সাগরের প্রাণী ললিতা ৫০ বছর ‘বন্দী’ থাকার পর আবার সাগরেই ফিরছে

আন্তর্জাতিক প্রচ্ছদ লাইফ স্টাইল হ্যালোআড্ডা

তিমিটির নাম ললিতা। বয়স ৫৭ বছর। এর মধ্যে ৫০ বছরের বেশি সময় কেটেছে বন্দী অবস্থায়। অবশেষে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের বিশাল একটি অ্যাকুয়ারিয়াম থেকে মুক্তি দেওয়া হচ্ছে তিমিটিকে। ফলে সাগরের প্রাণী ললিতা দীর্ঘদিন পর আবার সাগরেই ফিরতে চলেছে।

ফ্লোরিডার মিয়ামি শহরে যে অ্যাকুয়ারিয়ামটিতে ললিতা রয়েছে সেটির নাম ‘মিয়ামি সিকুয়ারিয়াম’। তিমিটিকে ছেড়ে দিতে সেখানকার কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি হয়েছে পশুপাখিদের সুরক্ষায় কাজ করা একটি অলাভজনক প্রতিষ্ঠানের। গত বৃহস্পতিবার এ তথ্য সামনে এসেছে।

ললিতার ওজন ২ হাজার ২৬৮ কেজি। এটি একটি অর্কা তিমি। ১৯৭০ সালে তিমিটিকে সাগর থেকে আটক করা হয়। মিয়ামি সিকুয়ারিয়ামের দর্শনার্থীদের কাছে সবচেয়ে বড় আকর্ষণ ছিল ললিতা। নানা খেলা দেখিয়ে তাঁদের মনোরঞ্জন করত সেটি। মিয়ামি সিকুয়ারিয়ামের ব্যবস্থাপনায় রদবদলের পর ২০২২ সালের মার্চে ললিতাকে অবসরে পাঠানো হয়।

মিয়ামি সিকুয়ারিয়াম কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী দুই বছরের মধ্যে ললিতাকে উত্তর-পশ্চিম প্রশান্ত মহাসাগরের আবাসে মুক্ত করে দেওয়া হবে। এ জন্য পশুপাখিদের সুরক্ষায় কাজ করা প্রতিষ্ঠান ‘ফ্রেন্ডস অব ললিতা’র সঙ্গে তাদের একটি চুক্তি হয়েছে। তবে তিমিটিকে সাগরে ফেরাতে যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অনুমতিও লাগবে।

২০১৩ সালে অর্কা তিমি নিয়ে একটি তথ্যচিত্র প্রকাশিত হয়। ‘ব্ল্যাক ফিশ’ নামের ওই তথ্যচিত্রে এই প্রজাতির তিমির বন্দী থাকার বিষয়টি উঠে আসে। বলতে গেলে, এরপরই ললিতাকে মুক্ত করার দাবিতে চলা আন্দোলন গতি পায়।

পরে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন অর্কা তিমিকে বিপন্ন প্রজাতি বলে ঘোষণা দেয়। এরপর প্রাণী অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংস্থা ললিতার মুক্তির জন্য আদালতের কড়া নেড়েছিল। কিন্তু তাদের সেসব চেষ্টা ব্যর্থ হয়।

আরো পড়ুন : গোমস্তাপুরে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল সাবেক বিমান সেনা সদস্যের

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *