ফিলিস্তিন রাষ্ট্রের সামরিক শক্তি থাকবে তা মেনে নিতে চান না নেতানিয়াহু

আন্তর্জাতিক ক্রাইম নিউজ জনপ্রতিনিধি তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ রাজনীতি হ্যালোআড্ডা

গাজায় যুদ্ধ বন্ধ করার পাশাপাশি পর্যায়ক্রমে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের যে পরিকল্পনা যুক্তরাষ্ট্র তৈরি করেছে বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে তা প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

তিনি রবিবার রাতে বলেছেন, ফিলিস্তিন রাষ্ট্রের সামরিক শক্তি থাকবে তা তিনি কখনও মেনে নেবেন না।
নিজের সাম্প্রতিক অবস্থানে অনড় থেকে নেতানিয়াহু বলেন, তিনি গাজা উপত্যকা ও জর্ডান নদীর পশ্চিম তীরের ওপর ইসরায়েলের পূর্ণ সামরিক নিয়ন্ত্রণের ব্যাপারে কোনও ছাড় দিতে রাজি নন।

নেতানিয়াহু আরও বলেন, “আমি যতদিন প্রধানমন্ত্রী আছি ততদিন এই অবস্থানে অটল থাকব।”

তিনি বলেন, তিনি বহু বছর যাবত অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সমাজের পক্ষ থেকে দুই-রাষ্ট্রভিত্তিক সমাধানের চাপ উপেক্ষা করে এসেছেন।

ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত পরিকল্পনা সরাসরি প্রত্যাখ্যান করে নেতানিয়াহু তার ভিডিও বার্তায় বলেন, গাজায় হামাসকে অক্ষত রাখে এমন কোনও পরিকল্পনা তিনি মানবেন না।

এর আগে ১১০ জন জিম্মিকে জীবিত উদ্ধার করা হয়েছে দাবি করে ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, বাকি ১৩৬ জনকেও উদ্ধার করার জন্য তিনি ২৪ ঘণ্টা কাজ করে যাচ্ছেন। তবে তিনি ‘হামাসের কাছে আত্মসমর্পণ করবেন না’ বলে প্রত্যয় ব্যক্ত করেন।

ইসরায়েলি প্রধানমন্ত্রী যে বিষয়টি উল্লেখ করেননি তা হচ্ছে, হামাস এক চুক্তির ভিত্তিতে ওই ১১০ পণবন্দিকে স্বেচ্ছায় মুক্তি দিয়েছিল এবং একইরকম চুক্তি ছাড়া আর কোনো জিম্মি জীবিত মুক্তি পাবে না বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছে তারা।

ইসরায়েলি প্রধানমন্ত্রী তার ভিডিও বার্তায় বলেন, “হামাস তাকে অক্ষত রেখে যুদ্ধের পরিসমাপ্তি এবং গাজা থেকে আমাদের সকল সেনার প্রত্যাহার চায়। আমরা যদি তা মেনে নিই তাহলে আমাদের সৈন্যদের আত্মত্যাগ বৃথা যাবে। আমাদের জনগণের কোনও নিরাপত্তা থাকবে না, আমরা জিম্মিদের নিরাপদে ফিরিয়ে আনতে পারব না এবং ৭ অক্টোবরের হামলার পুনরাবৃত্তি ঘটতেই থাকবে। আমি ইসরায়েলের জন্য এমন একটি বিপর্যয় মেনে নিতে পারব না বলে এই পরিকল্পনা মেনে নেওয়া আমার পক্ষে সম্ভব নয়।”

নেতানিয়াহু বলেন, গত শনিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপে তিনি বিষয়টি স্পষ্ট করেছেন। সূত্র: জেরুজালেম পোস্ট

আরো পড়ুন : মদ দিয়ে ব্যবসা শিথাতে চান আখাউড়া স্থলবন্দরের কাস্টমস কর্মকর্তারা

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *