রুপিতে বাণিজ্য দুই দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক ‘গেম চেঞ্জার’ হতে পারে

অর্থনীতি আন্তর্জাতিক প্রচ্ছদ মুক্তমত শিল্প প্রতিষ্ঠান হ্যালোআড্ডা

বিশেষ প্রতিবেদক : বাংলাদেশ–ভারত দ্বিপক্ষীয় বাণিজ্যের লেনদেনে ভারতীয় রুপির ব্যবহার দুই দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কে ‘গেম চেঞ্জার’ হতে পারে। এ আশাবাদ ব্যক্ত করেছেন ভারতীয় সহকারী হাইকমিশনার রাজীব রঞ্জন। রোববার চট্টগ্রাম নগরে এক কর্মশালায় তিনি এ কথা বলেন।

রুপিতে বাংলাদেশ–ভারত দ্বিপক্ষীয় বাণিজ্য নিয়ে সচেতনতা বাড়াতে ব্যবসায়ী ও ব্যাংকারদের নিয়ে চট্টগ্রামে এক হোটেলে এ কর্মশালার আয়োজন করে চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাইকমিশন।

বাংলাদেশ–ভারত দ্বিপক্ষীয় বাণিজ্যে ভারতীয় মুদ্রা রুপির আনুষ্ঠানিক ব্যবহার শুরু হয় গত জুলাই মাসে। এর মধ্য দিয়ে ডলারের পাশাপাশি ভারতের সঙ্গে বাণিজ্যে বিকল্প লেনদেন মাধ্যম চালু হয়।

কর্মশালায় ভারতীয় সহকারী হাইকমিশনার রাজীব রঞ্জন দুই দেশের মধ্যে বাণিজ্য প্রবাহ বাড়াতে ভারতীয় রুপিতে লেনদেন করার জন্য চট্টগ্রামের ব্যবসায়ী নেতাদের এগিয়ে আসার আহ্বান জানান। এ ছাড়া এই প্রক্রিয়া স্থায়ী করার জন্য কিছু সময় দেওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার বাংলাদেশ প্রধান অমিত কুমার একটি বিশদ উপস্থাপনা তুলে ধরেন। বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক মো. বদিউজ্জামান দিদার, ইস্টার্ণ ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. আহমেদ শাহীন ও সোনালী ব্যাংকের মহাব্যবস্থাপক সাইফুল আজিজ।

কর্মশালায় চট্টগ্রামের প্যাসিফিক জিনস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম, শিল্প গোষ্ঠী কেএসআরএম গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক মো. শাহারিয়ার রাহাতসহ ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

আরো পড়ুন : পুলিশ হেফাজতে ছেলেকে নির্যাতনের অভিযোগে বাবার সংবাদ সম্মেলন

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *