স্বাস্থের সকল সুখের মূল “ভেষজ সুপার ফুড”, শতমূল প্যাকেজ-১

ওকে নিউজ স্পেশাল তথ্য-প্রযুক্তি নারী পুরুষ প্রচ্ছদ মুক্তমত লাইফ স্টাইল শিক্ষা শিশু/কিশোর হ্যালোআড্ডা

আয়ুর্বেদ শব্দটি হলো দুটি সংস্কৃত শব্দের সংযোগে সৃষ্টি-যথা ‘আয়ুষ’, অর্থাৎ ‘জীবন’ এবং ‘বেদ’ অর্থাৎ ‘বিজ্ঞান’। যথাক্রমে আয়ুর্বেদ শব্দটির অর্থ দাঁড়ায় ‘জীবনের বিজ্ঞান’। এটি এমনই এক চিকিৎসা পদ্ধতি যাতে রোগ নিরাময়ের চেয়ে স্বাস্থ্যকর জীবনযাত্রার প্রতি বেশি জোর দেওয়া হয়। তবে রোগ নিরাময় ব্যবস্থা করাই এর মূল লক্ষ্য। যা একমাত্র সম্ভব প্রাকৃতিক গাছের ফুল, মূল, ফল বা ভিবিন্ন উদ্ভিদের নির্জাস শরীরে প্রবেশ করানোর মাধ্যমে। প্রাকৃতিক উপায়ে স্বাস্থ্যই সুখের মূল চাবিকাঠি হিসেবে দরে রাখতে একজন মানুষের শরীরে পরিমানমতো প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, জিংক, অ্যান্টিঅক্সিডেন্ট, এমাইনো এসিড, ফাইবার ও মিনারেলস বিশেষ প্রয়োজন। শরীরের এই প্রয়োজনীয় সমস্যার সমাধানে মধু, সজনে পাতা, চিয়া সীড, সোনা পাতা, অর্শ্বগন্ধা এবং শতমূলের সমন্বয়ে এক মাসের একটি প্যাকেজ নিয়ে আসছে “ভেসজ সুপার ফুড”। আজ ওকে নিউজ টুয়েন্টিফোর বিডি ডট কম (oknews24bd.com) এর পাঠকদের জানাব ‘শতমূলে’ এর উপকারিতা ও ক্ষতিকর দিক এবং সেটি খাওয়ার নিয়ম।

জেনে নিন অশ্বগন্ধার উপকারীতা

শতমূলী হল বসন্ত ঋতুর একটি সবজি যেটা লিলি (লিলিসেয়) পরিবারের সদস্য। প্রাচীনকালে, শতমূলী এফ্রোডিসিয়াস নামে বিখ্যাত ছিল। প্রাচীনকালে, এই শতমূলী গ্রিক এবং রোমে ব্যবহার করা হত। প্রস্রাব প্রবাহ নিয়ন্ত্রন রেখে কিডনি পরিষ্কার করার জন্য এবং কিডনিতে পাথর না জমে সেই জন্য শতমূলী ব্যবহার করা হত। এশিয়াতে শতমূলী ব্যবহার করা হত নার্ভ জাতীয় সমস্যা, কাশি এবং ডাইরিয়া ইত্যাদি নির্মূল করার জন্য। শতমূলী খুব স্বাস্থ্যকর একটি খাবার যেটির মধ্যে ফ্যাট এবং কোলেস্টেরলের উপাদান নেই। শতমূলী মধ্যে অল্প ক্যালোরি এবং সোডিয়াম রয়েছে। এর মধ্যে ভিটামিন A, C, E, K, B6, ফোলেট, লোহা, তামা, ক্যালসিয়াম, প্রোটিন, ফাইবার ও মিনারেলসের ভরপুর উপাদান রয়েছে।

শতমূলীর রাসায়নিক উপাদানঃ শতমূলীতে রয়েছে উচ্চমানের ফলিক অ্যাসিড ও পটাশিয়ামের খুবই ভালো একটি প্রাকৃতিক উৎস। এছাড়াও এতে আরও আছে ফাইবার, ভিটামিন এ, ভিটামিন বি৬। শতমূলী কাঁচা ও রান্না করে উভয়ভাবেই খাওয়া যায়।

জেনে নিন চিয়া সীড এর উপকারীতা

শতমূলীর উপকারীতা ও গুণাগুণঃ
১। শতমূলী আমাদের হজমশক্তি র্বদ্ধি করে এবং বায়ু নিঃসরণে এটি দারূন কাজ করে। এজন্য শতমূলীর ফল অল্প পরিমাণ তরকারি রান্না করে খেতে হবে। এছাড়াও বাত-ব্যাথা ও স্নায়ু দুর্বলতায় শতমূলীর ছালের রসের সাথে রসুন পিসে একসাথে মিশিয়ে প্রলেপ দিলে ব্যাথা ভালো হয়ে যায়।

২। আমাশয় হলে শতমূলীর মূলর রস ৩-৪ চা চামচ ৩ থেকে ৭ দিন প্রতিদিন সকালে ও বিকালে আমাশয় ভালো হয়ে যায়। এছাড়াও এটি আমাদের অন্ত্রের কৃমি দূর করে এবং অ্যান্টিব্যাকটেরিয়াল হিসেবে কাজ করে।শতমূলী মূলর রস আমাদের যকৃত এবং পিত্ত থলির নানা ইনফেকশন রোধে অসাধারণ দারুণ কাজ করে ।

৩। শতমূলীর আমাদের উচ্চ কিংবা নিন্ম উভয় ধরনের রক্ত চাপকেই নিয়ন্ত্রণে রাখতে অনেক সহায়তা করে। শতমূলীর খেলে এতে থাকা পটাসিয়াম এবং বেশ কিছু উপকারী খনিজ উপাদান আমাদের রক্ত চাপ নিয়ন্ত্রণ করে থাকে।

৪। অ্যাসিডিটি, শারীরিক দুর্বলতা, ব্যথা, ডায়রিয়া, আমাশয় ও শরীরের নানা প্রকার প্রদাহ দূর করতে শতমূলী অনেক কার্যকর। এছাড়াও এর শিকড় লিভার, কিডনি ও গনোরিয়ার জন্য অনেক উপকারী।এটি আমাদের নার্ভের কার্যক্ষমতা ঠিক রাখে এবং চোখ ও রক্তের যেকোনো সমস্যা দূর করে।

৫। স্নায়ুশক্তি বৃদ্ধি ও শারীরিক দুর্বলতা কাটাতে শতমূলী অনেক কার্যকর। এজন্য শতমূলীর রস ৩-৪ চামচ নিয়ে ১ গ্লাস দুধের সাথে মিশিয়ে সকাল ও বিকেলে পান করুন। ১০-১৫ দিন পান করলে উপকার পাওয়া যাবে। এছাড়াও শারীরিক, যৌন দূর্বলতা ও মহিলাদের সাদা স্রাব এসব সমস্যায় এর ৩-৪ গ্রাম পরিমান মূলচুর্ণ ১কাপ গরম দুধের সাথে মিশিয়ে দিনে দুবার পান করলে উপকার পাওয়া যায়।

৬। অতিরিক্ত গরম বা পিত্তআধিক্যের কারণে হাত-পা জ্বালাপোড়া করলে কাঁচা মূলের রস ৪ চা চামচ দিনে ৩ বার ২ থেকে ৩ দিন পান করলে সমস্যা থাকবে না।

৭। অপুষ্টিতে ভুগলে ১ চা চামচ শতমূলী গুঁড়া ১ কাপ দুধে মিশিয়ে সামান্য তালমিছরিসহ সকাল-সন্ধ্যায় পান করলে উপকার হবে।

জেনে নিন সজনে পাতার গুনাগুন

শতমূলীর সুবিধা-
শতমূলী অনেক ধরণের সুবিধা প্রদান করে যে গুলি হল-
ওজন কমানোর জন্য- শতমূলীর মধ্যে শুধু ফ্যাট এবং ক্যালোরির পরিমাণ কম নেই বরং এর মধ্যে ফাইবার আছে যা ওজন কমাতে সাহায্য করে।
প্রস্রাব এবং কিডনি– শতমূলী প্রাকৃতিক মূত্রবর্ধক হিসাবে কাজ করে। এটি শরীর থেকে অতিরিক্ত লবণ এবং তরল পদার্থকে বের করে দেয়। সেই কারণে এডিমা এবং উচ্চ রক্তচাপের রুগীদের জন্য শতমূলী খুব উপকারি।

সুস্থ হৃদয়– শতমূলীর মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা এবং উচ্চ পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা হৃদরোগে আক্রান্ত হওয়া থেকে ব্যক্তিকে রক্ষা করে।
বার্ধক্যতা আটকাতে- অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে বার্ধক্যতাকে আসতে দেয় না। ফোলেটের সাথে B12 মিশে এর পতন ঘটায়।

সুন্দর ত্বকের জন্য– মুখ বা ত্বক পরিস্কার করতে শতমূলী ব্যবহার করা হয়। শতমূলী নানান ধরণের মুখ বা ত্বকের সমস্যা যেমন ঘা বা ব্রণ থেকে রক্ষা করে। এছাড়াও শতমূলী সূর্যের ক্ষতিকারক রস্মি এবং দূষণ থেকে ত্বককে রক্ষা করে।

গর্ভবস্থায়– শতমূলীতে উপস্থিত ফোলেট মহিলাদের গর্ভবস্থায় খুব সাহায্য করে। ফোলেটভ্রূণের মধ্যে স্নায়ু টিউবের ত্রুটি ঝুঁকি কমাতে সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধক– শতমূলীতে উপস্থিত সালফারহেন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। শতমূলী প্রচুর পরিমাণেঅ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এবং এর মধ্যে রোগ প্রতিরোধের ক্ষমতাও বেশি, যা ক্যান্সার হবার ঝুঁকি কমিয়ে দেয়।

নেশা ছাড়াতে-মিনারেলস এবং অ্যামিনো অ্যাসিড নেশা ছাড়াতে সাহায্য করে এবং অ্যালকোহল থেকে পাকস্থলীকে সুরক্ষিত রাখে।
এগুলি ছাড়াওশতমূলী নিম্নলিখিত বিষয়গুলি থেকে রেহাই পেতে সাহায্য করে- বাতের ব্যথা, স্নায়ুর ব্যথা, বদহজমি, স্নায়বিক ব্যাধি, মহিলা হরমোন ভারসাম্য, কোষ্ঠকাঠিন্য, গ্যাস্ট্রিক আলসার, যকৃতের রোগ, কম কামশক্তি, হতাশা, উচ্চ কোলেস্টেরল, এইচআইভি সংক্রমণ, একাধিক স্ক্লেরোসিস, দীর্ঘস্থায়ী ক্লান্তি সিন্ড্রোম, উচ্চ রক্তচাপ ইত্যাদি।

বুঝে নিন মধূ’র গুনাগুন

শতমূলীর পার্শ্ব প্রতিক্রিয়া-
শতমূলীর কোন রকম পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে এটি ত্বকে ব্যবহার করলে এলার্জির প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এটি ফুসফুসের সমস্যা যেমন নাক, হাঁপানি, কাশি, গলা সমস্যা ইত্যাদির কারণ হতে পারে।
যে সকল ব্যক্তির পেঁয়াজ, রসুন এবং অন্যান্য শাকসবজিতে এলার্জি আছে, তারা শতমূলী ব্যবহার করা থেকে বিরত থাকুন কারণ এটি লিলাসাই পরিবারের অংশ।

শতমূল খুচরা মূল্য তালিকা

১০০ গ্রাম= ১৫০টাকা

২০০ গ্রাম= ২৭৫টাকা

২৫০ গ্রাম= ৩৫০টাকা

৪০০ গ্রাম= ৪৫০টাকা

৫০০ গ্রাম= ৬০০টাকা

১০০০ গ্রাম= ১০৫০টাকা

 

অশ্বগন্ধা’ খুচরা মূল্য তালিকা

১০০ গ্রাম= ১৫০টাকা

২০০ গ্রাম= ২৭৫টাকা

২৫০ গ্রাম= ৩৫০টাকা

৪০০ গ্রাম= ৪৫০টাকা

৫০০ গ্রাম= ৬০০টাকা

১০০০ গ্রাম= ১০৫০টাকা

চিয়া সীড এর খুচরা মূল্য তালিকা
১০০ গ্রাম=১০০টাকা
২০০ গ্রাম=১৮০টাকা
২৫০ গ্রাম=২২০টাকা
৪০০ গ্রাম=৩৫০টাকা
৫০০ গ্রাম=৪৩০টাকা
১০০০ গ্রাম=৮২০টাকা

সুপার ফুড সজনে পাতার গুড়া খুচরা মূল্য তালিকা
১০০ গ্রাম=১০০টাকা
২০০ গ্রাম=১৮০টাকা
২৫০ গ্রাম=২২০টাকা
৪০০ গ্রাম=৩৫০টাকা
৫০০ গ্রাম=৪৩০টাকা
১০০০ গ্রাম=৮২০টাকা

খাঁটি মধুর খুচরা মূল্য তালিকা
খাটি সরিষা ফুলের মধু ১০০০ গ্রাম=৬০০টাকা
খাটি লিচু ফুলের মধু ১০০০ গ্রাম=৭০০টাকা
খাটি চাকের মধু ১০০০ গ্রাম=৮০০টাকা
খাটি পাহাড়ি চাকের মধু ১০০০ গ্রাম=৯০০টাকা
খাটি বড়ই ফুলের মধু ১০০০ গ্রাম=১০০০টাকা
খাটি সুন্দর বনের মধু ১০০০ গ্রাম=১০০০টাকা
খাটি কালজিরা ফুলে মধু ১০০০ গ্রাম=১২০০টাকা

আরো পড়ুন : ১৭০০ কোটি টাকার অনিয়ম আর দুর্নীতি করল আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *