বিশ্বকাপের সেরা একাদশে ছয়জন রানার্সআপ ভারতের, অস্ট্রেলিয়ার মাত্র দুজন

আন্তর্জাতিক খেলাধুলা পুরুষ প্রচ্ছদ বিনোদন সফলতার গল্প হ্যালোআড্ডা

ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ছয় উইকেটে হেরে স্বপ্ন ভাঙলেও এবারের বিশ্বকাপে সবচেয়ে ধারাবাহিক দল ছিল স্বাগতিক ভারত। টুর্নামেন্টের সেরা একাদশেও ভারতের জয়জয়কার। বিশ্বকাপ শেষের পরদিন সোমবার এবারের আসরের সেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি। চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া দলের মাত্র দুজন সেরা একাদশে জায়গা পেয়েছেন। তারা হলেন গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যাডাম জাম্পা। সর্বোচ্চ ছয়জন আছেন রানার্সআপ ভারতের। অধিনায়ক নির্বাচিত হয়েছেন ভারতের রোহিত শর্মা।

আইসিসির বিশেষজ্ঞ প্যানেলের নির্বাচিত সেরা একাদশে সুযোগ পেয়েছেন পাঁচ দেশের ক্রিকেটার। ভারত ও অস্ট্রেলিয়া ছাড়া দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও শ্রীলংকা থেকে রাখা হয়েছে একজন করে।

ওপেনিংয়ে দক্ষিণ আফ্রিকার কিপার-ব্যাটার কুইন্টন ডি ককের সঙ্গী আসরে দ্বিতীয় সর্বোচ্চ ৫৯৭ রান করা রোহিত। তৃতীয় সর্বোচ্চ ৫৯৪ রান করার পাশাপাশি ২০টি ডিসমিসাল করেছেন ডি কক। তিনে আছেন সর্বোচ্চ ৭৬৫ রান করে টুর্নামেন্টসেরার স্বীকৃতি পাওয়া ভারতের বিরাট কোহলি। চারে ৫৫২ রান করা নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল। পাঁচে আছেন ৪৫২ রান করা ভারতের কিপার-ব্যাটার লোকেশ রাহুল। অলরাউন্ডার অস্ট্রেলিয়ার ম্যাক্সওয়েল ও ভারতের রবীন্দ্র জাদেজা।

৪০০ রান করার পাশাপাশি ছয় উইকেট নিয়েছেন ম্যাক্সওয়েল। অন্যদিকে ১৬ উইকেট নেওয়ার পাশাপাশি ১২০ রান করেছেন জাদেজা। বিশেষজ্ঞ বোলারের তালিকায় আছেন তিন পেসার ভারতের মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরা ও শ্রীলংকার দিলশান মাদুশাঙ্কা এবং অস্ট্রেলিয়ার লেগ-স্পিনার অ্যাডাম জাম্পা। মাত্র সাত ম্যাচ খেলেই সর্বোচ্চ ২৪ উইকেট নিয়েছেন শামি। দ্বিতীয় সর্বোচ্চ ২৩ উইকেট জাম্পার। মাদুশাঙ্কা ২১টি ও বুমরা নেন ২০ উইকেট। দ্বাদশ ক্রিকেটার হিসাবে রাখা হয়েছে ২০ উইকেট নেওয়া দক্ষিণ আফ্রিকার পেসার জেরাল্ড কোয়েৎজিকে।

বিশ্বকাপের সেরা একাদশ রোহিত শর্মা (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটকিপার), বিরাট কোহলি, ড্যারিল মিচেল, লোকেশ রাহুল, গ্লেন ম্যাক্সওয়েল, রবীন্দ্র জাদেজা, জাসপ্রিতি বুমরা, মোহাম্মদ শামি, দিলশান মাদুশাঙ্কা, অ্যাডাম জাম্পা।
দ্বাদশ খেলোয়াড় : জেরাল্ড কোয়েৎজি।

আরো পড়ুন : আসলে ভারত ফাইনালে তাদের মুখ থুবড়ে পড়ার কারণ কী?

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *