সংসদ প্র্যাকটিস ভালো করে জানতে স্বতন্ত্র এমপিদের পরামর্শ দিলেন ধানমন্ত্রী

ওকে নিউজ স্পেশাল জনপ্রতিনিধি জাতীয় তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ মুক্তমত রাজনীতি হ্যালোআড্ডা

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্নীতিকে প্রশ্রয় দেয়া হবে না। সেইসঙ্গে এই সংসদের স্বতন্ত্র সংসদ সদস্যদের সংসদ প্র্যাকটিস ভালো করে জানার তাগিদ দিয়েছেন তিনি। গতকাল সন্ধ্যায় নিজের সরকারি বাসভবন গণভবনে স্বতন্ত্র সংসদ সদস্যদের সঙ্গে বৈঠকের প্রারম্ভিক বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকটি সঞ্চালনা করেন জাতীয় সংসদের সরকারদলীয় চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৬২ জন স্বতন্ত্র এমপি নির্বাচিত হয়েছেন। তাদের প্রায় সবাই আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতা। সংসদের বিরোধী দলের স্বীকৃতি পাওয়া জাতীয় পার্টি মাত্র ১১ আসন পেয়েছে। সংসদে স্বতন্ত্র এমপিদের কেমন ভূমিকা হয় তা নিয়ে এতদিন নানা আলোচনা ছিল। তাদের সঙ্গে মতবিনিময়ের দিনই জাতীয় সংসদে জাতীয় পার্টিকে বিরোধী দলের স্বীকৃতি দেয়া হয়। সরকারি দলের সঙ্গে সমঝোতা করে নির্বাচনে যাওয়ায় জাতীয় পার্টিতেও তীব্র অস্থিরতা দেখা দিয়েছে।

রোববার স্বতন্ত্র এমপিদের সঙ্গে মতবিনিময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যেসব প্রকল্প দেশের মানুষের জন্য অর্থবহ, সেসব প্রকল্পই গ্রহণ করা হয়। স্বতন্ত্র সংসদ সদস্যদের বাংলাদেশের ইতিহাস জানা এবং সংবিধান আত্মস্থ করার পরামর্শ দিয়ে তিনি বলেন, সংসদ কার্যপ্রণালি বিধি পড়তে হবে।

আমাদের সংসদ ওয়েস্ট মিনস্টার টাইপ পার্লামেন্ট। কাজেই সংসদ প্র্যাকটিস ভালো করে জানতে হবে। শেখ হাসিনা বলেন, নির্বাচনী এলাকায় কেউ ভূমিহীন-গৃহহীন থাকলে তাদের জন্য ঘর তৈরি করে দেয়া হবে। বৈঠকে আগামী পাঁচ বছর জাতীয় সংসদে স্বতন্ত্র প্রার্থীদের ভূমিকা কী হবে, সংরক্ষিত নারী আসনের বিষয়ে তাদের মতামতসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে নির্দেশনা দেয়া হয়। গত ৭ই জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২৩টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। এ ছাড়া জাতীয় পার্টি ১১টি এবং ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে জয়লাভ করেছে। এর বাইরে এবার ৬২ জন স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে জিতেছেন, যাদের মধ্যে ৫৮ জনই সরাসরি আওয়ামী লীগের সঙ্গে জড়িত। তারা সংগঠনের বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীল নেতা। এদের মধ্যে দলের অনেক ত্যাগী নেতাও রয়েছেন। এর আগে গত ১০ই জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনে বিজয়ীদের শপথ গ্রহণের পরপরই আওয়ামী লীগের সংসদ সদস্যরা তাদের সংসদীয় দলের সভা করেন। ওই সভায় শেখ হাসিনাকে সংসদ নেতা নির্বাচন করা হয়। স্বতন্ত্রভাবে নির্বাচিত আওয়ামী লীগ সমর্থিতদের অবস্থান কী হবে, বৈঠকে সেটি নিয়েও আলোচনা হয়।

আরো পড়ুন : জটিল থেকে আরো জটিলতম হচ্ছে রাখাইন পরিস্থিতি

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *