

ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ বারাক টেলিগ্রাফকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আগামী বছরগুলোতে ইসরায়েলি সেনাদের গাজার কাদায় ডুবে মরা এড়াতে ইসরায়েলে এখনই নির্বাচন প্রয়োজন।

সোমবার প্রকাশিত সাক্ষাৎকারে নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘ঈশ্বরের দোহাই, ক্ষমতা ছাড়ুন।’

তিনি বলেন, সামরিক বাহিনী ও হামাসের শাসন ক্ষমতা ধ্বংস না করে ইসরায়েল বিজয় ঘোষণা করতে পারবে না। কিন্তু জয়ী হওয়ার জন্য হামাসকে শুধু টিকে থাকতে হবে। এমনকি যদি ইসরায়েল (হামাসের গাজা নেতা ইয়াহিয়া) সিনওয়ারকে হত্যা করে, তবুও তারা টিকে থাকবে।

তিনি আরও বলেন, (সংঘাত থেকে উত্তরণের) একমাত্র উপায় হলো ইসরায়েলে সরাসরি নির্বাচন আয়োজন করা।

এহুদ বারাক ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী। তিনি এর আগে প্রতিরক্ষামন্ত্রী এবং আইডিএফের চিফ অব স্টাফ হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। তিনি বলেন, ইসরায়েলের নেতৃত্বের শূন্যতা রয়েছে।

উল্লেখ্য, গাজায় যুদ্ধোত্তর পরিকল্পনা নিয়ে আলোচনা ও বিবেচনা করার জন্য ‘অভ্যন্তরীণ মন্ত্রিসভা থেকে সুস্পষ্ট দাবি’ আসছে। কিন্তু সেই দাবি নেতানিয়াহু প্রত্যাখ্যান করছেন।

এহুদ বারাক বলেন, বিবি (নেতানিয়াহুকে বিবি নামে ডাকা হয়) যদি গাজা থেকে প্রস্থান পরিকল্পনা প্রত্যাখ্যান করা অব্যাহত রাখেন তবে আমরা আগামী বছরগুলোতে গাজার কাদায় ডুবে যাব।

নেতানিয়াহুর কট্টর ডানপন্থী জোটের শরিকদের লক্ষ্য করে বারাক বলেন, আমি তাদের (অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ এবং জাতীয় সুরক্ষা মন্ত্রী ইতামার বেন গভির) আমেরিকার প্রাউড বয়েজের সঙ্গে তুলনা করি। কল্পনা করুন, যদি মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের একজন (প্রাউড বয়েজদের একজন) অর্থমন্ত্রী হতো এবং অন্যজন স্বরাষ্ট্রমন্ত্রী হতো।

তিনি বলেন, ‘এটা পাগলামি। কিন্তু ইসরায়েলে ঠিক তাই ঘটেছে এবং নেতানিয়াহু তাদের উপর (অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ এবং জাতীয় সুরক্ষা মন্ত্রী ইতামার বেন গভির) নির্ভরশীল। তিনি তাদের কাছে জিম্মি। সূত্র : টেলিগ্রাফ

আরো পড়ুন : বরিশালের এক ডজন প্রার্থী সংরক্ষিত এমপি হতে দৌড়ঝাঁপ

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *