ফিলিস্তিনের গাজায় সাময়িক যুদ্ধবিরতি কার্যকর হচ্ছে আজ

আন্তর্জাতিক জনদুর্ভোগ প্রচ্ছদ মুক্তমত রাজনীতি লাইফ স্টাইল হ্যালোআড্ডা

ইসরায়েলের নির্বিচার হামলার প্রায় দেড় মাস পর আগামীকাল শুক্রবার ফিলিস্তিনের গাজায় সাময়িক যুদ্ধবিরতি কার্যকর হচ্ছে। যুদ্ধবিরতিতে মধ্যস্থতাকারী কাতার এই তথ্য নিশ্চিত করেছে। তারা বলেছে, চুক্তি অনুযায়ী জিম্মি ১৩ নাগরিককে আগামীকাল মুক্তি দেবে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। ইতিমধ্যে মুক্তি দিতে যাওয়া জিম্মিদের পরিবারের সঙ্গে যোগাযোগ করেছে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

হামাসের এক বিবৃতিতে বলা হয়েছে, কাসেম ব্রিগেড এবং অন্যান্য ‘ফিলিস্তিনি দল’ সব ধরনের সামরিক তৎপরতা বন্ধ রাখবে এবং চার দিনের যুদ্ধবিরতিতে ইসরায়েলি বাহিনীও তা বন্ধ রাখবে।
গাজার দক্ষিণাঞ্চলে ইসরায়েল বিমান উড্ডয়ন পুরোপুরি বন্ধ রাখবে। স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত গাজা শহর ও উত্তর গাজার ওপর দিয়ে প্রতিদিন ছয় ঘণ্টা ইসরায়েলি বিমান উড্ডয়ন বন্ধ থাকবে।

মুক্তি পাওয়া প্রতিটি ইসরায়েলি বন্দীর জন্য তিনজন ফিলিস্তিনি বন্দী মুক্তি পাবে তারা হলো নারী ও শিশু। চার দিনের মধ্যে ১৯ বছরের কম বয়সী নারী ও শিশুসহ মোট ৫০ জন ইসরায়েলি বন্দীকে মুক্তি দেওয়া হবে।

পুরো উপত্যকার জন্য চিকিৎসা সরঞ্জামসহ প্রতিদিন ২০০টি ত্রাণ ট্রাককে গাজায় প্রবেশের অনুমতি দেওয়া হবে। প্রতিদিন চারটি জ্বালানি ট্রাককে গাজায় প্রবেশের অনুমতি দেওয়া হবে, যার মধ্যে রয়েছে ‘রান্নার গ্যাস’।

আরো পড়ুন : নিজ এলাকায় ইবরাহিমকে অবাঞ্ছিত ঘোষণা করল বিএনপি

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *