সুজন হাজংয়ের কথায় স্বরলিপির কণ্ঠে বুদ্ধিজীবী দিবসের গান ‘অমর বিশ্বাসে’

তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ বিনোদন মুক্তিযুদ্ধ সংগীত হ্যালোআড্ডা

একাত্তরে স্বাধীনতা সংগ্রামের শেষ মূহুর্তে নিশ্চিত পরাজয়ের মুখে পাকিস্তানি শাসকেরা এক ঘৃন্য পরিকল্পনা বাস্তবায়ন করে। রাতের অন্ধকারে এ দেশের বুদ্ধিজীবিদের ধরে নিয়ে নৃশংসভাবে হত্যা করে।

জাতীর সেই সূর্যসন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে তৈরি হলো গান। গীতিকবি সুজন হাজংয়ের লেখায় গানটিতে সুর করেছেন রংদীর। জাহিদ বাশার পংকজের সঙ্গীতে গানটিতে কণ্ঠ দিয়েছেন সময়ের জনপ্রিয় গায়িকা স্বরলিপি।

তোমাদের খুঁজি সুনীল প্রভাতে/ রক্তিম সূর্যের আলোতে/ তোমাদের খুঁজি বিজয় রথে/ বাঙালির স্বপ্নভ‚মিতে/ অমর বিশ্বাসে শিরোনামের গানটি ১৩ ডিসেম্বর (বুধবার) মগবাজারের একটি স্টুডিওতে গানটির রেকর্ডিং হয়।

গানটি প্রসঙ্গে গীতিকবি সুজন হাজং বলেন, “এটি বুদ্ধিজীবী দিবসের গান। বুদ্ধিজীবীদের শ্রদ্ধায় ও চেতনায় স্মরণ করার গান ‘অমর বিশ্বাসে’। বুদ্ধিজীবীদের জীবন বলিদান, গৌরব ও মর্যাদার কথা গানটিতে বলা হয়েছে। আশা করি এই গানটির মাধ্যমে তরুণ প্রজন্ম বুদ্ধিজীবীদের প্রতি যথাযথ সম্মান ও ভালোবাসা নিবেদন করার বার্তা খুঁজে পাবে।”
গায়িকা স্বরলিপি বলেন, “বুদ্ধিজীবীদের নিয়ে গাওয়া এটি আমার প্রথম গান। বুদ্ধিজীবীদের নিয়ে এর আগে কোন গান তৈরি হয়েছে বলে আমার জানা নেই। গানের কথা ও সুর অসাধারণ। বুদ্ধিজীবীদের নিয়ে এমন একটি সুন্দর গান গাইতে পেরে আমি গর্বিত। আমি মনে করি বুদ্ধিজীবীদের প্রতি সত্যিকারের শ্রদ্ধা ও ভালোবাসার বহিঃপ্রকাশ এই গানটি।”
সংগীত পরিচালক জাহিদ বাশার পংকজ বলেন, “সুজন’দাকে ধন্যবাদ জানাচ্ছি অসাধারণ এই গানটির সংগীত পরিচালনার দায়িত্ব আমাকে দেয়ার জন্য। চমৎকার কথা, সুর এবং স্বরলিপির সুমধুর কণ্ঠে গানটি শ্রোতাদের মুগ্ধ করবে বলে আমি আশা করি। গানটি শত বছর মানুষের হৃদয় হৃদয়ে ছুঁয়ে থাকবে বলে আমার বিশ্বাস।”

‘অমর বিশ্বাসে’ শিরোনামের এই গানটি আগামী ১৪ ডিসেম্বর শহিদ বুদ্ধিজীবী দিবসে গীতিকবি সুজন হাজংয়ের ব্যক্তিগত ইউটিউব চ্যানেল সুজন হাজং অফিসিয়াল এ অবমুক্ত করা হবে।

আরো পড়ুন : শিক্ষক নিবন্ধনের ভাইভায় যাঁরা অংশ নিতে পারেননি তাঁদের পরীক্ষার তারিখ ঘোষণা

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *