ইসরাইলের দূতাবাস বন্ধ এবং কূটনৈতিক সম্পর্ক স্থগিত করার পক্ষে ভোট দিলো দক্ষিণ আফ্রিকা

আন্তর্জাতিক জনদুর্ভোগ জনপ্রতিনিধি তথ্য-প্রযুক্তি ধর্ম প্রচ্ছদ মুক্তমত রাজনীতি হ্যালোআড্ডা

গাজায় ইসরাইলি হামলার কারণে দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় প্রিটোরিয়ায় ইসরাইলের দূতাবাস বন্ধ এবং কূটনৈতিক সম্পর্ক স্থগিত করার আহ্বান জানিয়ে একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে দক্ষিণ আফ্রিকার পার্লামেন্ট। পদক্ষেপটি বাস্তবায়ন করা হবে কিনা তা প্রেসিডেন্ট সিরিল রামাফোসার সরকারের উপর নির্ভর করবে। যুদ্ধবিরতি না হওয়া পর্যন্ত দূতাবাস বন্ধ এবং সব কূটনৈতিক সম্পর্ক স্থগিত করার আহ্বান জানিয়ে এই প্রস্তাবের পক্ষে ২৪৮ ভোট এবং বিপক্ষে ৯১ ভোট পড়ে । ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস সমর্থিত বামপন্থী বিরোধী দল ইকোনমিক ফ্রিডম ফাইটার্স দ্বারা এই পদক্ষেপটি চালু করা হয়েছিল এবং মধ্যপন্থি, শ্বেতাঙ্গ সংখ্যাগরিষ্ঠ, মূলত ইসরাইলপন্থী ডেমোক্রেটিক অ্যালায়েন্সের সদস্যদের দ্বারা বিরোধিতা করা হয়েছিল। রামাফোসা বলেছেন যে তার দেশ বিশ্বাস করে ইসরাইল অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধাপরাধ এবং গণহত্যা করছে, ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলেছে যে ৭ অক্টোবর থেকে ইসরাইলের বিমান ও স্থল হামলায় ১৪,০০০ জনেরও বেশি লোক নিহত হয়েছে।

গাজায় যুদ্ধ শুরু হয় যখন ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস দক্ষিণ ইসরাইলে আক্রমণ শুরু করে, হামলার জেরে প্রায় ১২০০ জন নিহত হয়েছিলেন । ইসরাইল প্রিটোরিয়া থেকে রাষ্ট্রদূত এলি বেলোটসারকভস্কিকে “পরামর্শের জন্য” ফিরিয়ে নেয়ার ঘোষণা দেয়ার পরে ভোট অনুষ্ঠিত হয়েছিল। আফ্রিকান দেশ, যার ২০১৮ সাল থেকে ইসরাইলে কোনও রাষ্ট্রদূত নেই, দীর্ঘদিন ধরে ফিলিস্তিনিদের স্বাধীনতার অধিকারকে সমর্থন করে চলেছে। অনেক ফিলিস্তিনি অধিকার গোষ্ঠী ইসরাইলি দখলদারিত্ব এবং দক্ষিণ আফ্রিকার কয়েক দশকের বর্ণবাদী শাসনের মধ্যে সমান্তরালতা তৈরি করেছে। সাম্প্রতিক বছরগুলিতে, ক্রমবর্ধমান সংখ্যক আন্তর্জাতিক অধিকার গোষ্ঠী বলেছে, ফিলিস্তিনিদের প্রতি ইসরাইলের নীতিগুলি বর্ণবাদের অপরাধের সমান, যা ইসরাইল দৃঢ়ভাবে অস্বীকার করে।

মঙ্গলবার দক্ষিণ আফ্রিকা ব্রিকস দেশগুলির একটি ভার্চুয়াল শীর্ষ সম্মেলনও আয়োজন করেছে। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত উদীয়মান অর্থনীতির গোষ্ঠী গাজায় একটি “অবিলম্বে, টেকসই মানবিক যুদ্ধবিরতির জন্য আহ্বান জানিয়েছে যা শত্রুতা বন্ধের দিকে পরিচালিত করে”।

মঙ্গলবার এক সোশ্যাল মিডিয়া পোস্টে রামাফোসা বলেন, “স্বতন্ত্র দেশ হিসেবে আমরা গাজায় মৃত্যু ও ধ্বংসের বিষয়ে আমাদের গভীর উদ্বেগ প্রকাশ করেছি। এই সভাটি আমাদের প্রচেষ্টাকে একত্রিত করার এবং এই ঐতিহাসিক অবিচারের অবসানের জন্য আমাদের ক্রিয়াকলাপকে শক্তিশালী করার আহ্বান হিসাবে আয়োজন করা হয়েছে । আসুন আমরা ফিলিস্তিন ও ইসরাইল উভয়ের জনগণের জন্য একটি ন্যায্য, শান্তিপূর্ণ এবং নিরাপদ ভবিষ্যত তৈরি করতে একসঙ্গে কাজ করি।”

সূত্র: আলজাজিরা

আরো পড়ুন : ১৯৬৭ সালের সীমান্ত অনুসরণ করে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান সৌদি ক্রাউন প্রিন্সের

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *