১২ প্রকল্পে ১৯ হাজার ৬০০ কোটি টাকা একনেক বৈঠকে অনুমোদন

অর্থনীতি জাতীয় প্রচ্ছদ রাজনীতি হ্যালোআড্ডা

ভবন নির্মাণের আগে ২০ বার ভাবতে বললেন একনেক বৈঠকে প্রধানমন্ত্রী

নতুন ভবন নির্মাণের আগে তার প্রয়োজনীয়তা খুব ভালোভাবে যাচাই-বাছাই করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ভবন নির্মাণের আগে অন্তত ২০ বার ভেবে দেখার পরামর্শ দিয়েছেন তিনি। মঙ্গলাবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে বিভিন্ন প্রকল্পে কিছু ভবন অব্যবহৃত পড়ে থাকার প্রসঙ্গে মন্ত্রী এবং কর্মকর্তাদের উদ্দেশে তিনি এ নির্দেশনা দেন।

রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে এক ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং একনেকের অন্যান্য প্রসঙ্গ তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রীর অন্যান্য নির্দেশনার মধ্যে রয়েছে নতুন করে নির্মিত সব জেলখানায় ভার্চুয়াল আদালতের ব্যবস্থা রাখা। ময়মনসিংহে কেন্দ্রীয় কারাগার পুনর্নির্মাণ প্রকল্প নিয়ে আলোচনার সময় এ নির্দেশনা দেন তিনি। এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, জঙ্গি আসামি কারাগার থেকে আদলাতে আনা-নেওয়ার ক্ষেত্রে নিরাপত্তা ঝুঁকি থাকে। ভার্চুয়াল আদালতের সুবিধা থাকলে আসামিদের জেলখানা থেকে পুরান ঢাকার আদালতে আনা নেওয়ার প্রয়োজন থাকবে না। এ ছাড়া বরিশালে কীর্তনখোলা নদীর ভাঙন রোধে নেওয়া একটি প্রকল্প নিয়ে আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, আগামীতে এ ধরনের প্রকল্পের অর্থায়ন জলবায়ু তহবিল থেকে নিতে হবে।

একনেক বৈঠকে ১২টি প্রকল্প অনুমোদন হয়। দুটি প্রকল্প ফেরত দেওয়া হয়। অনুমোদিত প্রকল্পের বিপরীতে ব্যয় ধরা হয়েছে প্রায় ১৯ হাজার ৬০০ কোটি টাকা। এর মধ্যে ১৩ হাজার ২০৪ কোটি টাকাই বিদেশি ঋণ। সরকারি অর্থায়ন ৬ হাজার ২৬০ কোটি টাকা। বাস্তবায়নকারী সংস্থাগুলোর নিজস্ব অর্থায়ন ১৩৫ কোটি টাকা ।

অনুমোদিত ১২ প্রকল্প

একনেকে পদ্মা সেতু প্রকল্পের ব্যয় এবং নির্মাণকাল তৃতীয় দফায় বাড়ানোর প্রস্তাব অনুমোদন করা হয়। নতুন করে ব্যয় বাড়ানো হয় ২ হাজার ৪১২ কোটি টাকা। এ নিয়ে প্রকল্পের মোট ব্যয় দাঁড়াচ্ছে ৩২ হাজার ৬০৬ কোটি টাকায়। এ ছাড়া পদ্মা সেতু প্রকল্পের নির্মাণকাল বাড়ানো হয়েছে আরও এক বছর। আগামী বছরের জুনে প্রকল্পটির সম্পূর্ণ কাজ শেষ করার আশা করছে কর্তৃপক্ষ। মূল সেতুর কাজ শেষ হওয়ায় গত বছর ২৫ জুন পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

যান চলাচল শুরুর পরও নতুন করে কেন ব্যয় বরাদ্দ ও সময় বাড়ানো হচ্ছেু একজন সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়া জানান, সেতুর পরিচালন ও রক্ষণাবেক্ষণ এবং আনুষঙ্গিক কাজের জন্য অতিরিক্ত সময়ের প্রয়োজন হয়েছে। ৪০০ কেভি ট্রান্সমিশন টাওয়ারের ফাউন্ডেশন প্ল্যাটফর্ম নির্মাণের জন্য অতিরিক্ত অর্থ ব্যয়সহ বিভিন্ন খাতে ব্যয় বাড়ছে। এ ছাড়া ডলারের বিপরীতে টাকার মান অবনমনের কারণেও ব্যয় বাড়াতে হয়েছে।

অনুমোদিত অন্য প্রকল্পের মধ্যে ‘প্রোগ্রাম অন এগ্রিকালচারাল অ্যান্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন, এন্টারপ্রিনিউরশিপ অ্যান্ড রেজিলেন্স’ প্রকল্পে ব্যয় অনুমোদন করা হয়েছে ৬ হাজার ৯১০ কোটি টাকা। কৃষি মন্ত্রণালয়ের প্রকল্পটিতে বিদেশি ঋণ রয়েছে ৫ হাজার ৭৬০ কোটি টাকা। ‘বিল্ডিং ক্লাইমেট রেসিলিয়েন্ট লাইভলিহুড ইন দ্য ভালনারেবল ল্যান্ডস্ক্যাপস ইন বাংলাদেশ’ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৭৬ কোটি টাকা। পরিবেশ মন্ত্রণালয়ের এ প্রকল্প নতুন । বরিশাল জেলার সদর উপজেলায় চরকাউয়া, চাঁদমারী, জাগুয়া, লামচরি এবং চরমোনাই এলাকা কীর্তনখোলা নদীর ভাঙন থেকে রক্ষা প্রকল্পে ব্যয় ধরা হয় ৫১৩ কোটি টাকা। পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রকল্পটিও নতুন। ‘ইনস্টিটিউট অব ন্যানো টেকনোলজি স্থাপন’ প্রকল্পে ব্যয় ধরা হয় ৩৮১ কোটি টাকা। বৈঠকে আরও অনুমোদিত হয় ইমপ্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন প্রকল্প, সেইফার সাইবারস্পেস ফর ডিজিটাল বাংলাদেশ, ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার পুনর্নির্মাণ প্রকল্প, বাংলাদেশ সড়ক নিরাপত্তা প্রকল্প, ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে বিদ্যমান মিটারগেজ রেললাইনের সমান্তরাল ডুয়েলগেজ রেললাইন নির্মাণ প্রকল্প, রেলওয়ের পূর্বাঞ্চলের লেভেল ক্রসিং গেটগুলোর পুনর্বাসন এবং মান উন্নয়ন ও জি টু জি ভিত্তিতে দুটি ক্রুড অয়েল মাদার ট্যাঙ্কার এবং দুটি মাদার বাল্ক ক্যারিয়ার জাহাজ সংগ্রহ প্রকল্প।

আরো পড়ুন : শর্টসার্কিট থেকে নিউ সুপারমার্কেটে আগুনের সূত্রপাত

 

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *