মন্ত্রিসভা কমিটিতে এলএনজি ক্রয়সহ ১২ প্রস্তাব অনুমোদন

অর্থনীতি প্রচ্ছদ হ্যালোআড্ডা

স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি আমদানিসহ ১২ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ২ হাজার ১০১ কোটি ৬৯ লাখ টাকা।

বৃহস্পতিবার (৯ মার্চ) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়। ক্রয় কমিটির অনুমোদিত প্রস্তাবগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের ছয়টি, বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি এবং শিল্প মন্ত্রণালয়ের দুটি প্রস্তাব রয়েছে।

সভায় পেট্রোবাংলা কর্তৃক এক কার্গো এলএনজি সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৬১৮ কোটি ২১ লাখ টাকা। সভায় পৃথক দুটি প্রস্তাবে স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১২ হাজার ৫০০ মেট্রিক টন এবং আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে আরও ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি ক্রয়ের দুটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় ‘ময়মনসিংহে কেওয়াটখালী সেতু নির্মাণ’ প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ৫৯ কোটি ৯৪ লাখ টাকা। পানগাঁও এলাকায় একটি কার্গো টার্মিনাল নির্মাণের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৬৩ কোটি ৫১ লাখ টাকা। সভায় আশুগঞ্জ এলাকায় একটি কার্গো টার্মিনাল নির্মাণের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২১০ কোটি টাকা। সভায় ‘চাঁদপুর প্যাসেঞ্জার টার্মিনালের উন্নয়ন-এর পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এছাড়া পৃথক এক প্রস্তাবে বরিশাল প্যাসেঞ্জার টার্মিনালের উন্নয়নের পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

অপর এক প্রস্তাবে ‘চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ ও সংযুক্ত নৌপথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্পের আওতায় নারায়ণগঞ্জে একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। একই প্রকল্পের আওতায় শ্মশানঘাট নতুন প্যাসেঞ্জার টার্মিনালের উন্নয়নের পূর্ত কাজ ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ এর নিকট থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ে ব্যয় ধরা হয়েছে ১০৫ কোটি ৬২ লাখ টাকা।

আরো পড়ুন : ডাচ্‌-বাংলা ব্যাংকের টাকা ডাকাতির সাথে জড়িত ৭ জন আটক

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *