গোমস্তাপুরে বৃক্ষরোপণ ও প্রতিবাদ কর্মসূচী

এনজিও জনদুর্ভোগ জাতীয় প্রচ্ছদ লাইফ স্টাইল স্বাস্থ্য কথা হ্যালোআড্ডা

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বিভিন্ন সড়কের দুই ধারে বৃক্ষ নিধনের দ্বিগুন পরিমাণ গাছ লাগানোর দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল শনিবার সকালে উপজেলার রহনপুর-গোমস্তাপুর সড়কের মরচিডাঙ্গা এলাকায় এই কর্মসূচী পালন করা হয়। পরিবেশবাদী যুব সংগঠন “গ্রীণ ভয়েস” এর ব্যানারে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও স্থানীয় শিক্ষার্থীরা মানববন্ধনে অংশ নেয়। এ সময় সড়কের পাশে বিভিন্ন চারা লাগিয়ে বৃক্ষনিধনের প্রতিবাদ জানান তাঁরা।

ওই সংগঠনের আয়োজনে অনুষ্ঠিত বৃক্ষরোপণ ও প্রতিবাদ কর্মসূচীতে গোমস্তাপুর-রহনপুর সড়কের মরিচাডাঙ্গা ও বাচ্চামারী-রামদাস বিল (সোনাতলা বাঁধ) সড়কের প্রায় ৫ হাজার বৃক্ষ নিধনের প্রতিবাদ জানানো হয়। নিয়ম অনুযায়ী, এই দুই সড়কে ১০ হাজার গাছের চারা লাগানোর দাবি জানায় তাঁরা।

মানববন্ধনে বক্তারা বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রাখতে অধিক পরিমানে বনভূমি থাকার কোন বিকল্প নেই। এরই ধারাবাহিকতায় বর্তমানে অধিক হারে বৃক্ষ নিধনের ফলে এর খেসারত দিচ্ছি আমরা। ফলাফল হিসেবে প্রকৃতি আমাদেরকে দিচ্ছে অনাবৃষ্টি, খরা, তীব্র তাপদাহ। এই অবস্থা থেকে উত্তোরনের একমাত্র উপায় অধিক হারে গাছ লাগানো। কিন্তু না করে উল্টো সড়কের দুই ধারে থাকা ২০-৩০ বছর বয়সী এসব গাছ কেটে ফেলা হয়েছে। কাটা গাছের দ্বিগুণ গাছ লাগানোর নিয়ম থাকলেও, তা বাস্তবায়ন করা হয়নি।

পরিবেশবাদী যুব সংগঠন গ্রীণ ভয়েস বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মো. বকুল আলী বলেন, পরিবেশের বিপর্যয় রোধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে এক কোটি গাছ লাগানোর উদ্যোগ নেয়া হয়েছে। অথচ এখানে অপরিকল্পিতভাবে বৃক্ষ নিধন করা হয়েছে। গাছের গোড়া রেখে দেয়ার ফলে নতুন করে গাছ লাগানো যাবে না সেখানে। তাই বৃক্ষ নিধনের সাথে সংশ্লিষ্ট সকলকে জবাবদিহিতার আওতায় আনতে হবে এবং এর তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

পরিবেশ রক্ষায় সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে গ্রীণ ভয়েস রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সহ-সভাপতি মো. সামিউল ইসলাম বলেন, আমরা দেখছি, সড়কের পাশ দিয়ে বিদ্যুতের সংযোগ লাইন দেয়ার নামে অনেক বৃক্ষ নিধন করা হচ্ছে। আমাদের দাবি, কৃষি জমি দিয়ে ফাঁকা জায়গার উপর দিয়ে বিদ্যুতের লাইন দেয়া হোক।

বৃক্ষরোপণ ও প্রতিবাদ কর্মসূচিতে উপস্থিত ছিলেন, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থী ইসমাইল হাসান, নবাবগঞ্জ সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী কাউসার আলী, রহনপুর ইউসুফ আলী সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী মো. রাইহান বাবু, সাতক্ষীরা সরকারি কলেজের রসায়ন বিভাগের শিক্ষার্থী গোলাম কিবরিয়া সালমান, রাজশাহী সিটি কলেজের দর্শন বিভাগের শিক্ষার্থী মো. আনাস আলীসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা।

এবিষয়ে চাঁপাইনবাবগঞ্জ বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ-বিএমডিএ’র নির্বাহী প্রকৌশলী মো. শফিকুুল ইসলাম বলেন, ওই সড়কে থাকা শুধুমাত্র আমগাছগুলো আমাদের। তবে বনজ ও অন্যান্য গাছ জেলা পরিষদের। আমাদের গাছ কাটা হয়নি। আর যেসব গাছ কাটা হয়েছে, এবিষয়ে জেলা পরিষদ বলতে পারবে।

চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফাজ উদ্দিন মুঠোফোনে বলেন, সড়কের দুই ধারে যেসব গাছ কাটা হয়েছে, সেখানে পুনরায় নতুন করে গাছ লাগানো হবে। এনিয়ে পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। তবে নির্বাচনসহ বিভিন্ন কারনে গাছ লাগাতে দেরি হচ্ছে। খুব শীঘ্রই সড়কের দুই ধারে নতুন করে গাছের চারা লাগানো হবে বলে জানান তিনি।

আতিকুল ইসলাম আজম

আরো পড়ুন : ভোলাহাটে সরকারি রাস্তা দখল করে বাড়ি নিমার্ণের অভিযোগ

 

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *