বিশ্বে প্রথমবারের মতো উদ্ভিদ ছত্রাকে আক্রান্ত হলো মানুষ

আন্তর্জাতিক জনদুর্ভোগ প্রচ্ছদ লাইফ স্টাইল স্বাস্থ্য কথা হ্যালোআড্ডা

বিশ্বে প্রথমবারের মতো কোনো মানুষের শরীরে উদ্ভিদ ছত্রাকজনিত রোগ শনাক্ত হয়েছে। শনাক্ত হওয়া ওই ব্যক্তি ভারতের কলকাতার একজন উদ্ভিদ মাইকোলজিস্ট।

এনডিটিভির খবরে বলা হয়েছে, ছত্রাকে আক্রান্ত ব্যক্তির চিকিৎসকরা মেডিকেল মাইকোলজি কেস রিপোর্টস নামের একটি জার্নালে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছেন। তবে গবেষণায় ৬১ বছর বয়সী ওই ব্যক্তির নাম প্রকাশ করা হয়নি। তিন মাস ধরে কর্কশ কণ্ঠস্বর, কাশি, ক্লান্তি ও গিলতে অসুবিধার মতো উপসর্গে ভুগতে থাকার পর তিনি কলকাতার একটি হাসপাতালের শরণাপন্ন হন।

প্রতিবেদনে বলা হয়েছে, আক্রান্ত ব্যক্তির ডায়াবেটিস, এইচআইভি সংক্রমণ, রেনাল রোগ, কোনো দীর্ঘস্থায়ী রোগ, ইমিউনোসপ্রেসিভ ওষুধ সেবন বা মানসিক আঘাতের ইতিহাস নেই। পেশায় ওই ব্যক্তি একজন উদ্ভিদ মাইকোলজিস্ট। দীর্ঘদিন ধরে তিনি গবেষণার অংশ হিসেবে ক্ষষিষ্ণু উপাদান, মাশরুম এবং বিভিন্ন উদ্ভিদ ছত্রাক নিয়ে কাজ করছিলেন।

গবেষণায় বলা হয়েছে, এ ঘটনা দেখিয়ে দিচ্ছে কীভাবে উদ্ভিদ ছত্রাকের খুব কাছাকাছি থাকলে তা মানুষের দেহে সংক্রমিত হতে পারে।

চিকিৎসকরা বলছেন, আক্রান্ত ব্যক্তির ঘাড়ে ফোড়া শনাক্ত হয় এবং অস্ত্রোপচারে এটির চিকিৎসা করা হয়েছে। এরপর এক্স-রে তে অস্বাভাবিক কিছু ধরা পড়েনি এবং রোগী ছত্রাকবিরোধী ওষুধের একটি কোর্স গ্রহণ করেছেন। এ ছাড়া দুই বছর ফলোআপের পর রোগী একেবারে সুস্থ ছিলেন এবং সংক্রমণ পুনরাবৃত্তির কোনো প্রমাণ পাওয়া যায়নি।

আরো পড়ুন : বরগুনায় নদীতে গোসল করতে নেমে কিশোরের মৃত্যু

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *