পানির ন্যায্য হিস্যা আদায়ে চেষ্টা করা হবে, বন্যার্তদের পাশে বিএনপি

জনপ্রতিনিধি জাতীয় প্রচ্ছদ মুক্তমত রাজনীতি লাইফ স্টাইল হ্যালোআড্ডা

নিজস্ব প্রতিবেদক : নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, কুমিল্লা, হবিগঞ্জসহ দেশের বন্যাকবলিত বিভিন্ন এলাকায় দিনভর ত্রাণ বিতরণ করেছেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতারা। এর মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে সঙ্গে নিয়ে দলের যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী লক্ষ্মীপুর জেলার রামগতি ও কমলনগর থানার বিভিন্ন এলাকায় দিনভর ত্রাণ বিতরণ কর্মসূচি নিয়ে ব্যস্ত সময় পার করেন। এ সময় তাদের সঙ্গে সাবেক এমপি আশরাফ উদ্দিন নিজান, জেলা বিএনপির আহ্বায়ক শাহাবুদ্দিন সাবু, জেলা বিএনপির সদস্যসচিব অ্যাডভোকেট হাসিবুর রহমানসহ জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের সিনিয়র নেতা ও কর্মীরা উপস্থিত ছিলেন। আমীর খসরু মাহমুদ চৌধুরী এ সময় বলেন, ভারতের কাছ থেকে পানির ন্যায্য হিস্যা আদায়ের চেষ্টা করা হবে।

এদিকে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক এবং ফেনী-১ আসনের সমন্বয়ক রফিকুল আলম মজনু গতকাল দিনভর সদর থানার সাসসতি, আলোদিয়া, শাহপুর, লক্ষ্মীপুর, স্বপ্নেরসেতু সংলগ্ন এলাকায় বন্যার্তদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেন। মজনু এক সপ্তাহ ধরে ফেনীর বিভিন্ন বন্যাকবলিত এলাকায় উদ্ধার কার্যক্রম, চিকিৎসাসেবা, ত্রাণসামগ্রী বিতরণসহ বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে বন্যা পরিস্থিতি মোকাবিলায় সমন্বয় করে সব কার্যক্রম পরিচালনা করছেন।

হবিগঞ্জের চুনারুঘাটে সাবেক এমপি শাম্মী আক্তারের ত্রাণ বিতরণ : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে গতকাল বিকালে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার ১০ নম্বর মিরাশী ইউনিয়নের ‘রাকি গুচ্ছগ্রামে’ বন্যায় আক্রান্ত ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের মাঝে ত্রাণ বিতরণ করেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-স্থানীয় সরকারবিষয়ক সম্পাদক ও সাবেক এমপি শাম্মী আক্তার।

এ সময় স্থানীয় বিএনপি, জাতীয়তাবাদী যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদলসহ অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ফেনীতে বন্যাদুর্গতদের পাশে বিএনপি নেতা জনি : ভারত থেকে আসা পানিতে নোয়াখালী, ফেনীসহ দেশের বিভিন্ন এলাকা তলিয়ে গেছে। ভয়াবহ বন্যায় মহাদুর্যোগে পড়েছে ওইসব এলাকার মানুষ। সামগ্রিক বন্যা পরিস্থিতিতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক ১ নম্বর সহ-দপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি ত্রাণসামগ্রী নিয়ে বন্যাদুর্গতদের পাশে দাঁড়িয়েছেন। এদিন ফেনীর বিভিন্ন এলাকায় ছুটে যান। পানিবন্দি মানুষের হাতে তুলে দেন ত্রাণসামগ্রী।

এ সময় আবদুল লতিফ জনি বলেন, ভারতীয় আগ্রাসনের সৃষ্টি এই বন্যা পরিস্থিতি। যার ফলে প্লাবিত হয়েছে ফেনী, নোয়াখালী, কুমিল্লাসহ আরও অনেক জেলা। আজকের এই পরিস্থিতিতে লাখ লাখ মানুষ বন্যার কবলে পতিত হয়েছেন। পানিবন্দি মানুষ পর্যাপ্ত খাবার এবং বিশুদ্ধ পানির সংকটে ভুগছে। দেশের এই ক্রান্তিলগ্নে আমাদের অভিভাবক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নির্দেশ দিয়েছেন অসহায় বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়ানোর। তারই নির্দেশে এ ত্রাণসামগ্রী দেওয়া হলো। বিএনপি গণমানুষের দল। মানুষের যে কোনো বিপদে বিএনপি এগিয়ে এসেছে। শেষে তিনি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের জন্য দোয়া চেয়েছেন। এদিকে কুমিল্লার বিভিন্ন স্থানে গতকাল বন্যার্তদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী।

বিএনপির আট সদস্যের কেন্দ্রীয় ত্রাণ কমিটি গঠন : দেশের পূর্বাঞ্চলে বন্যাদুর্গত মানুষের সহায়তার জন্য ত্রাণ সংগ্রহ করার উদ্দেশ্যে কেন্দ্রীয় বিএনপির পক্ষ থেকে আট সদস্যবিশিষ্ট একটি ত্রাণ সংগ্রহ কমিটি গঠন করা হয়েছে। ত্রাণ সংগ্রহ কমিটির আহ্বায়ক দলের স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন। সদস্যসচিব দলের যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ।

এ ছাড়া কমিটির সদস্যের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় মহিলা দল সভাপতি আফরোজা আব্বাস, বিএনপির সহস্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. পারভেজ রেজা কাকন, কেন্দ্রীয় কৃষক দল সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিন, কেন্দ্রীয় যুবদলের সিনিয়র সহসভাপতি রেজাউল করিম পল, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহসভাপতি ইয়াসিন আলী এবং কেন্দ্রীয় ছাত্রদলের সিনিয়র সহসভাপতি আবু আফসান মো. ইয়াহিয়া।

আট সদস্যের উল্লিখিত কমিটি দেশের পূর্বাঞ্চলে প্রলয়ংকরী বন্যায় উপদ্রুত মানুষের সাহায্যার্থে শুকনো খাবার, বাচ্চাদের কাপড়, মোমবাতি, দিয়াশলাই, বিশুদ্ধ পানি ও প্রয়োজনীয় ওষুধ দলের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে সংগ্রহ করবে। দেশের সর্বস্তরের মানুষকে বন্যার্তদের সাহায্যার্থে সাধ্যানুযায়ী উল্লিখিত ত্রাণসামগ্রী কেন্দ্রীয় কার্যালয়ে প্রদান করার জন্য দলের পক্ষ থেকে একান্তভাবে অনুরোধ করা হয়েছে। দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরো পড়ুন : বাধা যত বড়ই হোক না কেন ছাত্র-জনতা থামানো যাবে না

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *