মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, চুয়াডাঙ্গায় ৪১ ঢাকায় ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস

জনদুর্ভোগ জাতীয় প্রচ্ছদ লাইফ স্টাইল হ্যালোআড্ডা

স্টাফ রিপোর্টার : রাজধানী ঢাকাসহ সারা দেশে তীব্র দাবদাহ বয়ে যাচ্ছে। কয়েক দিন ধরেই ১ থেকে ২ ডিগ্রি করে বাড়ছে তাপমাত্রা। এ অবস্থায় গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪১ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এমন চলতে থাকলে আগামী কয়েক দিনে তা অতীতের রেকর্ড অতিক্রম করতে পারে বলে শঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। এর আগে ২০১৪ সালের ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪০ দশমিক ২ ডিগ্রিতে। ২০১৬ সালে উঠেছিল ৩৯ এবং ২০২১ সালে তাপমাত্রা উঠেছিল এবারের মতো ৩৯ দশমিক ৫ ডিগ্রিতে। এদিকে ঢাকাসহ দেশের সব বিভাগেও গতকাল মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আগামী কয়েক দিন এই তাপমাত্রা আরও কিছুটা বেড়ে তাপমাত্রার রেকর্ড ভেঙে যাওয়ারও শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। এর আগে ২০১৬ সালে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

একই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২০২১ সালে যশোরে, ৪১ দশমিক ২, ২০২২ সালের ১৫ই এপ্রিল রেকর্ড হয়েছিল ৪১ দশমিক ২, যা ছিল রাজশাহীতেই।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা যায়। আবহাওয়া অধিদপ্তর জানায়, ঢাকা ছাড়া রংপুরের গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৬, রাজশাহীতে ৪০ দশমিক ৫, সিলেট ৩৫ দশমিক ২, ময়মনসিংহ ৩৬ দশমিক ২, চট্টগ্রাম ৩৪ দশমিক ৭, খুলনা ৩৯ দশমিক ৮ এবং বরিশালে ৩৯ ডিগ্রি সেলসিয়াস, যার প্রায় সবগুলো চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। আবহাওয়াবিদ মিজানুর রহমান বলেন, বৃহস্পতিবার প্রায় সব অঞ্চলে তাপমাত্রা মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। এই তাপমাত্রা আরও কিছুটা বাড়তে পারে। অথবা প্রায় একই রকম থাকার কথা রয়েছে। যদি কিছুটা বাড়ে, তাহলে গত কয়েক বছরের তাপমাত্রার রেকর্ড ছাড়িয়ে যেতে পারে বলে আমরা শঙ্কা প্রকাশ করছি। তিনি আরও বলেন, আগামী রোববারের আগে বৃষ্টির কোনো সম্ভাবনা দেখছি না। বৃষ্টি হলেও তা হবে হালকা থেকে মাঝারি। এতে গরম খুব বেশি কমবে না। এই গরম কমাতে হলে ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে হবে এবং অবশ্যই তা টানা কয়েক ঘণ্টার জন্য হতে হবে। আবহাওয়া অধিদপ্তর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে। আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তাপপ্রবাহের এক সতর্ক বার্তায় বলা হয়, সারা দেশের উপর দিয়ে চলমান মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ ১০ই এপ্রিল থেকে পরবর্তী ৭ দিন অর্থাৎ ১৭ই এপ্রিল পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আরো পড়ুন : ক্রিকেট গৌরবের ১৯৯৭, ২৬ বছর হয়ে গেল একটা গেট টুগেদার-ও হলোনা

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *