স্বাস্থের সকল সুখের মূল “ভেষজ সুপার ফুড”, চিয়া সীড প্যাকেজ-১

ওকে নিউজ স্পেশাল তথ্য-প্রযুক্তি নারী পুরুষ প্রচ্ছদ মুক্তমত লাইফ স্টাইল শিক্ষা স্বাস্থ্য কথা হ্যালোআড্ডা

আয়ুর্বেদ শব্দটি হলো দুটি সংস্কৃত শব্দের সংযোগে সৃষ্টি-যথা ‘আয়ুষ’, অর্থাৎ ‘জীবন’ এবং ‘বেদ’ অর্থাৎ ‘বিজ্ঞান’। যথাক্রমে আয়ুর্বেদ শব্দটির অর্থ দাঁড়ায় ‘জীবনের বিজ্ঞান’। এটি এমনই এক চিকিৎসা পদ্ধতি যাতে রোগ নিরাময়ের চেয়ে স্বাস্থ্যকর জীবনযাত্রার প্রতি বেশি জোর দেওয়া হয়। তবে রোগ নিরাময় ব্যবস্থা করাই এর মূল লক্ষ্য। যা একমাত্র সম্ভব প্রাকৃতিক গাছের ফুল, মূল, ফল বা ভিবিন্ন উদ্ভিদের নির্জাস শরীরে প্রবেশ করানোর মাধ্যমে। প্রাকৃতিক উপায়ে স্বাস্থ্যই সুখের মূল চাবিকাঠি হিসেবে দরে রাখতে একজন মানুষের শরীরে প্রোটিন, এমাইনো এসিড, ভিটামিন, ক্যালসিয়াম পটাশিয়াম, আয়রন, জিংক, অ্যান্টিঅক্সিডেন্ট বিশেষ প্রয়োজন। শরীরের এই প্রয়োজনীয় সমস্যার সমাধানে মধু, সজনে পাতা, চিয়া সীড, সোনা পাতা, অর্শ্বগন্ধা এবং শতমূলের সমন্বয়ে এক মাসের একটি প্যাকেজ নিয়ে আসছে “ভেসজ সুপার ফুড”। আজ ওকে নিউজ টুয়েন্টিফোর বিডি ডট কম (oknews24bd.com) এর পাঠকদের জানাব চিয়া সীড এর উপকারিতা ও ক্ষতিকর দিক এবং সেটি খাওয়ার নিয়ম।

জেনে নিন সজনে পাতার উপকারিতা

চিয়া বীজ সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ যা পুদিনা পরিবারের (লামিয়াসেই) মধ্য ও দক্ষিণ মেক্সিকো, বা দক্ষিণ-পশ্চিম আমেরিকা যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো সম্পর্কিত সালভিয়া কলম্বিয়ারিয়া ফুলের একটি উদ্ভিদ। চিয়া বীজ ডিম্বাকৃতি ও ধূসর বর্ণের সাথে কালো এবং সাদা দাগযুক্ত এবং ব্যাস প্রায় ২ মিলিমিটার(০.০৮ ইঞ্চি)।

এক আউন্স (২৮ গ্রাম) চিয়া সিডে আছে; ফাইবার- ১১ গ্রাম, প্রোটিন- ৪ গ্রাম, ফ্যাট- ৯ গ্রাম (যার ৫ গ্রাম আবার Omega-3s), ক্যালসিয়াম- RDA (Recommended Dietary Allowance) এর ১৮% ম্যাঙ্গানিজ-RDA এর ৩০% ম্যাগনেসিয়াম- RDA এর ৩০% ফসফরাস- RDA এর ২৭% সমুচিত পরিমাণে জিঙ্ক, ভিটামিন বি৩ (নায়াসিন), পটাশিয়াম, ভিটামিন বি১ (থায়ামিন) ও ভিটামিন বি২, এনার্জি – ১৩৭ ক্যালোরি, কার্বোহাইড্রেড – ৩ গ্রাম, জিঙ্ক – ১ মিলিগ্রাম, তামা – ১ মিলিগ্রাম, পটাশিয়াম – ৮ মিলিগ্রাম।

জেনে নিন মধুর গুনাগুন

চিয়া সীডের ১৫টি উপকারিতা
১। এটা শক্তি এবং কর্মক্ষমতা বৃদ্ধি করে, ২। চিয়া সীড রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করে, ৩। চিয়া বীজ ওজন কমাতে সহায়তা করে, ৪। চিয়া সীড ব্লাড সুগার (রক্তের চিনি) স্বাভাবিক রাখে, ফলে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি কমায়, ৫। চিয়া বীজ হাড়ের স্বাস্থ্য রক্ষায় বিশেষ উপকারি, ৬। চিয়া সিড মলাশয় (colon) পরিষ্কার রাখে ফলে কোলন ক্যান্সারের ঝুঁকি কমায়, ৭। চিয়া সিড শরীর থেকে টক্সিন (বিষাক্ত পদার্থ) বের করে দেয়, ৮। চিয়া সীড প্রদাহজনিত সমস্যা দূর করে, ৯। চিয়া সীড ভাল ঘুম হতে সাহায্য করে, ১০। চিয়া বীজ ক্যান্সার রোধ করে, ১১। চিয়া সীড হজমে সহায়তা করে, ১২। চিয়া বীজ হাঁটু ও জয়েন্টের ব্যথা দূর করে, ১৩। চিয়া সীড এটেনশান ডেফিসিট হাইপার এক্টিভিটি ডিসর্ডার (Attention deficit hyperactivity disorder ADHD) দূর করে, ১৪। চিয়া সীড ত্বক, চুল ও নখ সুন্দর রাখে, ১৫। চিয়া সীড গৃহপালিত পশুর খাদ্য হিসেবেও ব্যবহৃত হয়।

চিয়া সীডের পুষ্টিগুণ
চিয়া সীডে রয়েছে দুধের চেয়ে ৫ গুণ বেশী ক্যালসিয়াম, কমলার চেয়ে ৭ গুণ বেশি ভিটামিন সি, পালং শাকের চেয়ে ৩ গুণ বেশী আয়রন (লোহা), কলার চেয়ে দ্বিগুণ পটাশিয়াম
এবং স্যামন মাছের থেকে ৮ গুণ বেশী ওমেগা-৩।

খাবারের নিয়মঃ
দ্রুত ওজন কমাতে খালি পেটে সকালে এবং রাতে ঘুমানোর আগে ১গ্লাস পানির মধ্যে ২ চা চামচ চিয়া সিড ও ২ চামচ লেবুর রস মিশিয়ে খেলে ভালো ফলাফল পাওয়া যাবে।খাওয়ার ৩০মিনিট আগে নরমাল পানিতে ভিজিয়ে রাখতে হবে।

চিয়া সীড এর খুচরা মূল্য তালিকা
১০০ গ্রাম=১০০টাকা
২০০ গ্রাম=১৮০টাকা
২৫০ গ্রাম=২২০টাকা
৪০০ গ্রাম=৩৫০টাকা
৫০০ গ্রাম=৪৩০টাকা
১০০০ গ্রাম=৮২০টাকা

 

সুপার ফুড সজনে পাতার গুড়া খুচরা মূল্য তালিকা
১০০ গ্রাম=১০০টাকা
২০০ গ্রাম=১৮০টাকা
২৫০ গ্রাম=২২০টাকা
৪০০ গ্রাম=৩৫০টাকা
৫০০ গ্রাম=৪৩০টাকা
১০০০ গ্রাম=৮২০টাকা

খাঁটি মধুর খুচরা মূল্য তালিকা
খাটি সরিষা ফুলের মধু ১০০০ গ্রাম=৬০০টাকা
খাটি লিচু ফুলের মধু ১০০০ গ্রাম=৭০০টাকা
খাটি চাকের মধু ১০০০ গ্রাম=৮০০টাকা
খাটি পাহাড়ি চাকের মধু ১০০০ গ্রাম=৯০০টাকা
খাটি বড়ই ফুলের মধু ১০০০ গ্রাম=১০০০টাকা
খাটি সুন্দর বনের মধু ১০০০ গ্রাম=১০০০টাকা
খাটি কালজিরা ফুলে মধু ১০০০ গ্রাম=১২০০টাকা

আরো পড়ুন: চট্টগ্রাম-৪ আসনে আওয়ামী লীগে প্রার্থীর ছড়াছড়ি বিএনপি ব্যস্ত রাজপথে

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *