সিটি করপোরেশনের মেয়র-কাউন্সিলরদের ছুটি কমছে-বাসস 

জনপ্রতিনিধি জাতীয় নিয়োগ বিজ্ঞপ্তি প্রচ্ছদ মুক্তমত রাজনীতি লাইফ স্টাইল হ্যালোআড্ডা

‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০২৪’র খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন রোববার বিকালে সচিবালয়ের মন্ত্রিপরিষদ সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ড্রেনেজ ব্যবস্থাপনা সিটি করপোরেশনের হাত থেকে নিয়ে নেওয়া হয়েছে। আগে ড্রেনেজ ব্যবস্থাপনার কাজ সিটি করপোরেশন করত। এখন থেকে এই কাজটি সরকার করবে।

তিনি বলেন, সিটি করপোরেশন গঠিত হলে করপোরেশনের এরিয়া তফশিলভুক্ত করা হতো। এখন থেকে গেজেট দ্বারা নির্ধারণ করা যাবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগে সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলররা তিন মাস ছুটি ভোগ করতে পারতেন। এখন থেকে তারা এক মাস ছুটি ভোগ করতে পারবেন। তিনি বলেন, সিটি করপোরেশনের কাউন্সিলররা বিদেশে থাকলে পার্শ্ববর্তী ওয়ার্ডের কাউন্সিলররা দায়িত্ব পালন করতেন। এখন থেকে কাউন্সিলররা দেশের বাইরে থাকলে সংরক্ষিত আসনের কাউন্সিলর দায়িত্ব পালন করবেন।

মাহবুব হোসেন বলেন, আগে সিটি করপোরেশনের মেয়াদ শেষের ১৮০ দিনের নির্বাচন করার বিধান ছিল। এখন মেয়াদ শেষের ৯০ দিন বা তিন মাসের মধ্যে নির্বাচন করার বিধান রাখা হয়েছে। তিনি বলেন, বর্তমান আইন অনুযায়ী সিটি করপোরেশনের মেয়াদ হবে ৫ বছর। নির্বাচনের পর নতুন মেয়র ও কাউন্সিলররা ১৫ দিনের মধ্যে শপথ নেবেন এবং শপথ নেওয়ার পর আগের করপোরেশন বাতিল হয়ে যাবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বর্তমান আইনে সিটি করপোরেশনের স্থায়ী কমিটি গঠনের ক্ষমতা বাড়ানো হয়েছে। আগে সিটি করপোরেশন ১৪টি কমিটি গঠন করতে পারত। এখন আরও সাতটি কমিটি গঠনের ক্ষমতা দেওয়া হয়েছে। এখন তারা ২১টি স্থায়ী কমিটি গঠন করতে পারবে। এখন থেকে সিটি করপোরেশনে সচিব বলে কোনো পদ থাকবে না। তিনি (সচিব) প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে পরিচিত হবেন।

মাহবুব হোসেন বলেন, তফশিলে মশক নিধন ও পানি নিষ্কাশন বা জলাবদ্ধতা নিরসনে কাজ করার বিষয়টি অর্ন্তভুক্ত করা হয়েছে। তিনি জানান, ‘কৃষিজ পণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য একটি পৃথক নীতিমালা’ প্রণয়নের দায়িত্ব থেকে কৃষি মন্ত্রণালয়কে অব্যাহতি প্রদানের প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনো নির্দেশনা দিয়েছেন কিনা- জানতে চাইলে মাহবুব হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভৌগলিক নির্দেশক বা জিআই পণ্যেও স্বীকৃতির সনদ নেওয়ার জন্য সংশ্লিষ্টদের তৎপর হওয়ার জন্য নির্দেশ দিয়েছেন।

আরো পড়ুন : এক লাফে চারগুণ বাড়ল গ্রাম আদালতের জরিমানা করার ক্ষমতা 

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *