‘ভোগ বিজনেস ইনোভেটরস: ক্লাস অব ২০২৩’-এ ১০০ উদ্ভাবকের তালিকায় তৌহিদা ও মুস্তাফিজ

অর্থনীতি আন্তর্জাতিক ইতিহাস-ঐতিহ্য ওকে নিউজ স্পেশাল তথ্য-প্রযুক্তি নারী পুরুষ প্রচ্ছদ বিনোদন লাইফ স্টাইল সফলতার গল্প হ্যালোআড্ডা

ফ্যাশন ও লাইফস্টাইল বিষয়ক বিশ্বখ্যাত ম্যাগাজিন ‘ভোগ’ সারাবিশ্বের ১০০টি উদ্ভাবনী উদ্যোগের তালিকা প্রকাশ করেছে। এতে স্থান করে নিয়েছেন বাংলাদেশের তৌহিদা শিরোপা ও মুস্তাফিজ উদ্দিন। গত সোমবার ‘ভোগ বিজনেস ইনোভেটরস: ক্লাস অব ২০২৩’ শিরোনামে এই তালিকা প্রকাশ করা হয়।

তৌহিদা শিরোপা মানসিক স্বাস্থ্য সেবাদাতা প্রতিষ্ঠান মনের বন্ধুর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা। মুস্তাফিজ উদ্দিন অ্যাপারেল এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা। এই দু’জনই ‘সাসটেইনেবিলিটি থট লিডারস’ ক্যাটাগরিতে বিশ্বসেরা উদ্ভাবকদের তালিকায় স্থান পেয়েছেন।

বিশ্বের বিভিন্ন দেশে ‘ভোগ’ ম্যাগাজিনের পৃথক পৃথক সংস্করণ প্রকাশ হয়। এসব সংস্করণের সম্পাদকদের নেতৃত্বে বিভিন্ন দেশের উদ্ভাবকদের তালিকা তৈরি করা হয়। এ বছর টেক অ্যান্ড ওয়েবথ্রি ইনোভেটরস; সাসটেইনেবিলিটি থট লিডারস; নেক্সট-জেন এন্ট্রাপ্রেনার্স অ্যান্ড অ্যাজিয়েটর্স, উটি ডিসরাপটরস এবং চ্যাম্পিয়ন ফর চেঞ্জ -এই পাঁচটি ক্যাটাগরিতে ১০০জন উদ্ভাবক নির্বাচন করা হয়েছে।

ভোগের প্রতিবেদনে তৌহিদা শিরোপার কাজ সম্পর্কে বলা হয়েছে, ‘মনের বন্ধু’ তৈরি পোশাক কারখানার শ্রমিকদের স্বল্পখরচে মানসিক স্বাস্থ্যসেবা দিয়ে থাকে। কাউন্সেলিং ও কর্মশালার মাধ্যমে এই সেবা দেওয়া হয়। এই সেবার খরচ এক ডলারেরও কম। ইতোমধ্যে প্রায় সোয়া দুই লাখ মানুষ ‘মনের বন্ধু’র সেবা পেয়েছেন। এই সংখ্যাকে দুই কোটিতে নিয়ে যেতে চান তৌহিদা শিরোপা।

এদিকে সেরা ১০০ উদ্ভাবকের তালিকায় আসা মুস্তাফিজ উদ্দিন রপ্তানিমুখী তৈরি পোশাকশিল্পকে টেকসই করতে লম্বা সময় ধরে কাজ করে যাচ্ছেন। করোনা মহামারির সময় যখন দেশের উদ্যোক্তা ও সরবরাহকারীদের অর্ডার বাতিল হচ্ছিল, তখন তাদের পাশে দাঁড়ান মুস্তাফিজ। তাদের বিভিন্ন বিষয়ে সহায়তা করেছেন, পরামর্শও দিয়েছেন। এর পাশাপাশি পোশাকশিল্পের পক্ষে সচেতনতা গড়তে কাজ করছেন তিনি। পত্রপত্রিকায় নিয়মিতই লিখছেন মতামত ও নিবন্ধ। তিনি বাংলাদেশ ডেনিম এক্সপোর আয়োজক। বিভিন্ন ফোরামের মাধ্যমে বিশ্বব্যাপী তুলে ধরছেন বাংলাদেশের তৈরি পোশাক।

ভোগ ম্যাগাজিনের স্বীকৃতি পাওয়ার পর তৌহিদা শিরোপা ও মুস্তাফিজ উদ্দিন বললেন, এমন একটি বৈশ্বিক তালিকায় নিজেদের নাম দেখতে পাওয়া খুবই আনন্দের। ভবিষ্যতে নিজেদের কাজের পরিধি আরও বাড়াতে চান তারা।

এর আগে গত এপ্রিলে বিখ্যাত ফ্যাশন ব্র্যান্ড টমি হিলফিগারের ‘ফ্যাশন ফ্রন্টিয়ার চ্যালেঞ্জ’ পুরস্কার হিসেবে এক লাখ ইউরো বিনিয়োগ পেয়েছে তৌহিদার ‘মনের বন্ধু’। এছাড়া তিনি ইউএন উইমেন ডব্লিউইপিএস পুরস্কারসহ বেশকিছু জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। এছাড়া মুস্তাফিজ উদ্দিন ২০২১ সালে ড্রেপারস সাসটেইনেবল ফ্যাশন পুরস্কার ও ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের পুরস্কার পেয়েছেন।

আরো পড়ুন : ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় দুর্নীতির অভয়ারণ্য তৈরি করেছেন উপ-সহকারী প্রকৌশলী ও সিইও

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *