বাংলাদেশের প্রেক্ষাগৃহে শাহরুখ খানের ‘জাওয়ান’ মুক্তি এবং চলমান তর্ক-বিতর্ক

প্রচ্ছদ বলিউড বিনোদন সিনেমা হ্যালোআড্ডা

বিনোদন রিপোর্ট : চলতি বছর নানা তর্ক-বিতর্ক ছাপিয়ে পরীক্ষামূলকভাবে দেশে হিন্দি সিনেমা মুক্তির অনুমতি দেয় তথ্য মন্ত্রণালয়। নিয়ম অনুযায়ী বছরে ১০টি হিন্দি সিনেমা আমদানি করা যাবে। যেটার শুরুটা হয়েছে গত মে মাসে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ দিয়ে। এরপর সম্প্রতি মুক্তি দেওয়া হয়েছে সালমান খানের ‘কিসি কা ভাই কিসি কি জান’। তবে সিনেমাটি প্রেক্ষাগৃহে চলাকালীন শাহরুখ খানের ‘জাওয়ান’ দিয়ে নতুন এক নজির তৈরি হলো দেশের ইন্ডাস্ট্রিতে। এই প্রথম কোনো হিন্দি সিনেমা একই তারিখে বাংলাদেশের প্রেক্ষাগৃহেও ঢুকলো। যেটাকে ইন্ডাস্ট্রির অনেকেই অশুভ মনে করছেন। সেই প্রমাণও এরইমধ্যে মিলেছে। ‘পাঠান’ মুক্তির সময়ও দেশের একাধিক সিনেমা হল পায়নি। এবার ‘জওয়ান মুক্তির কারণে পিছিয়ে দেওয়া হয়েছে আলোচিত সিনেমা ‘অন্তর্জাল’ মুক্তি। শুধু তাই নয়, আজ দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা রয়েছে নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু নির্মিত ‘সুজন মাঝি’ এবং মুশফিকুর রহমান গুলজারের ‘দুঃসাহসী খোকা’। কিন্তু এই সিনেমা দুটি নিয়েও শঙ্কা তৈরি হয়েছে। যদিও নির্মাতা ঝন্টু ‘জওয়ান’ মুক্তি নিয়ে এরইমধ্যে প্রতিবাদও জানিয়েছেন। কিন্তু সেই প্রতিবাদ ধোপে টেকেনি। মাত্র ২৪ ঘণ্টার মাঝেই আনকাট সেন্সর ও মুক্তি পেয়েছে ‘জওয়ান’।

ঝন্টুর প্রতিবাদ!
‘জওয়ান’ মুক্তি দেওয়া হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। বঙ্গবন্ধু বারণ করেছেন হিন্দি সিনেমাকে। সেটা কিভাবে মুক্তি পাচ্ছে। তারপরেও নিয়ম ভেঙে? যদি নিয়মের বাইরে গিয়ে ‘জওয়ান’ বা তৃতীয় কোনো সিনেমা মুক্তি দেওয়া হয় তাহলে প্রযোজক সমিতির দায়িত্বে যারা আছেন তাদের টেনে-হিঁচড়ে রাস্তায় নামানো হবে। দেশে হিন্দি সিনেমা চলবে না।

প্রশংসায় সেন্সর বোর্ড সদস্য খোরশেদ আলম খসরু
আজ (গতকাল) দুপুর ১২টায় আমরা ছবিটা দেখা শুরু করেছি। তিন ঘণ্টার ছবি। দেখা শেষে বোর্ড আনকাট ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেন্সরের সদস্য হিসেবে যদিও আমাদের এই সংক্রান্ত মন্তব্য করার সুযোগ নেই। তবে ছোট করে এটুকু বলি, এটা চমৎকার একটি গল্পের ছবি। অসাধারণ একটি ছবি।

আশাবাদী আমদানিকারক
আজই (৭ সেপ্টেম্বর) মুক্তি পাচ্ছে জওয়ান। দেশের মোট ৪৮টি প্রেক্ষাগৃহে একযোগে চলবে ছবিটি। সরকার অনুমতি দিয়েছেন ঈদ-পূজার মতো বড় ফেস্টিভ্যালের বাইরে বছরে ১০টি উপমহাদেশের ছবি আসতে পারবে। সরকারের যাবতীয় নিয়মনীতি মেনেই ‘জওয়ান’ আনছি। নিয়মের বাইরে কিছুই করি না। এবার ঈদে আমাদের একাধিক ছবি ওয়ার্ল্ড ওয়াইড মুক্তি পেয়ে ভালো ব্যবসা করেছে। তাহলে আমাদের দেশে কেন বাইরের ছবি আসবে না?

ভক্তদের পাগলামি ও শাহরুখের টুইট
জওয়ান-এর প্রথম শো দেখতে একটি যমুনা ফিউচার পার্কের হলও ভাড়া করে শাহরুখ ভক্তরা। বাংলাদের দেশের ভক্তদের এমন খবর পৌঁছে গেছে শাহরুখের কানেও। তাই টুইট করে বলেছেন, ‘বাংলাদেশের সিনেমাপ্রেমীদের ধন্যবাদ। আমি নিশ্চিত, তোমরা ছবিটা পছন্দ করবে।

আরো পড়ুন : আবারো কুমিল্লায় চুরির অভিযোগে উল্টো ঝুলিয়ে নির্যাতন, ভিডিও ভাইরাল

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *