পাকিস্তান ও ইরান সরকার পর্যায়ে উন্নীত করার সিদ্ধান্ত, কর্মস্থলে ফিরছেন রাষ্ট্রদূতরা

আন্তর্জাতিক তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ মুক্তমত রাজনীতি হ্যালোআড্ডা

পাকিস্তান ও ইরান সরকার দ্রুততম সময়ের মধ্যে রাষ্ট্রদূত পাঠিয়ে দ্বিপক্ষীয় সম্পর্ক সর্বোচ্চ পর্যায়ে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২৬ জানুয়ারি দুই দেশের রাষ্ট্রদূতই নিজেদের কর্মস্থলে ফিরবেন।

এ বিষয়ে সোমবার দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে যৌথ বিবৃতি প্রকাশ করা হয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশ নিজ নিজ রাষ্ট্রদূতকে তাদের কর্মস্থলে পাঠাবে। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানির আমন্ত্রণে আগামী ২৯ জানুয়ারি ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান ইসলামাবাদ সফর করবেন।

সম্প্রতি ইরান সীমান্তবর্তী বেলুচিস্তান প্রদেশে আশ্রয় গ্রহণকারী ইরানি জঙ্গি গোষ্ঠী জয়শুল জুলমের ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। এ ঘটনার জের ধরে পরদিন ইসলামাবাদ তেহরানে নিযুক্ত নিজের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয় এবং ইসলামাবাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত যিনি বর্তমানে ছুটিতে রয়েছেন তাকে পাকিস্তানে ফিরে যেতে নিষেধ করে।

কার্যত ইরানের সঙ্গে পূর্ণ মাত্রার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে পাকিস্তান। এরপর দেশটি ইরানের সিস্তান ও বালুচিস্তান প্রদেশের কয়েকটি স্থানে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ইসলামাবাদ দাবি করে, তারা ইরানের অভ্যন্তরে পাকিস্তানি সন্ত্রাসীদের বিরুদ্ধে হামলা চালিয়েছে।

সূত্র : আল-জাজিরা।

আরো পড়ুন : হুইপ পদে যুক্ত হলেন মাশরাফি বাবু কমল, স্থায়ী কমিটিতেও আসছে বদল

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *