যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি বাংলাদেশ বিষয়ে

আন্তর্জাতিক জনপ্রতিনিধি পুরুষ প্রচ্ছদ মুক্তমত রাজনীতি হ্যালোআড্ডা

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগ সমন্বয়কারী জন কিরবি বলেছেন, বাংলাদেশ বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

গত বুধবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির ফরেন প্রেস সেন্টারে আয়োজিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন জন কিরবি।

ব্রিফিংয়ে প্রশ্ন করা হয়, গত মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রী অভিযোগ করে বলেছেন, গণতন্ত্র, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মানবাধিকারের নামে যুক্তরাষ্ট্র ভারত মহাসাগর ও বঙ্গোপসাগর অঞ্চলে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করতে চায়। তারা অন্যান্য দেশ আক্রমণ ও ধ্বংস করার অজুহাত তৈরি করছে। এ ব্যাপারে কিরবির মন্তব্য কী?

আরেক প্রশ্নে জানতে চাওয়া হয়, ‘নীরবে একটি গণতন্ত্রকে ধ্বংস: বাংলাদেশে লাখো মানুষ বিচারের মুখোমুখি’ শিরোনামে নিউইয়র্ক টাইমস একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়, দেশটির সাবেক প্রধানমন্ত্রী (খালেদা জিয়া), নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসসহ লাখো মানুষ বিচারিক হয়রানির মুখোমুখি। শতাধিক নোবেলজয়ী, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনসহ বিশ্বের ১৮০ জন নেতা ইউনূসের পাশে দাঁড়াতে আহ্বান জানিয়েছেন। ইউনূসের বিষয়ে কিরবির অবস্থান কী?

জবাবে জন কিরবি বলেছেন, তাঁরা স্পষ্টত বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে সমর্থন করেন। তাঁরা বাংলাদেশি জনগণের আকাঙ্ক্ষাকে সমর্থন করেন। তাঁরা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রয়োজনীয়তাকে সমর্থন করেন। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

জন কিরবি আরও বলেছেন, তাঁরা বাংলাদেশি জনগণের আশা–আকাঙ্ক্ষার পূর্ণ বাস্তবায়ন দেখতে চান। এই আকাঙ্ক্ষা যেন বাস্তবায়িত হয়, সেই লক্ষ্যে যুক্তরাষ্ট্র কাজ করে যাবে।

আরো পড়ুন : যেভাবে শুক্রবার আমল ও ফজিলতের দিন

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *